WB Primary TET Certificate-ট্রেন্ডরা পাবে ,বাকিরাও!। প্রাথমিকের টেট সার্টিফিকেট,2022 very good news

1
171

WB Primary TET Certificate- এই মুহূর্তে রাজ্যে প্রাথমিকের টেট পরীক্ষার { WB Primary TET Certificate }সার্টিফিকেটের মামলার একটি গুরুত্বপূর্ণ আপডেট তথ্য আমাদের সামনে এসেছে। আজকের তথ্য আপডেট আপনাদের সঙ্গে এই প্রতিবেদনে শেয়ার করছি। দীর্ঘদিন ধরে ঝুলে থাকার পর অবশেষে এই মামলার আপডেট বেরিয়ে এল আজকে।

খুবই একটা গুরুত্বপূর্ণ তথ্য আপডেট হতে চলেছে রাজ্যে প্রাথমিক টেট পরীক্ষার্থীদের জন্য ।এই মুহুর্তের খবর আপডেট যেটা বেরিয়ে আসছে সেখানে দেখা যাচ্ছে 2019 সালের যে কেস করা হয়েছিল 2014 সকল টেট পাস চাকরিপ্রার্থীদের সার্টিফিকেট দিতে হবে এই মর্মে এবং এই মামলা ডিভিশন বেঞ্চের যায় সেখানে আজকের গুরুত্বপূর্ণ শুনানি হয় । শুনানির শেষে যে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো সামনে,সেই তথ্য গুলো আপনাদের সামনে এই প্রতিবেদনের শেয়ার করছি ।

WB Primary TET Certificate

আগের শুনানি থেকেই এই মামলার শুনানি শুরু হয় আজকে। প্রাথমিক পর্ষদ যেটা কোর্টে আগে স্বীকার করে নিয়েছিল , যে তারা টেট সার্টিফিকেট দিতে রাজি। কিন্তু কেবল ট্রেন্ডদেরকে টেট(পাস) সার্টিফিকেট দেয়া হবে। বাকিদের কে পয়সা ফেরত দেয়া হবে ।সেখান থেকে আজকে এই মামলার শুরু হয় ।
বলা যেতে পারে আগের হেয়ারিং গুলোই মান্যতা পেল আজকে কোর্টে।

আজকের যে মামলার আপডেট বেরিয়ে আসছে সেখানে নিচে আপনাদের সঙ্গে তথ্য শেয়ার করা হচ্ছে।

1) যে সমস্ত ট্রেনিং প্রাপ্ত চাকরিপ্রার্থী 2014 টেট পাস করেছেন তারা টেট সার্টিফিকেট পাবেন।
2) ভবিষ্যতে যারা ট্রেনিং কমপ্লিট (2014 টেট পাস) করবেন তারও টেট সার্টিফিকেট পাবেন ।
3) এখন যারা টেট পাস আনফ্রেন্ড আছেন তারা টাকা ফেরত পাবেন।
WB_Primary_TET_Certificate





কিন্তু টাকা ফেরতের জন্য একটি শর্ত রয়েছে। কি সেই শর্ত??


জানা গিয়েছে কেবল 2014 এর জন্য যারা নতুন ভাবে ফর্ম ফিলাপ করেছেন কেবল তাঁরাই টাকা ফেরত পাবেন। যারা 2012 সালের ভিত্তিতে বিনা টাকা দিয়ে 2014 টেট দিয়েছেন তারা টাকা ফেরত পাবেন না!!

পর্ষদ এই নিয়ে চার সপ্তাহের মধ্যে একটি আবেদনের জন্য একটা পোর্টাল খুলবে। ঐ নির্দিষ্ট পোর্টালে আবেদন করতে হবে টেট সার্টিফিকেট এবং টাকা ফেরতের জন্য বলে খবর!!

WB_Primary_TET_Certificate
WB_Primary_TET_Certificate

কোথায় কিভাবে করতে হবে আবেদন??

জানা গিয়েছে প্রাথমিক পর্ষদ তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে ,সেখানে একটি পোর্টাল খুলবে। সবাইকে সেখানে অ্যাপ্লিকেশন করতে হবে টাকা ফেরত পাওয়ার জন্য । তবে মনে রাখতে হবে এই 2014 টেট পাস (আন ট্রেন্ড) ক্যান্ডিডেট সবাই টাকা ফেরত পাবেন না । কেবলমাত্র যারা 2014 তে নতুনভাবে ফর্ম ফিলাপ করেছিলাম তারা এই টাকা ফেরত পাবেন ।কারণ 2014 যে নোটিফিকেশন সেখানে 2012 সালের অনেক ক্যান্ডিডেট তাদেরকে বিনা পয়সায় পরীক্ষায় বসতে দেওয়া হয়েছিল ।

