WB Primary TET 2023 Exam Date ,WB Primary TET 2023 Application Date- ফের প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা!

0
5203

WB Primary TET 2023 Exam Date (WB Primary TET 2023 Application Date)- ২০২৩ সালের প্রাথমিক টেট পরীক্ষার দিন সামনে এল! প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল আজ সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন যে, আগামী ১০ ডিসেম্বর এ বছরের টেট পরীক্ষার আয়োজন করা হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি পর্ষদের ওয়েবসাইটে প্রকাশিত হবে বুধবার। কারা এ বছর টেট দিতে পারবেন, কারা পরীক্ষায় বসতে পারবেন না, তা-ও জানিয়েছেন পর্ষদ সভাপতি।

আগামীকাল পর্ষদের ওয়েবসাইটে সন্ধ্যায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন পর্ষদের সভাপতি। জানা গেছে আগামীকাল থেকেই শুরু হবে টেট-এর নিবন্ধীকরণ বা রেজিস্ট্রেশন-এর প্রসেস। পর্ষদ সভাপতি আরও জানিয়েছেন, এবছর ওএমআর শিটের আসল কপি পর্ষদ নিয়ে নেবে ও পরীক্ষার্থী কপি তাঁরা বাড়ি নিয়ে যেতে পারবেন।

  • ১৪/০৯/২০২৩ থেকে আবেদন শুরু হচ্ছে!
  • আবেদন করা যাবে তিন সপ্তাহ ধরে!
  • কারও পেমেন্টের ক্ষেত্রে কোনও অসুবিধা থাকলে আরও একদিন বর্ধিত করা হবে সেই সময়সীমা!
  • টেট মানেই নিয়োগ নয়!
  • ১০ই ডিসেম্বর পরীক্ষা!
  • ১২ টা থেকে ৩টে পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে!
  • এনসিটিই-র গাইডলাইন ও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মেনে প্রতি বছর টেট পরীক্ষা নেওয়া হবে।
  • বিএড যাঁরা করেছেন, তাঁরা টেটে বসতে পারবেন না। শুধুমাত্র ডিএলএড চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন!

গত বছর টেট পরীক্ষা হয়েছিল ১১ ডিসেম্বর। পাঁচ বছর পর ওই পরীক্ষা হয়েছিল। গত বছরও সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। প্রতি বছর টেট পরীক্ষা নেওয়া হবে!নিয়োগ নিয়ে সমস্যা হলেও টেট পরীক্ষা নেওয়া হবে! শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রী চাইছেন যাতে দ্রুত নিয়োগ হয়। ইতিমধ্যেই আমরা ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়া শেষ করেছি! ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়াও শেষ করেছি! প্রার্থীদের কিছু সমস্যা থাকায় নিয়োগ এখন আটকে আছে। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ থেকে আমরা ছাড়পত্র পেয়েছি। আশা করছি সুপ্রিম কোর্ট থেকেও দ্রুত ছাড়পত্র পেয়ে যাব। তার পরই আমরা নিয়োগ করতে পারব!

WB Primary TET 2023 Exam Date (WB Primary TET 2023 Application Date)- টেট ২০২৩ নিয়ে নোটিশ ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন! সিরিয়াল নম্বর ২২১ থেকে!

পর্ষদ সভাপতি জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে টেটের দিন ঘোষণার বিজ্ঞপ্তি খবরের কাগজগুলিতে প্রকাশিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পর্ষদের ওয়েবসাইটে গিয়ে টেটের ফর্ম পূরণ করতে পারবেন পরীক্ষার্থীরা। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী টেট পরীক্ষা ২০২৩ নেওয়া হবে তাই এই বছর থেকে বিএড যাঁরা করেছেন, তাঁরা টেটে বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here