প্রাথমিক টেট ২০২২- WB Primary TET 2022,WB Primary TET 2022 Exam Date

5
119

This Post Contents

WB Primary TET 2022- আজ আমরা এই পোষ্টের মাধ্যমে রাজ্যে ২০২২ সালের প্রাথমিক টেট নিয়ে আলোচনা করবো। এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা সম্পর্কে একটি সম্পূর্ণ ধারনা দেওয়ার চেষ্টা করবো। রাজ্যে মাননীয়া মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন যে রাজ্যে প্রত্যেক বছর টেট পরীক্ষা নেওয়া হবে। সেই মোতাবেক প্রাথমিক পর্ষদ –WBBPE{West Bengal Board Of Primary Education} প্রত্যেক বছর প্রাথমিক টেট পরীক্ষা নেবে।

এই দিকে সুপ্রিমকোর্টে ,পর্ষদ ,এক মামলার পরিপ্রেক্ষিতে,জানিয়েছিলো যে 31/03/2022 এর মধ্যে তারা নতুন টেট পরীক্ষার আয়োজন করবে!!

এখনও অব্দি রাজ্যে বেশ কিছুবার প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা বা প্রাথমিক টেট পরীক্ষা নিয়েছে প্রাথমিক পর্ষদ । রাজ্য সরকারের টেট পরীক্ষার হালহকীকত নীচে বর্ণনা করা হল।

Till now how many times WBBPE conducted Primary TET Exam? এখনও অব্দি রাজ্যে কতবার টেট পরীক্ষা নিয়ে রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হয়েছে ?

প্রথমবার- ২০১২ সালে টেট পরীক্ষা নেওয়া হয়। নিয়োগ সম্পন্ন হয় ২০১৪ সালে।
দ্বিতীয়বার- ২০১৫ সালে টেট পরীক্ষা নেওয়া হয়। নিয়োগ সম্পন্ন হয় ২০১৭ সালে।
তৃতীয়বার- ফের ২০১৫ সালের {যেটার নোটিশ দিয়েছিল ২০১৪ সালে} অর্থাৎ সেকেন্ড টেট পরীক্ষায় পাসদেরকে ১৬,৫০০ তে নিয়োগ করা হয়।
চতুর্থবার – ২০১৭ সালে টেট পরীক্ষা নোটিশ দেওয়া হয়। পরীক্ষা সম্পন্ন হয় ২০২১ সালে, ৩১ শে জানুয়ারি। এর রেজাল্ট প্রকাশিত হয় ২০২২ সালে ১০ই জানুয়ারি। এর নিয়োগ প্রক্রিয়া এখনও বাকি আছে। ২০২২ সালে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাওয়ার কথা শোনা যাচ্ছে।
WB Primary TET 2022 Exam Date- এই পরীক্ষার নোটিশ ২০২২ সালেই আসবে বলে জানা গিয়েছে সেই জন্য আজকের এই পোস্ট।
WB Primary TET 2022

চাকরিপ্রার্থীদেরকে মনে রাখতে হবে টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেয়। টেট হল নিয়োগের জন্য একটা ধাপ মাত্র। পরীক্ষায় পাস করা মানে নিয়োগ পাওয়া নয়। পরীক্ষায় পাস করলে নিয়োগের পরবর্তী পদক্ষেপের জন্য অংশগ্রহনের ছাড়পত্র পাওয়া।

WB Primary TET 2022 Exam Date? কখন হতে পারে ২০২২ সালের টেট পরীক্ষায় ?

Board WBBPE
StateWest Bengal
Exam NameWB Primary TET 2022
Year2022
Exam DateTentative Date is Last Week Of November or First Week Of December 2022
VacancyVery Difficult to give you an idea right now.But will provide to you when we get any idea about WB Primary TET 2022 Vacancy.
SalaryClick Here
Official Sitewww.wbbpe.org
WB Primary TET 2022 Exam Date

যেহেতু এখন ২০১৭ সালের নিয়োগ প্রক্রিয়া সামনে রয়েছে, তাই যে সমস্ত খবরাখবর সামনে আসছে তাতে দেখা যাচ্ছে যে , WB Primary TET 2022 Exam Date, ২০২২ সালের মার্চ/এপ্রিল মাসের পরেই আসতে পারে এই টেট পরীক্ষার জন্য নোটিশ! কিন্তু এর মাঝে করোনা পরিস্থিতি কেমন রুপ নেয় সেই দিকেও সরকারের নজর রয়েছে।

ফলে পরিস্থিতি স্বাভাবিক বা এই রকম থাকলে নতুন টেটের নোটিশ আসতে প্রায় এপ্রিল মাস হয়ে যাবে বলে অভিজ্ঞ মহল মনে করছে!!

