WB Primary Teachers Break Up marks- দু’দফায় নিয়োগ হওয়া সমস্ত শিক্ষকের মেধাতালিকা! প্রায় 59,000 শিক্ষকদের ব্রেক আপ মার্কস !

1
130

WB Primary Teachers Break Up marks– প্রকাশ হতে চলেছে প্রায় ৫৯ হাজার চাকরিপ্রার্থীর মেধাতালিকা ৷ 2014 সালের টেট পরীক্ষার ভিত্তিতে প্রাথমিক শিক্ষক নিয়োগের যে মেধাতালিকা তৈরি হয়েছিল, সমস্ত নম্বরের বিভাজন-সহ আগামী 30 নভেম্বর মধ্যে সেই তালিকা প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করতে চলেছে পর্ষদ (WBBPE) ।

১১,০০০ শূন্যপদে 2014 এবং 2017 টেট পাসদের নিয়োগ এবং নতুন টেটের বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে সম্পূর্ণ নম্বর বিভাজন-সহ মেধা তালিকা (WB Primary Teachers Break Up marks) প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে’র। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে,পর্ষদের আইনজীবী জানিয়েছেন তাঁরা পরীক্ষার্থীদের সম্পূর্ণ মেধাতালিকা ,নম্বর বিভাজন-সহ সমস্ত তথ্য প্রকাশ করবেন পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে আগামী ৩০/৯/২০২২ তারিখের মধ্যে।

ডিসেম্বরের মধ্যেই নতুন করে টেট পরীক্ষা নিতে চলেছে প্রাথমিক পর্ষদ, আজকে পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ! সঙ্গে কবে নেওয়া হবে টেট পরীক্ষা তাঁর দিনক্ষণ স্থির করতে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গেও বৈঠক করা হবে। এর পর পর্ষদের তরফে চূড়ান্ত নোটিশ প্রকাশ করা হবে ।

২০১৪ সালের টেট থেকে এখনও পর্যন্ত প্রায় ৫৯,০০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হয়েছে। প্রথমটি প্যানেলটি ২০১৬ এবং পরেরটি ২০২০ সালে প্রকাশ প্রায়। যদিও এর মাঝে আরও একটি প্যানেল প্রকাশ প্রায় সেখানে ২৬৯ জনের চাকরি হয় বলে জানা গিয়েছে। ঐ প্যানেল নিয়ে ইতিমধ্যেই অনেক কেস হয়েছে! এবং অনেকের চাকরি বাতিল করেছে কোর্ট!

নোটিশ অনুসারে যে দু’দফায় প্যানেল ঘোষণা করেছিল পর্ষদ সেখান থেকে প্রায় ৫৯ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ হয় বলে বিভিন্ন খবরে উঠে আসে!ঐ ২০১৪ প্যানেলে নিযুক্ত সমস্ত শিক্ষকদের সমস্ত তথ্য দিয়ে পুরো মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে আদালত।

শিক্ষকেরা লিখিত ও মৌখিক পরীক্ষায় কত নম্বর পেয়েছিলেন, তাঁদের শিক্ষাগত যোগ্যতা সহ সমস্ত (WB Primary Teachers Break Up marks) তথ্য দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে।

প্রাইমারি টেটের Weightage Calculation – নিজের স্কোর নিজে চেক করুন- WB Primary Teachers Recruitment Weightage Calculation 2022 – Click here

WB Primary Teachers Break Up marks

পর্ষদ গতকালেই ১৮৫ জনের সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশ করেছে। সেই লিস্ট দেখতে হলে এখানে ক্লিক করুন। ১৮৫ জনের চাকরির সুপারিশ পত্র বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা সংসদকে গতকাল বৃহস্পতিবারই পাঠিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

আজকে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এই মেধাতালিকা প্রকাশের জন্য কিছুটা সময় চাওয়া হয়। কারণ 2016 এবং 2020 থেকে প্রায় ৫৯,০০০ শিক্ষক নিয়োগ করা হয়েছে ৷ ফলে তাঁদের নম্বরের বিভাজন-সহ মেধাতালিকা প্রকাশ করতে একটু সময় লাগবে । কারণ, এত প্রার্থীর নথি প্রকাশের আগে স্ক্রুটিনির প্রয়োজন! বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাতে সন্মতি জানিয়েছেন । ফলে আগামী ৩০ শে নভেম্বরের মধ্যে এই তালিকা প্রকাশ করা হবে !

WB_Primary_Teachers_Break_Up_marks
WB_Primary_Teachers_Break_Up_marks

যে মেধাতালিকা প্রকাশিত করা হবে সেখানে নীচে দেওয়া বিষয় গুলি উল্লেখ করা থাকবে-

  • NAME
  • ROLL NO
  • CAT-1
  • CAT-2
  • TET SCORE
  • MADHYAMIK
  • HIGHER SECONDARY
  • TRAINING MARKS
  • VIVA
  • APTITUDE TEST
  • EXTRA CURRICULAR ACTIVITY
  • TOTAL SCORE
KOLKATA-HIGH-COURT
WB Primary Teachers Break Up marks(FILE IMAGE)

২০১৪ সালে টেটে আবেদন করেন ২৩ লক্ষ। তার মধ্যে পরীক্ষা দেন ২১ লক্ষ চাকরিপ্রার্থী। যাঁরা পাশ করেছিলেন, তাঁদের মধ্যে থেকে প্রথমে প্রায় ৪৩ হাজার শিক্ষক নিয়োগ করা হয়। এর পর ফের ২০১৪ থেকেই আরও ১৬৫০০ শিক্ষক নিয়োগ করা হয় ২০২২ সালে! ২০১৪ সালের টেটের নিয়োগে দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ ওঠে। এই নিয়ে কোলকাতা হাইকোর্টে একাধিক মামলা দায়ের হয়। অভিযোগ, যাঁদের আগে নিয়োগ করা হয়েছিল, পরীক্ষায় তাঁদের থেকে বেশি নম্বর পেয়েও অনেকে শিক্ষকের চাকরি পাননি। শুক্রবার ওই মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here