{Notice Download)WB Summer Vacation May increase again- উদ্বিগ্ন প্রশাসন, স্কুলে গ্রীষ্মের ছুটি বাড়লো পারে 11 দিন!, very big news

0
101

WB Summer Vacation May increase again – উদ্বিগ্ন প্রশাসন, স্কুলে গ্রীষ্মের ছুটি বাড়লো ১১ দিন!প্রচণ্ড তাপপ্রবাহ এর ফলে এ বার গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। ছুটির দৈর্ঘ্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রচুর প্রশ্নও উঠেছিল। এবার সেই ছুটি আরও কিছু দিন বাড়লো!

WB_Summer_Vacation_May_increase_again
WB_Summer_Vacation_May_increase_again

সরকারি, সরকার পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে গরমের ছুটি আরও (WB Summer Vacation May increase again) ১৫ দিন বাড়তে পারে বলে গত কালকে একটা খবরাখবর সামনে এসেছিল। এই মাত্র শিক্ষা দপ্তর নোটিশ প্রকাশ করে 11 দিনের ছুটি ঘোষণা করলো।

WB Summer Vacation May increase again

WB_Summer_Vacation_May_increase_again
WB Summer Vacation May increase again(file image)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে রবিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে কথা বলেছেন বলে খবরে উল্লেখ করা হয়েছে!তার ভিত্তিতেই শিক্ষা দফতর প্রয়োজনীয় পদক্ষেপ করবে বলে জানা গিয়েছে।


অতি গরমের জন্য ১৫ই জুন অব্দি স্কুল ছুটি ছিল। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ই জুন থেকে স্কুল খুলে দেওয়ার কথা ছিল।যেহেতু 16ই জুন থেকে স্কুল খোলার কথা ছিল তাই,এর মধ্যে কিছু প্রাথমিক ডিপিএসসি 12ই জুন থেকে স্কুল পরিস্কার করার নির্দেশও দিয়েছিল।

WB Summer Vacation May increase again-কিন্তু গতকালের একটা খবর সামনে এসেছে সেখানে এই গরমের ছুটি আরও ১৫ দিন বাড়ানো হতে পারে বলে দাবি করা হয়েছে!

WB Summer Vacation May increase again

কিন্তু আজকে শিক্ষা দপ্তরের নোটিশে ছুটি 11 দিন বাড়ানো হয়েছে। উপরে নোটিশের ডাউনলোড লিঙ্ক দেওয়া হয়েছে।

কেমন এমন পরিকল্পনা??

বৈশাখের তাপপ্রবাহ স্কুলে গ্রীষ্মের ছুটি এগিয়েই আনা হয়েছিল কিচিকাঁচাদের কথা ভেবে। তীব্র তাপপ্রবাহের ফলে নির্ধারিত গরমের ছুটি কিছুটা এগিয়েছিল । এর ফলে গরমের ছুটির দৈর্ঘ্য বেড়ে গিয়েছিল। জ্যৈষ্ঠের দুঃসহ দহনে স্কুলে গরমের ছুটি আরও ১৫ দিন বাড়তে পারে বলে ইঙ্গিত মিলেছিল রবিবার, ছুটির দিনেই।

অতিমারিতে বছর দুয়েক স্কুল বন্ধ থাকার পরে এ বার গরমের ছুটি এগিয়ে আনা এবং তার দৈর্ঘ্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রচুর প্রশ্ন উঠেছিল। দাবি উঠছিল ছুটি কমানোরও। এ বার ছুটি বাড়ানোর সম্ভাবনার কথা শুনেই শিক্ষা শিবির থেকে বিভিন্ন মহলে ছুটি বৃদ্ধির যুক্তি নিয়ে জোরালো প্রশ্ন উঠছে। দাবি উঠছে সকালে স্কুল করারও।

WB_Summer_Vacation_May_increase_again
WB_School_holiday_Due_to_heat_wave(WB Summer Vacation May increase again)

বিভিন্ন খবরাখবর সামনে এসেছে ,সেখানে দেখা গিয়েছে প্রচণ্ড গরমে প্রাণহানি এবং অনেকের অসুস্থ হয়ে পড়ার ঘটনা। এই সমস্ত খবরাখবর সামনে আসতেই মুখ্যমন্ত্রী স্কুলের বাচ্চাদের বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেন। তাঁর মনে হয়েছে, এমন ভয়াবহ গরম চলতে থাকলে স্কুলপড়ুয়ারা খুবই অসুবিধায় পড়বে। তার পরেই তিনি শিক্ষামন্ত্রীকে ব্যবস্থা গ্রহণ করার কথা বলেন।

কবে রাজ্যে বর্ষা ঢুকবে??

