অভিজিৎ গঙ্গোপাধ্যায়দের নির্দেশ ,৭ দিনের মধ্যে ৬ নম্বর দিতে হবে! পাস করলে ২ সপ্তাহের মধ্যে ২০২২ এর নিয়োগ প্রক্রিয়ায় !

0
554

মামলাকারীরা একটি মামলা দায়ের করেন যে যদি 2018 সালের MAT 1594-এ, আদালতের মাননীয় ডিভিশন বেঞ্চের আদেশ অনুসারে যদি তাদের ছয় নম্বর দেওয়া হয়, তাহলে তারা TET-তে যোগ্যতা অর্জন করতে পারে বা তারা TET-তে যোগ্যতা অর্জন করতে নাও পারে না, রেজাল্ট যাই হোক না কেন, TET 2014 এর ক্ষেত্রে তারা ইতিমধ্যেই প্রাপ্ত নম্বরগুলির সাথে ছয়টি মার্ক যোগ করতে হবে। গত ১৩/০৪/২০২৩ তারিখে ডিভিশন বেঞ্চ আদেশ দেওয়া সত্ত্বেও সেই আদেশ এখন কার্যকরী করা হয় নি! কোর্ট নির্দেশ দেয়, যাতে করে ডিভিশন বেঞ্চের আদেশ তাড়াতাড়ি কার্যকরী করা হয়!

সিঙ্গেল বেঞ্চ গত ২৫/০৭/২০২৩ তারিখে আদেশ দেয় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডকে, যে এই কেসের অর্ডারের দিনের তারিখ থেকে সাত দিনের মধ্যে আবেদনকারীদের (সংখ্যা প্রায় 168 জন) ছয় নম্বর যোগ করতে এবং তাদের পোর্টালে এই 168 জন প্রার্থীর দ্বারা প্রাপ্ত মোট নম্বর ঘোষণা করতে হবে! যাতে তারা জানতে পারবে যে তারা TET-তে যোগ্যতা অর্জন করেছে কি না।

এই 168 জন প্রার্থীর মধ্যে যারা TET 2014-এ যোগ্যতা অর্জন করবে এবং তাদের সকলেই TET 2014-এ যোগ্য হলে, বর্তমান চলমান নিয়োগ প্রক্রিয়া অর্থাৎ 2022-এর নিয়োগ প্রক্রিয়ায় তাদের সাক্ষাত্কার এবং যোগ্যতা পরীক্ষায় ডাকার (interview and aptitude test) জন্য অবিলম্বে ব্যবস্থা করতে হবে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশনের পোর্টালে যোগ্য বা অযোগ্য হিসাবে রেজাল্ট প্রকাশের তারিখ থেকে দুই সপ্তাহের মধ্যে করতে হবে।

কিন্তু পর্ষদের মাননীয় আইনজীবী কোর্ট কে জানায়- যেহেতু উল্লিখিত ছয় নম্বর দেওয়ার জন্য উক্ত ডিভিশন বেঞ্চ দ্বারা কোন সময়সীমা দেওয়া হয়নি। তাই তাঁরা এই বিষয়ে এখনই কোনও সিধান্ত নেয় নি! কিন্তু এর জবাবে কোর্ট মনে করে যে, এ প্রসঙ্গে আমি মনে করি যে, ডিভিশন বেঞ্চ সময়সীমা না দেওয়ায় বিষয়টি অযৌক্তিক সময়ের জন্য বিচারাধীন রাখা যাবে না। অর্থাৎ এই ৬ নম্বর দেওয়া বিষয়টি এমনি এমনি ফেলে রাখা যাবে না!

WB MAT 1594 CASE
WB MAT 1594 CASE

কোর্ট আরও জানিয়েছে- “ডিভিশন বেঞ্চের রায় এবং আদেশ 13 ই এপ্রিল, 2023 তারিখে পাস হয়েছিল। এর মধ্যে, তিন মাস অতিবাহিত হয়েছে এবং আমি মনে করি না যে বোর্ড ছয় নম্বর প্রদানের জন্য কোনও পদক্ষেপ গ্রহণ করেছে।”

কিন্তু পর্ষদের পক্ষে বিজ্ঞ আইনজীবী জানিয়েছেন যে তারা পদক্ষেপ নেওয়ার জন্য কাজ শুরু করেছেন। কোর্ট জানিয়েছে- আবেদনকারীরা যোগ্য হয়েছেন কিনা তা বোর্ডের ওয়েবপোর্টালে ঘোষণা করতে হবে এবং এর পর পরিবর্তী পদক্ষেপ শুরু করতে হবে! উপরে নির্দেশিত সময়ের মধ্যে ইন্টারভিউ এবং যোগ্যতা পরীক্ষা নিতে হবে।

কিন্তু বোর্ডের বিজ্ঞ আইনজীবী এই বলে তীব্রভাবে এর বিরোধিতা করেছেন যে 2018 সালের MAT 1594-এ ডিভিশন বেঞ্চ কর্তৃক গৃহীত আদেশটি সম্ভাব্য প্রকৃতির এবং এটির পূর্ববর্তী প্রভাব দেওয়া যাবে না কারণ পূর্ববর্তী প্রভাব দেওয়ার রায়ে কোনও উল্লেখ নেই। এর পর মাননীয় বিচারপতি এই পরিবর্তী শুনানির জন্য দিন দেন!

কোর্ট জানিয়েছে- “আমি এই বিষয়টিকে আরও শুনানির জন্য ঠিক করছি এবং বোর্ডের দ্বারা ছয় নম্বর যোগ করার জন্য এবং ইন্টারভিউ ও অ্যাপটিটিউড টেস্টের জন্য যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানার জন্য উপরে এই আদালতের নির্দেশ অনুসারে এবং এটি 29শে আগস্ট, 2023 তারিখে তালিকায় উপস্থিত হবে।”

কোর্ট আরও জানিয়েছে- “ইন্টারভিউ ও অ্যাপটিটিউড টেস্টের ভিডিওগ্রাফি করতে হবে এবং ভিডিওগ্রাফি বোর্ডের সভাপতির নিরাপদ হেফাজতে রাখতে হবে।”

WB MAT 1594 CASE- অর্ডার কপি ডাউনলোড করতে এবং খবরটি বিস্তারিত ভাবে পড়তে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here