তাই কেবলমাত্র 2014 সালে যারা নতুন ভাবে ফর্ম ফিলাপ করেছিলেন ,কেবল তারা টাকা ফেরতের পাবেন।

WB_Primary_TET_Certificate
WB Primary TET Certificate

আপডেট তথ্য থেকে আরো জানা যাচ্ছে যে প্রাথমিক পর্ষদ একটি পোর্টাল খুলবে এবং সেখানে তারা এই সমস্ত বিষয়গুলোকে ভালোভাবে উল্লেখ করে দেবে। আগামী চার সপ্তাহের মধ্যে এই টাকা ফেরতের জন্য এপলিকেশন গ্রহণ করতে হবে প্রাথমিক পর্ষদকে এবং আরও জানা যাচ্ছে যে আগামী দুই সপ্তাহের মধ্যে বিভিন্ন অ্যাডভার্টাইজমেন্ট জারি করতে হবে এই টাকা ফেরতের দেবার বিষয় নিয়ে বিভিন্ন ডেইলি নিউজ পেপারে।

এর সঙ্গে পর্ষদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে নোটিশ জারি করতে । আরেকটি আপডেট তথ্য বেরিয়ে আসছে যে,NCTE( এনসিটিই) নোটিশে রয়েছে ,যখন টেট সার্টিফিকেট দেওয়া হবে তখন তার সমস্ত বিষয় গুলির নাম্বার উল্লেখ করতে হয়। কিন্তু আজকের এই আপডেট থেকে এখন অব্দি জানা যায়নি যে প্রাথমিক পর্ষদ প্রথমবারের জন্য টেট সার্টিফিকেট ইস্যু করতে চলেছে সেখানে কোনও নাম্বার উল্লেখ করবে কি না।

টেট সার্টিফিকেট এর গুরুত্ব?? What is the value of TET Certificate?

একবার টেট সার্টিফিকেট পেলে ভবিষ্যতে যে টেট পরীক্ষা হবে সেখানে তারা সরাসরি ইন্টারভিউ তে সুযোগ পাবে( সার্টিফিকেট দেখিয়ে) এটাই হচ্ছে সার্টিফিকেটের সবথেকে উল্লেখযোগ্য ব্যবহার । কারণ চাকরিপ্রার্থী বিনা টেটে নিয়োগ প্রক্রিয়ার জন্য সরাসরি ইন্টারভিউ দিতে পারবে।

  • একজন সার্টিফিকেট পেলে এনসিটির নিয়ম অনুযায়ী সেটা আজীবন ভ্যালিড থাকবে।
  • টেট সার্টিফিকেট থাকলে সরাসরি ইন্টারভিউ।

WB Primary TET Certificate

TET_Certificate_Validity_Increase
TET_Certificate_Validity_Increase

এই নিয়ে আরও বিস্তারিত তথ্য পেতে হলে এখানে ক্লিক করুন। অর্ডার কপি দেখতে হলে এখানে ক্লিক করবেন।

FAQs

প্রাইমারি টেট সার্টিফিকেট কে কে পাবে ?

যে বা যারা ২০১৪ টেট পাস এবং ট্রেন্ড তাঁরা টেট সার্টিফিকেট পাবে। সঙ্গে যারা এখন টেট পাস কিন্তু এখন ট্রেন্ড নয় তাঁরা নিজেদের ট্রেনিং ভবিষ্যতে করলেও তাঁরা টেট সার্টিফিকেট পাবে।

এখন টেট পাস কিন্তু ট্রেনিং নেই তাহলে কি প্রাইমারি টেট সার্টিফিকেট পাওয়া যাবে ?

যাবে ! যখন চাকরিপ্রার্থী নিজেদের ট্রেনিং ভবিষ্যতে কমপ্লিট করবে তখন সে টেট সার্টিফিকেট পাবে!

প্রাইমারি টেট সার্টিফিকেট কতদিন ভ্যালিড থাকবে ?

NCTE নিয়ম অনুসারে আজীবন ভ্যালিড থাকার কথা! তবে যেহেতু পর্ষদ এবার প্রথম বার সার্টিফিকেট ইস্যু করতে চলেছে তাই আমাদেরকে অপেক্ষা করতে হবে, যে প্রাথমিক পর্ষদ কি করে সেই জন্য !

একবার সার্টিফিকেট পেলে কি আবার টেট দিতে হবে না সরাসরি ইন্টারভিউ?

একবার সার্টিফিকেট পেলে চাকরিপ্রার্থী সরাসরি ইন্টারভিউতে সুযোগ পাবেন। তাঁকে আর টেট পরীক্ষা দিতে হবে না।

সার্টিফিকেট না পেলে কি এক্সাম ফি ফেরত পাওয়া যাবে?

হ্যাঁ। তবে এর জন্য কিছু শর্ত আছে যা এই পোষ্টে উল্লেখ করা হয়েছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here