WB Primary 2022- ইন্টারভিউ এবং নিয়োগ নিয়ে বড় আপডেট,ডিএলএডের ফল প্রকাশ হলেই,নিয়োগপত্র তুলে দেওয়া হবে!very big news

1
171

WB Primary 2022– ডিসেম্বরে তৃতীয় সপ্তাহ থেকেই প্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চায় প্রাথমিক শিক্ষা (WBBPE)পর্ষদ। DPSC এর বদলে কেন্দ্রীয়ভাবে অর্থাৎ প্রাথমিক শিক্ষা পর্ষদের কেন্দ্রীয় কার্যালয় (APC ভবন )থেকেই চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া পরিচালনা করতে চায় পর্ষদ।প্রাথমিকের টেট শেষ হলেই শিক্ষক নিয়োগের ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া শুরু করতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই তার চূড়ান্ত প্রস্তুতিও শুরু করে দিয়েছে পর্ষদ।

প্রাথমিক পর্ষদ পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছে সরাসরি নয়,ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে টেট (WB Primary 2022) উত্তীর্ণদের। ২১ নভেম্বর ছিল আবেদন জমা দেওয়ার শেষ দিন। শনিবার হিসেব করে দেখা যায়, প্রায় ৪০ হাজার আবেদনপত্র জমা পড়েছে। এখনও কোর্টের নির্দেশ আসার পরে আরও কিছু আবেদন জমা পড়তে পারে !

wb_primary_tet_2022_venue_list
wb_primary_tet_2022_venue_list

[Download Full List]WB Primary TET 2022 Venue List || WB Primary TET List PDF

WBBPE_New_Chairman_Name
WBBPE_New_Chairman_Name

প্রাথমিক পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন, “আমরা ইন্টারভিউ নেওয়ার জন্য তৈরি। ডিএলএডের ফল প্রকাশ হলেই ইন্টারভিউ দিন ঘোষণা করা হবে। আমরা চাইছি ডিসেম্বর থেকেই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে। তবে টেট শেষ না হওয়ার আগে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা সম্ভব নয়। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে টেট উত্তীর্ণদের ইন্টারভিউ নেওয়ার চেষ্টা চলছে।” উল্লেখ্য, রাজ্যজুড়ে ডিএলএড পরীক্ষা হবে চলতি মাসের ২৮, ২৯ ও ৩০ তারিখ। 

ইন্টারভিউ প্রক্রিয়ার ক্ষেত্রেও পদ্ধতিগত একাধিক বদল আনছে পর্ষদ। এতদিন বিভিন্ন জেলার প্রাথমিক শিক্ষা সংসদের অফিসগুলি ইন্টারভিউ (WB Primary 2022) পরিচালনা করা হত। বিভিন্ন জেলা থেকে যত সংখ্যক আবেদন আসত সেই আবেদনের নিরিখেই চাকরিপ্রার্থীদের জেলা শিক্ষা সংসদ অফিসগুলিতেই ইন্টারভিউয়ের জন্য ডাকা হত।

আরও পড়ুন- Primary Interview Notification 2022- পর্ষদ নামের তালিকা প্রকাশ করলো ভেরিফিকেশন ইন্টারভিউের জন্য

কিন্তু এ বার এই নিয়মে বদল আনতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ বলেই সূত্রের খবর। ইন্টারভিউ দেওয়ার ক্ষেত্রে আগে জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলিতে ইন্টারভিউ হতো। এবার শুধুমাত্র কলকাতায় (WB Primary 2022) কেন্দ্রীয়ভাবে ইন্টারভিউ পর্ব হবে।

WB Primary 2022

অর্থাৎ এই পদক্ষেপ দেখে এটা মনে করা হচ্ছে , পর্ষদ এবার প্রাথমিক শিক্ষা সংসদের অফিস গুলির (DPSC ) ক্ষমতা খর্ব করতে চাইছে। এবার DPSC এর বদলে কেন্দ্রীয়ভাবে প্রাথমিক শিক্ষা পর্ষদের কেন্দ্রীয় কার্যালয় থেকেই চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া পরিচালনা করতে চায় পর্ষদ। কিন্তু এর জন্য আইন দফতরের সম্মতির প্রয়োজন,যার ছাড়পত্র খুব তাড়াতাড়ি মিলবে বলে জানা গিয়েছে।