বর্ষা উত্তরবঙ্গে পৌঁছে গেলেও দক্ষিণবঙ্গ এখনও তার দাক্ষিণ্য পায়নি। দক্ষিণবঙ্গে অস্বস্তিকর গরম চলছেই। এর মধ্যে বর্ষা এসে পরিবেশ ঠান্ডা হয়ে গেলে গরমের ছুটি কমিয়ে স্কুল খোলা হবে বলেও জানা গিয়েছে!

রবিবার পানিহাটির দণ্ড মহোৎসবে বহু মানুষের সমাগম ঘটেছিল। সেখানে মেলায় ভিড় ও অসহনীয় গরমে অসুস্থ হয়ে পড়েন অনেকে। মৃত্যু হয় তিন জনের। বেশ কয়েক জন ‘হিট স্ট্রোক’-এর শিকার হন। এমন গা-জ্বালানো গরম চলতে থাকলে কচিকাঁচারা কী ভাবে স্কুলে পৌঁছবে, কী ভাবেই বা তারা পাঁচ ঘণ্টা স্কুল করবে,সেটাই মুখ্যমন্ত্রীকে ভাবিয়েছে বলে প্রশাসনিক সূত্রের খবর।

শিক্ষক শিক্ষিকাদের কি মতামত এই নতুন করে ১১ দিন ছুটি বাড়ানো নিয়ে??

  • শিক্ষক শিক্ষিকাদের মত এই ছুটি আর না বাড়িয়ে মর্নিং স্কুল করা হোক।
  • হটাৎ করে মে মাসে গরমের ছুটি ঘোষণা হওয়ার ফলে এখনও প্রথম সাবমেটিভ পরীক্ষা নেওয়া যায় নি।
  • স্কুল খুলেলেই এই পরীক্ষা নেওয়া পরিকল্পনা ছিল বিভিন্ন স্কুলের।
  • আরও ছুটি বৃদ্ধি হলে বছরের তিনটি পরীক্ষার ব্যবধান কমে আসবে।
  • এর ফলে বছর শেষে সিলেবাস শেষ করা যাবে কি না সেই নিয়েও প্রশ্ন চিহ্ন থাকবে।

তাই স্কুলের ছুটি আর না বাড়িয়ে সমস্ত শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য স্কুল মর্নিং করে দেওয়া হোক এই দাবি তুলেছেন শিক্ষক শিক্ষিকারা। এই নিয়ে আপনাদের কি মতামত সেটা কমেন্ট বক্সে লিখুন। এই নিয়ে নোটিশ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এপ্রিলের শেষে প্রচণ্ড গরম পড়ায় এই বছরের গরমের ছুটি ১৫ই মে থেকে এগিয়ে এনে শুরু হয় ২রা মে থেকে। ছুটি দেওয়া হয় টানা ৪৫ দিন। এত লম্বা ছুটির বিরোধিতা করেছিল বেশ কিছু শিক্ষক সংগঠন।

তাদের বক্তব্য, করোনায় প্রায় দু’বছর স্কুলে কোনও ক্লাস হয়নি। অনলাইনে পড়াশোনার সুযোগ পেয়েছে খুব কম সংখ্যক পড়ুয়া। এমত অবস্থায় ফের ১১ দিন গরমের ছুটি দিলে ছাত্রছাত্রীদের পড়াশোনার নতুন করে আবার বিরাট ক্ষতি হয়ে যাবে।

FAQs

গরমের ছুটি কি ১৫ দিন ফের বাড়ানো হবে?

এই নিয়ে এখনই নোটিশ পাওয়া গিয়েছে। ছুটি ১৫ দিন নয়,১১ দিন বাড়ানো হয়েছে।

কবে এই ১১ দিনের এক্সট্রা ছুটি নিয়ে নোটিশ প্রকাশিত হতে পারে?

শিক্ষাদপ্তর এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর ভাবে এই বিষয়ের উপর নজর রেখে এইমাত্র নোটিশ প্রকাশিত করেছে।

১১ দিনের গরমের ছুটি বাড়ানোর অফিসিয়াল নোটিশ কিভাবে ডাউনলোড করবো?

নোটিশের ডাউনলোড লিঙ্ক এই পোষ্টে শেয়ার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here