MAT 1594/2018:বিরাট আপডেট টেট পরীক্ষার্থীদের জন্য! বাড়বে নতুন করে টেট পরীক্ষার্থীদের সংখ্যা,দিতে হবে ৬ নাম্বার সবাইকে!very big news

0
121

MAT 1594: ২০১৪-র টেট নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের ! ভুল! শোধরাতে নম্বর দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট ! টেট পরীক্ষায় ৬টি ভুল প্রশ্নের নম্বর দিতে হবে সবাইকে বলে ডিভিশন বেঞ্চের নির্দেশ! আজকে ডিভিশন বেঞ্চে উঠেছিল প্রশ্ন ভুলের মামলাটি ! সেখানে ২০১৪ সালে টেট ৬ প্রশ্ন ভুল মামলার রায় ঘোষণা করল বিচারপতি সুব্রত তালুকদার (MAT 1594/2018) ডিভিশন বেঞ্চ। শুধুমাত্র মামলা কারীদেরকে নয় ,সমস্ত ক্যান্ডিডেটদের কে এই নম্বর দিতে হবে !

আগে সিঙ্গেল বেঞ্চ ২০১৪ সালের টেটে ৬টি প্রশ্ন ভুল রয়েছে এই অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল! সেখানে তৎকালীন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় ,তখন শুধুমাত্র মামলকারীদের নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। এর পর এই মামলা সুপ্রিম কোর্ট অব্দি গড়াই!

MAT 1594/2018

MAT 1594/2018
MAT 1594/2018

২০১৮ সালে ৩রা অক্টোবর ভুল প্রশ্ন মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ নির্দেশ দিয়েছিল, শুধুমাত্র মামলাকারীরাই ৬ ভুল প্রশ্নে সম্পূর্ণ নম্বর পাবেন। কিন্তু এদিন ডিভিশন বেঞ্চের নির্দেশে এই প্রশ্নগুলির উত্তর দেওয়ার চেষ্টা করা সমস্ত টেট পরীক্ষার্থীই সম্পূর্ম উত্তর পাবেন, যদি না আগে তাঁরা এই নম্বর পেয়ে থাকেন! জানা গেছে প্রায় ১২ লক্ষ চাকরি প্রার্থীর খাতা ফের মূল্যায়ন করে এই নম্বর দেওয়ার কাজ শুরু করতে হবে পর্ষদকে! যেটা একটা বিরাট চ্যালেঞ্জ তাঁদের কাছে!

২০১৪ সালের টেটে পরীক্ষাকে কেন্দ্র করে এই মামলাটি দায়ের করা হয় ২০১৮ সালে! সেখানে ৬টি প্রশ্ন ভুল রয়েছে এই অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টের,তৎকালীন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের বেঞ্চে! এর পর মাননীয়া বিচারপতি একটি কমিটি গঠন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে। কমিটি জানায়, ৬টি প্রশ্ন ভুল রয়েছে। এর পরে বিচারপতি চট্টোপাধ্যায় শুধুমাত্র মামলকারীদের নম্বর দেওয়ার নির্দেশ দেন গত ৩রা অক্টোবর ২০১৮ সালে।

MAT 1594/2018
MAT 1594/2018

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অন্য চাকরিপ্রার্থীদের কয়েক জন। তাঁদের বক্তব্য, শুধু মামলকারীরা কেন ভুল প্রশ্নের জন্য নম্বর পাবেন ? বাড়তি নম্বর সকলকে দেওয়া উচিত। কিন্তু বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে পরাজিত হন মামলাকারীরা। এর পর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। ২০১৯ সালের ১ এপ্রিল মামলা কলকাতা হাই কোর্টেই ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলা এত দিন বিচারাধীন ছিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে। বৃহস্পতিবার তার (MAT 1594/2018) রায় ঘোষণা হল। এর জেরে টেট ২০১৪ রেজাল্ট আমূল বদলে যাওয়ার সম্ভাবনা। প্রাথমিক শিক্ষা (wbbpe)পর্ষদ সচিবকে আদালতের নির্দেশ, সকল পরীক্ষার্থীকে ৬ প্রশ্ন ভুলে সম্পূর্ণ নম্বর দিয়ে পদক্ষেপ করতে।

প্রসঙ্গত, ২০১৪ সালের টেট পরীক্ষা ২০১৫ সালে হয়। পরীক্ষার জন্য আবেদন করেন ২২ লক্ষ। পরীক্ষায় বসেন ১২ লক্ষ। টেট উত্তীর্ণ হন ১.২৫ লক্ষ। এবার ঐ ১২ লক্ষ চাকরি প্রার্থীরদের খাতা পুনঃ মূল্যায়ন করতে হবে! তবে যারা আগে ঐ ৬ টি প্রশ্নের নম্বর পেয়ে গেছে তাঁরা নতুন করে আর নম্বর পাবে না! সমস্ত ক্যান্ডিডেট(প্রায় ১২ লক্ষ),যারা আগে ঐ সমস্ত প্রশ্নের উপর নম্বর পাইনি কেবল তাঁদেরকেই ঐ নম্বর দিতে হবে!

আরও পড়ুন- WB Primary 2023: টেট সার্টিফিকেট, প্রাইমারি টেট পরীক্ষা 2023 নিয়ে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here