২০১২, ২০১৪ এবং ২০১৭ সালে যাঁরা টেট পাশ করেছেন, তাঁদের আলাদা করে ইন্টারভিউ নেবে প্রাথমিক পর্ষদ। প্রায় ১১,৭৬৫ টি শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য এই ইন্টারভিউ নেবে প্রাথমিক পর্ষদ। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও পর্ষদের সভাপতি দু’জন আবেদন করেছিলেন, যাঁরা টেট পাশ করে গিয়েছেন, তাঁরা আবেদন করলে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগপত্র (WB Primary 2022) মিলবে। এটাই আইন এবং এটাই নিয়ম। এবার শুধুমাত্র কলকাতায় কেন্দ্রীয়ভাবে ইন্টারভিউ পর্ব হবে। গৌতমবাবু জানিয়েছেন, দ্রুততার সঙ্গে এই প্রক্রিয়া শেষে করে নতুন ইংরেজি বছরে নিয়োগপত্র তুলে দেওয়া হবে প্রার্থীদের হাতে।

আরও পড়ুন- Application for qualified TET with 82 marks- কত আবেদন পত্র জমা হল? ৮২ নম্বর পেয়ে টেট পাস!

বিভিন্ন সূত্র মারফৎ খবর সামনে আসছে সেখানে দেখা যাচ্ছে যে এই ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে আইন দফতরের সঙ্গে কথা বলেছে পর্ষদ। আইন দফতরের সম্মতি পেলেই দ্রুত তা কার্যকর করবে প্রাথমিক পর্ষদ। সাম্প্রতিক সময় প্রাথমিক শিক্ষক নিয়োগের একাধিক গরমিল হয়েছে বলেও অভিযোগ উঠে আসে। আর তার জন্যই শিক্ষা সংসদ অফিস গুলির ক্ষমতা খর্ব করে এখন কেন্দ্রীয়ভাবেই ইন্টারভিউ নিতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাথমিকের ইন্টারভিউ নিয়ে কিছু আপডেট-

  • ১১,৭৬৫ টি শূন্য পদে ইন্টারভিউ নেবে পর্ষদ।
  • ডিএলএডের ফল প্রকাশ হলেই ইন্টারভিউ দিন ঘোষণা করা হবে।
  • ডিএলএড পরীক্ষা হবে চলতি মাসের ২৮, ২৯ ও ৩০ তারিখ। 
  • ডিসেম্বরে তৃতীয় সপ্তাহ থেকেই প্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চায় WBBPE।
  • ইন্টারভিউ প্রক্রিয়ায় স্বচ্ছতা রাখতে এবার ভিডিওগ্রাফি করা হবে।
  • জোন ভাগ করে ইন্টারভিউ নেবে পর্ষদ।
  • কোলকাতা এবং উত্তরবঙ্গে পৃথক জোন করে চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেবে পর্ষদ।
WB Primary 2022
WB Primary 2022

WB Primary Teachers Recruitment Weightage Calculation

আরও পড়ুন- প্রাথমিক টেট পরীক্ষা এবং নিয়োগের জন্য নম্বর সহ লিস্ট জারি করলো প্রাথমিক পর্ষদ।

জানা গিয়েছে এই ইন্টারভিউ নেওয়ার জন্য দুটি জোন করতে চাই প্রাথমিক পর্ষদ । একটি কোলকাতা এবং আরেকটি উত্তরবঙ্গে । পৃথক জোন উত্তরবঙ্গের চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে এই উত্তরবঙ্গের কোনও নির্দিষ্ট জায়গায় এবং রাজ্যে বাকি চাকরিপ্রার্থীদের জন্য কোলকাতায় ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চাই প্রাথমিক পর্ষদ।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রাসঙ্গিক তথ্য পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ আয়োজিত প্রাথমিকে শিক্ষক নিয়োগ যোগ্যতা নির্ধারণ পরীক্ষা বা টেট-এ ন্যূনতম ৬০% নাম্বার পেয়ে উত্তীর্ণ হতে হয় জেনেরাল এবং ৫৫% নাম্বার পেয়ে উত্তীর্ণ হতে হয় সংরক্ষিত প্রার্থীদেরকে। শিক্ষাদপ্তরের সাথে আলোচনার সাপেক্ষে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ শূন্যপদের উপর ভিত্তি করে ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউট টেস্টের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউট টেস্ট মোট ৫০ নম্বরের হয়ে থাকে। এটাই হলো এই পরীক্ষার চূড়ান্ততম পরীক্ষা। এই পরীক্ষায় ফলের উপরে চাকরির ভবিষ্যৎ নির্ভর করবে। এই নম্বরের বিভাজন নিচে দেওয়া হলো-

১.মাধ্যমিক০৫
২. উচ্চ মাধ্যমিক১০
৩.প্রশিক্ষণ১৫
৪.টেট ০৫
৫.এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি০৫
৬. ইন্টারভিউ০৫
৭.অ্যাপ্টিটিউড টেস্ট অথবা প্যারা টিচারের অভিজ্ঞতা০৫
মোট৫০
WB Primary 2022

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here