টেট সার্টিফিকেট নিয়ে মানিক ভট্টাচার্যের বক্তব্য -WB Primary TET Certificate Portal/validity/Application in 2022,very big news

WB_Primary_TET_Certificate_Portal
WB_Primary_TET_Certificate_Portal

WB Primary TET Certificate Portal– গতকালকে টেট সার্টিফিকেট {WB Primary TET Certificate} দেওয়া নিয়ে একটি গুরুত্বপূর্ণ নোটিফিকেশন জারি করেছে প্রাথমিক পর্ষদ{WBBPE}। এর পর বেশ কিছু তথ্য আপডেট সামনে এসেছে টেট সার্টিফিকেট নিয়ে। মানিকবাবু নিজের বক্তব্য বিভিন্ন পত্র-পত্রিকায় শেয়ার করেছেন সে সমস্ত তথ্য আপডেট নিয়ে আজকের প্রতিবেদন । কারা এই টেট সার্টিফিকেট পাবে? কিভাবে আবেদন করবেন এই টেট সার্টিফিকেটের জন্য? কখন টেট সার্টিফিকেট দেওয়া হবে? টেট সার্টিফিকেট এর ভ্যালিডিটি কতটা হবে ? এই সমস্ত {WB Primary TET Certificate}তথ্য এই প্রতিবেদনে আপনাদের সঙ্গে শেয়ার করা হচ্ছে।

WB Primary TET Certificate Portal

গতকালকে প্রাথমিক পর্ষদ একটি নোটিফিকেশন জারি করে সেখানে তারা 2014 টেট পাস ট্রেন্ড ক্যান্ডিডেটদেরকে সার্টিফিকেট দেবে বলেও ঘোষণা করে । তবে এর জন্য প্রাথমিক পর্ষদ একটা নির্দিষ্ট পোর্টাল খোলার ও ঘোষণা করে। এই পোর্টাল খোলার প্রধান কারণ হচ্ছে যে 2014 সালের টেট পরীক্ষার বিজ্ঞপ্তি সময় বিভিন্ন প্রশিক্ষণহীন এবং প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করেছিল। তাই তাঁদের ডাটা জমা করতে এই পদক্ষেপ।

জানা গিয়েছে অনেক প্রশিক্ষণহীন প্রার্থী পরীক্ষায় পাস করেছিল বর্তমানে তারা ট্রেনিং কমপ্লিট করেছে। আবার কেউ ট্রেনিং কমপ্লিট করেনি ।তাই বর্তমানে কে প্রশিক্ষণ প্রাপ্ত রয়েছে এবং কে প্রশিক্ষণহীন রয়েছে সেই তথ্য সংগ্রহ করতে এই পোর্টাল।

WB Primary TET Certificate Portal

আজকে মানিকবাবু বলেছেন “2014 সালের টেট পরীক্ষার বিজ্ঞপ্তি সময় প্রশিক্ষণহীনরাও পরীক্ষায় বসতে পারত, তাই কে প্রশিক্ষিত আর কে নয়, সেই তথ্য আমাদের কাছে নেই। সেজন্য আমরা কি নির্দিষ্ট পোর্টাল তৈরি করবো। যেসব প্রার্থী নির্দিষ্ট নথি দিয়ে জানাবে যে তারা টেট উত্তীর্ণ পাশাপাশি প্রশিক্ষণপ্রাপ্ত তাদের এনসিটির বিধি মোতাবেক শংসাপত্র দেয়া হবে।”

অর্থাৎ মানিকবাবুর কথায় স্পষ্ট ,যে সমস্ত প্রশিক্ষণপ্রাপ্ত টেট পাস ট্রেন্ড ক্যান্ডিডেট রয়েছেন 2014 সালের তারা টেট সার্টিফিকেট পাবেন । নোটিশ মোতাবেক যে বা যারা এখনো ট্রেনিং কমপ্লিট করতে পারেননি , কিন্তু 2014 টেট পাস করেছেন, তারা যদি ভবিষ্যতে ট্রেনিং করেন তাহলে তাঁরা টেট সার্টিফিকেট পেতে পারেন ! অথবা তাঁরা ফি ফেরতের জন্য বাই পোষ্টে আবেদন করতে পারেন।

