শূন্য পদে যোগ্যদের নিয়োগ-নতুন নিয়োগের খবর-WBSSC New Recruitment Updates in 2022,very big news

0
27

This Post Contents


WBSSC New Recruitment Updates-এই মুহূর্তে রাজ্যে নিয়োগ প্রক্রিয়া নিয়ে {WBSSC New Recruitment Updates}দুটি খুবই গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে । নিয়োগ প্রক্রিয়া দ্রুত করতে বেশকিছু পদক্ষেপ গ্রহন করেছে রাজ্য সরকার । এর জন্য বিভিন্ন যে আইনি জটিলতা রয়েছে সে সমস্ত আইনি জটিলতা না গিয়ে কিভাবে নিয়োগ প্রক্রিয়া করা যায় সেই নিয়ে শুরু হয়েছে আলোচনা।

ইতিমধ্যেই নবান্ন থেকে রাজ্য শিক্ষা দপ্তর কে নির্দেশ দেওয়া হয়েছে । নির্দেশ দিয়েছেন বাংলার মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলে জানা গিয়েছে। বিস্তারিত তথ্য আপডেট এই প্রতিবেদনে আপনাদের সঙ্গে শেয়ার করা হচ্ছে।

WBSSC New Recruitment Updates

প্রথম যে খবরটি সামনে আসছে সেটা হচ্ছে যে, রাজ্যে স্কুলগুলিতে কয়েক হাজার প্রধান শিক্ষক {WBSSC HM Recruitment in 2022}নিয়োগ হতে পারে বলে খবর সামনে আসছে । এই নিয়ে কাজ শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন{WBSSC} বলেও খবর রয়েছে। একটি রিপোর্ট পাঠানো হয়েছে স্কুল শিক্ষা দপ্তর কে । প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে একটি রোস্টারও তৈরি করে ফেলেছে মধ্যশিক্ষা পর্ষদ বলে খবরা-খবর সামনে এসেছে ।

জানা যাচ্ছে যে প্রায় 2 হাজার 200 টি শুন্য পদে প্রধান শিক্ষক নিয়োগ করা হতে পারে তবে। বিভিন্ন খবরা-খবর এবং আপডেট সামনে আসছে সেখানে দেখা যাচ্ছে যে এই সংখ্যাটি প্রায় 5 থেকে 6 হাজার হতে পারে বলে মনে করা হচ্ছে । কারণ আপনারা জানেন যে বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন যে বর্তমানে রাজ্যের মাধ্যমিক স্কুলগুলিতে প্রধান শিক্ষকের ঘাটতি রয়েছে প্রায় 5 হাজার 800 টি ।

স্কুল সার্ভিস কমিশনের{West Bengal School Service Commission New Recruitment Notice in 2022} ইতিমধ্যে বিভিন্ন নিয়োগ নিয়ে আইনি জটিলতা রয়েছে। যেমন উচ্চ প্রাথমিকে আইনি জটিলতা রয়েছে ,ক্লাস নাইন-টেন, গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়ে আইনি জটিলতা রয়েছে । কিন্তু আপাতত প্রধান শিক্ষক নিয়োগের তেমন কোনো আইনি জটিলতা নেয়। তাই বিভিন্ন মহলের ধারণা যে এই প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে সেরকম কোনও সমস্যা হবেনা ।

শিক্ষা দপ্তর ছাড়পত্র দিলেই এই নিয়োগ {WBSSC New Recruitment Updates in 2022}প্রক্রিয়া হয়ে যাবে । তবে যে সমস্ত ইন্টার্নাল খবর বেরিয়ে আসছে তাতে দেখা যাচ্ছে যে খুব দ্রুত ছাড়পত্র মিলবে না এই প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে।সংশ্লিষ্ট মহলের ধারণা এতে কয়েক মাস লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

WBSSC_News_in_2022
WBSSC New Recruitment Updates

কেন এত দেরি? {When WBSSC HM Recruitment Notice Will Out ?}

জানা গিয়েছে,এই প্রধান শিক্ষক নিয়োগ করা হবে বর্তমানে কর্মরত শিক্ষকদের থেকেই । তাই প্রধান শিক্ষক নিয়োগ হলে শিক্ষকদের শূন্য পদের সংখ্যা আরও বাড়বে । দীর্ঘদিন ধরে পরীক্ষা না হওয়ার ফলে এমনিতেই রাজ্যের স্কুল গুলিতে শিক্ষকদের ঘাটতি রিয়েছে।