WB_Primary_TET_2022_Exam_Date
WB_Primary_TET_2022_Exam_Date

WB Primary TET 2022 Recruitment Rules ? ২০২২ সালের টেটের নিয়োগ পরীক্ষার নিয়ম ?

এখনও অব্দি যে নিয়ম মেনে বাকি প্রাথমিক টেট পরীক্ষা গুলো হয়েছে,ঠিক সেই নিয়ম মেনে সামনের ,অর্থাৎ ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হবে। ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ম মেনেই নেওয়া হবে নতুন টেট পরীক্ষা।

WB_Primary_TET_2022
WB_Primary_TET_2022

WB Primary TET 2022 syllabus ? প্রাথমিক টেট পরীক্ষা ২০২২ সালের সিলেবাস নিয়ে আলোচনা ?

যদিও প্রাথমিক পর্ষদ এখনও অফিশিয়াল ভাবে ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষার জন্য কোনও সিলেবাস জারি করেনি, তাই এখানে আমরা বিগত বছরের সিলেবাস থেকে একটি ধারণা আপনাদেরকে দেওয়ার চেষ্টা করবো। যখনই প্রাথমিক পর্ষদ ২০২২ সালের টেট {WB Primary TET 2022 syllabus} পরীক্ষার সিলেবাস জারি করবে সেতা আমরা এখানে পোস্ট করে দেবো।

আগের সিলেবাস দেখতে এবং ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

wb tet 2022 eligibility criteria

2022 সালের প্রাথমিক টেট(wb primary tet 2022) আগের বারের মতন 150 নাম্বারে হবে। এর 60% পেলে পাস বলে গণ্য করা হবে জেনারেল ক্যান্ডিডেট এর জন্য । Qualifying marks এ 5% ছাড় দেওয়া হবে SC/ST/OBC ক্যান্ডিডেট দের জন্য।

নূন্যতম যোগ্যতা মান হল আবেদনের জন্য:- উচ্চমাধ্যমিক পাস(50%)+2 years deled course completed

এছাড়াও NCTE নিয়োগের নূন্যতম যে গাইডলাইন জারি করে এবং যেটা সময় সময় amendments করে ,সেই নিয়ম ফল করেও আবেদনকারীরা আবেদন করতে পারবেন। যখন নিয়োগের নোটিশ আসবে সেটা এখানে শেয়ার করা হবে।

FAQs

কবে প্রাথমিক টেট পরীক্ষা 2022 এর নোটিশ আসবে?

এখন অব্দি যে সমস্ত খবরাখবর সামনে আসছে তাতে দেখা যাচ্ছে 2017 নিয়োগ প্রক্রিয়া শুরু হলেই 2022 টেট পরীক্ষার জন্য নোটিশ আসবে।

ফুল মার্কস কত থাকবে 2022 প্রাথমিক টেট পরীক্ষার জন্য?

150 .

Bed রা কি প্রাথমিক টেটে আবেদন করতে পারবে?

হ্যাঁ। যেহেতু এখন কোনও নিয়মের পরিবর্তন করেনি পর্ষদ তাই bed রাও যোগ্য। কিন্তু যদি কোনও নিয়মেরপরিবর্তন করে wbbpe তখন আমরা আমাদের পোস্ট আপডেট করে দেবো।

প্রাথমিক টেটে ইন্টারভিউ থাকবে ?

হ্যাঁ। রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে ইন্টারভিউ থাকবে।

5 COMMENTS

  1. 2015 সালের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেছে কিনা জানতে চাই,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here