কিভাবে এটিএস সার্টিফিকেটের জন্য আবেদন করবেন?{How to apply for this WB Primary TET Certificate ?}

যে সমস্ত নোটিফিকেশন এবং তথ্য আপডেট সামনে এসেছে সেখানে দেখা যাচ্ছে যে ,টেট সার্টিফিকেট এর আবেদনের জন্য একটি নির্দিষ্ট পোর্টাল খুলবে{WB Primary TET Certificate Portal}পর্ষদ। সেখানে গিয়ে আপনাকে টেট সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হবে । আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি একজন 2014 পাস ট্রেন্ড {প্রশিক্ষণপ্রাপ্ত}ক্যান্ডিডেট। 2014 পাস এবং প্রশিক্ষণহীনরা যারা আবেদন করবে তাদেরকে আবেদন করতে হবে যে তারা টেট সার্টিফিকেট নিতে চান ,না চান না। অর্থাৎ তাঁরা যদি ভবিষ্যতে ট্রেনিং কমপ্লিট করতে চান তাহলে তাঁরা ফি রিফান্ডের জন্য আবেদন করবেন না ! আর যদি আপনি ভাবেন যে আপনি আর ট্রেনিং করবেন না তাহলে আপনি ফি রিফান্ডের জন্য আবেদন করবেন, তাহলে আপনি আর টেট সার্টিফিকেট পাবেন না ভবিষ্যতে।

এই সপ্তাহের মধ্যে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন নিজেদের অফিশিয়াল ওয়েবসাইট এই পোর্টাল খুলবে।পোর্টাল খুলবে এই টেট সার্টিফিকেট এর জন্য আরও তথ্য আপডেট সামনে আসবে।

WB Primary TET Certificate Portal

WB_Primary_TET_Certificate_Portal
WB_Primary_TET_Certificate_Notice

এই সার্টিফিকেট জন্য কারা আবেদন করতে পারবেন?

WB_Primary_TET_Certificate_Portal
WB_Primary_TET_Certificate_Portal

জানা গিয়েছে এই টেট সার্টিফিকেট {WB Primary TET Certificate Portal – গিয়ে} এর জন্য ২০১৪ টেট পাস এবং প্রশিক্ষণপ্রাপ্ত/প্রশিক্ষহীন প্রার্থীরা উভয় আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণপ্রাপ্তরা এনসিটির নিয়ম মোতাবেক সরাসরি টেট সার্টিফিকেট পেয়ে যাবেন! যদি তাঁদের দেওয়া সমস্ত ডাটা ঠিক থাকে তাহলে। আর প্রশিক্ষণহীনরা আবেদন করতে পারবেন, তবে তারা এখনই টেট সার্টিফিকেট পাবেন না ! তারা বর্তমানে আবেদন করলেও যখন ভবিষ্যতে ট্রেনিং কমপ্লিট করবে তখন তারা এই টেট সার্টিফিকেট পাবেন !

WB Primary TET Certificate Portal

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন।

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন।

FAQs

When will be WB Primary TET Certificate Portal launch?

According to news within this week WBBPE will launch WB Primary TET Certificate Portal.

Who can apply for this TET Certificate ?

A Primary 2014 TET Pass trained candidate can apply for this TET Certificate.

Validity of WB Primary TET Certificate ?

As this certificate will issue according to NCTE guidelines ,we may assume that this certificate will valid for life time!

Will we get this TET certificate automatically ?

First of all if you are a 2014 TET pass and Trained candidate then you must have to apply for this in a dedicated portal launch by WBBPE shortly.

Will a un-trained candidate apply for this?

If you are a 2014 TET pass and Un-trained candidate,then you have two choices , 1st you may apply for exam fees refund via speed post! or you may apply now but you will get TET certificate when you will complete your training! If you are un-trained candidate then our suggestion is ,you must have wait for any official notice. We assume that whenever WBBPE launched its official portal all doubts will clear. So till that just wait and watch.

1 COMMENT

  1. Bolchhi TET certificate dhue protidin jol khabo kono nioger babosta nai, sob faltu eai somoi katanor babosta

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here