সেই ঘাটতি কিভাবে পূরণ করবে এসএসসি সেটার একটা চিন্তার ভাঁজ রয়েছে । ইতিমধ্যে উচ্চ প্রাথমিকে ১৪,৩৩৯ টি শূন্য পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এখন আইনি জটিলতা আটকে রয়েছে । আগামীকাল{২৫/০৪/২০২২} এই মামলাটি মেনশন হবে বলে জানা গিয়েছে, কোর্ট নাম্বার ৪ এ। সেই মামলার সবুজ সংকেত মিললেই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসএসসি।

তাই প্রধান শিক্ষক নিয়োগ {WBSSC New Recruitment Updates}নিয়ে হাতে ২-৩ মাস নিয়ে এগোতে চাই স্কুল সার্ভিস কমিশন বলে খবর।

WB Primary TET Certificate Portal/validity/Application-টেট সার্টিফিকেট নিয়ে মানিক ভট্টাচার্যের বক্তব্য দেখতে এখানে ক্লিক করুন

WBSSC_New_Recruitment_Updates
WBSSC_New_Recruitment_Updates

দ্বিতীয় খবর টি হল– গ্রুপ সি{WBSSC Group-C Recruitment}, গ্রুপ ডি{ WBSSC Group-D Recruitment} এবং ক্লাস নাইন-টেনের{WBSSC Class IX-X Recruitment} আইনি জটিলতার মাঝে ফের একবার নিয়োগ প্রক্রিয়া শুরু হতে পারে !

কারণ আজকে একটি খবর সামনে আসছে সেখানে দেখা যাচ্ছে যে ,সমস্ত “বেআইনি” বা “ভুয়ো” ভাবে নিয়োগপ্রাপ্ত দেওয়া হয়েছে, সেই সমস্ত গ্রুপ সি ,গ্রুপ ডি এবং ক্লাস নাইন-টেনের শূন্য পদে যোগ্যদেরকে কিভাবে নিয়োগ করা যায় সেই নিয়ে {WBSSC New Recruitment Updates} শুরু হয়েছে আলোচনা।

ঐ “বেআইনি” বা “ভুয়ো” নিয়োগপ্রাপ্তদের বরখাস্থের পর যে শূন্য পদগুলো সৃষ্টি হবে সেই পদে কিভাবে নতুনদের নিযুক্ত করা হয় সেই নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলে খবর ! বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শূন্য পদ পূরণের জন্য নির্দেশ দিয়েছে, তবে এর জন্য সমস্ত আইনি দিক দেখে সিধান্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে , নবান্নের তরফ থেকে।

কমিটি ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে , যাতে দ্রুত ঐ সমস্ত শূন্য {WBSSC New Recruitment Updates}পদ পূরণ করা যায় সেই নিয়ে ভাবনাচিন্তাও শুরু হয়েছে। জরুরী ভিত্তিতে হাইকোর্টে পরবর্তী শুনানির আগেই ঐ সমস্ত শূন্য পদ গুলোকে কিভাবে পূরণ করা যায় এই নিয়ে আগামী সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা করবে ঐ কমিটি।সেই রিপোর্ট, শিক্ষাদপ্তর নবান্নের জমা করবে বলে জানা গিয়েছে প্রাথমিকে ভাবে !!

WBSSC New Recruitment Updates
WBSSC New Recruitment Updates

নবান্নের তরফ থেকে কড়া প্রতিক্রিয়া গিয়েছে শিক্ষাদপ্তরের কাছে। শিক্ষাদপ্তরেরকে স্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছে, যদি কোন ভুল হয়ে থাকে সেই ভুলগুলি কারেকশন করতে হবে এবং ঐ শূন্যপদে যোগ্যদেরকে দ্রুত নিয়োগ করতে হবে সমস্ত আইনি তথ্য সামনে রেখে। যাতে পরে এই নিয়ে আবার কোনও আইনি জট প্রকাশ না প্রায়।

WBSSC New Recruitment Updates

নবান্নের নির্দেশ, এই শূন্যপদ পূরণের প্রক্রিয়া আলোচনার এবং সম্পূর্ন একটা আইনি পদ্ধতির মাধ্যমে করতে হবে। যাতে এই যে মামলাগুলোর শুনানি রয়েছেন সেই শুনানিতে কোন ব্যাঘাত না ঘটে । আপনারা জানেন যে সমস্ত মামলা রয়েছে গ্রুপ সি , গ্রুপ ডি এবং নাইন-টেন নিয়োগ প্রক্রিয়া নিয়ে,সেই সমস্ত মামলা আগামী 13 মে মাননীয় বিচারপতি শুভ্র তালুকদার ও মাননীয় বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায় ডিভিশন বেঞ্চে উঠে বলে জানা গিয়েছে।

২০১৬ সালে গ্রুপ সি,গ্রুপ ডি এবং নাইন-টেনের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ পায় ।তারপর আর কোন বিজ্ঞপ্তি সামনে আসেনি । ইতিমধ্যেই এই সমস্ত নিয়োগ প্রক্রিয়ায় আইনি সমস্যা রয়েছে । এই নিয়ে বিভিন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে । মাননীয় অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে যে কমিটি গঠন করা হয়েছিল , সেই কমিটি রিপোর্ট জমা দিয়েছে।


সেখানে গ্রুপ ডির ক্ষেত্রে প্রায় ৬০৯ টি ভুয়ো নিয়োগ হয়েছে বলে আদালতে নথি পেস করেছে কমিটি। তাই আগের ভুল গুলকে চিহ্নিত করে ঐ পদে যোগ্যদেরকে দ্রুত যেন নিয়োগ দেওয়া হয় সেই নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে ! কমিটির রিপোর্ট জমা করলে এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে নোটিফিকেশন কবে আসে বা কাদেরকে নিয়োগ করা হবে ? সমস্ত বিষয়টি আমরা দেখব । যখন এই নিয়ে আরও {WBSSC New Recruitment Updates}খবর আপডেট আসবে সেগুলো আপনাদের সঙ্গে শেয়ার করবো।

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন।

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন।

FAQs

WBSSC হেড মাস্টার নিয়োগ নিয়ে নোটিশ কবে আসতে পারে?

২-৩ মাস পরে সম্ভবনা রয়েছে স্কুল সার্ভিস কমিশন {WBSSC} হেড মাস্টার নিয়োগ নিয়ে নোটিশ জারি করতে পারে !

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলাটি কবে উঠবে ?

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলাটি ,২৫/০৪/২০২২ এ ৪ নাম্বার কোর্টে মেনশন করা হয়েছে বলে খবর।

আইনি জটের মাঝে কি গ্রুপ সি , গ্রুপ ডি এবং নাইন-টেন নিয়োগ করা সহজ হবে?

যেহেতু এখনও ঐ মামলা গুলো কোর্টে বিচারাধীন তাই তাঁর মাঝে এত সহজে নিয়োগ করা যাবে বলে বিভিন্ন মহলের ধারণা! একমাত্র কোর্টের নির্দেশ পেলে তবেই এই নিয়োগ সম্ভব বলে জানা গিয়েছে।

স্কুলে হেড মাস্টার নিয়োগের জন্য শূন্য পদ কত হতে পারে?

প্রায় ২২০০ থেকে ৫৮০০ । এত তফাৎ কেন? কারণ হল দুটি মত রয়েছে একটি মত অনুসারে প্রায় ২২০০ টি পদে এই নিয়োগ বিজ্ঞপ্তি বেরোবে আবার অন্য মতে যেহেতু শিক্ষা মন্ত্রী বিধানসভায় ৫৮০০ টি শূন্য পদের কথা বলেছিলেন তাই এতাও হতে পারে ! তাই এই তফাৎ।

এই বছর কি নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে স্কুল সার্ভিস কমিশন?

চান্স খুব কম নতুন বিজ্ঞপ্তি আসার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here