WB TET 2023:এই বছরেই নতুন প্রাথমিক টেট,কমছে অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব ! বাড়ছে টেট পরীক্ষার গুরুত্ব ! very big news

0
145

WB TET 2023:সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরেই ফের অনুষ্ঠিত হতে পারে নতুন প্রাথমিক টেট পরীক্ষা! যে নতুন টেট পরীক্ষা নেওয়া হবে সেটা নেওয়া হবে নতুন প্রাথমিক নিয়োগ রুলস-এর মাধ্যমে বলে খবর সামনে এসেছে! সেখানে থাকবে একাধিক পরিবর্তন বলেও জানা গিয়েছে! জানা গিয়েছে এবার অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কিছুটা কমানো হবে সঙ্গে বাড়ানো হবে (WB TET 2023) টেটের গুরুত্ব ! ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশন নতুন নিয়োগের জন্য নতুন নিয়োগ নীতি আনছে! স্কুল সার্ভিস কমিশনের নতুন নিয়োগ নীতির কাজ প্রায় শেষ ! যে কোনও মুহূর্তে সেই নিয়ম বিধি সামনে আসতে পারে! এখানে ক্লিক করে সেই নিয়োগ বিধির সম্পর্কে আপনারা জানতে পারবেন!

প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এবার বড় সর পরিবর্তন আনার চিন্তা ভাবনা শুরু করেছে স্কুল শিক্ষা দপ্তর বলে খবর সামনে এসেছে। স্কুল সার্ভিস কমিশনের ধাঁচে প্রাথমিকের শিক্ষক (WB TET 2023) নিয়োগ বিধিতে পরিবর্তন আনা হতে পারে বলে জানা গিয়েছে! শিক্ষাগত যোগ্যতায় অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমতে চলেছে, সেই সঙ্গে বাড়ছে টেট পরীক্ষার গুরুত্ব। টেট উত্তীর্ণ হলেই মেলে ইন্টারভিউয়ের সুযোগ। কিন্তু লক্ষাধিক প্রার্থীর ইন্টারভিউ নেওয়া তো মুখের কথা নয়! প্রচুর সময় লাগে। ফলে শিক্ষক নিয়োগেও দেরি হয়ে যায়। তাই এবার (WB TET 2023) টেট-এর পর অন্য একটি পরীক্ষা নিয়ে প্রার্থী তালিকা আরও সংক্ষিপ্ত করার ভাবনাচিন্তা শুরু হয়েছে শিক্ষাদপ্তরের অন্দরে। যদিও বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই জানা যাচ্ছে।

WB TET 2023

যদি সদ্য সমাপ্ত টেট কে একটি পরিসংখ্যান অনুযায়ী হিসাব করি তাহলে এর গুরুত্ব বিচার করা যাবে! ২০২২ এর প্রাথমিক টেটে মোট ১.৫ লক্ষ চাকরিপ্রার্থী উত্তীর্ণ হয়েছে। প্রথাগত নিয়মে তাঁদের প্রত্যেকের ইন্টারভিউ হওয়ার কথা। এখন ২০১৪ এবং ২০১৭ টেট উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ চলছে,শূন্য পদ ১১,৭৬৫(প্রায়)টির জন্য। সেই সংখ্যাটা ৪০-৪৫ হাজারের আশপাশে। এই ইন্টারভিউ নেওয়া হচ্ছে ফেজ অনুসারে! মোট ১৫টি ফেজে এই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হচ্ছে!

মেরিট লিস্ট তৈরি নম্বর বিভাজন( বর্তমানে যা রয়েছে),কি কি পরিবর্তন হতে পারে তা নীচে দেওয়া হল!

মাধ্যমিক
উচ্চ মাধ্যমিক১০
ট্রেনিং১৫
টেট
Extra Curricular Activities
ইন্টারভিউ
Aptitude test অথবা Teaching experience for para teachers
সর্বমোট৫০
WB TET 2023

ফলে ইন্টারভিউ পর্ব শেষ করতেই কয়েক মাস পেরিয়ে যাচ্ছে। অর্থাৎ ২০১৪ এবং ২০১৭ টেট উত্তীর্ণ বাকি প্রার্থীরা ,ফের ২০২২ এর সঙ্গে যুক্ত হয়ে পুনরায় ইন্টারভিউ পর্বে অংশগ্রহণ করবে। এর ফলে মোট প্রার্থীর সংখ্যা প্রায় ১ লক্ষ ৮০ হাজার(প্রায়) এর কাছাকাছি হয়ে যাবে!

যদি ৪০ হাজার চাকরি প্রার্থীর ইন্টারভিউ নিতে ১৫ টি ফেজ লাগে তাহলে এই ১.৮০ লক্ষ চাকরি প্রার্থীর ইন্টারভিউ নিতে কত সময় লাগবে? এই নিয়ে চিন্তিত শিক্ষা দপ্তর! কারণ প্রত্যেক বছর এই সংখ্যাটা বেড়ে যাবে! তাই এই দীর্ঘসূত্রিতা এড়াতেই প্রয়োজন হচ্ছে নতুন শিক্ষক নিয়োগ বিধির! কিভাবে একটি পরীক্ষার মাধ্যমেই প্রার্থী তালিকা সংক্ষিপ্ত করে ইন্টারভিউ এবং নিয়োগ দেওয়া সম্ভভ ,তা নিয়ে শুরু হয়েছে আলোচনা!

কেন অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমানো হচ্ছে?

WB_Primary_42500_panel
WB TET 2023(ফাইল ছবি)

কিছুদন আগেই এই অ্যাকাডেমিক স্কোর নিয়ে কোলকাতা হাইকোর্টে মামলা হয়েছে! এখানে ক্লিক করে সেই মামলার আপডেট পেতে পারবেন! সেই মামলা এখনও বিচারাধীন! মামলার ঝুঁকি এড়াতে এবং সকল প্রার্থীদের কে সমান সুযোগ করে দিতে এই অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমানো নিয়ে শুরু হয়েছে আলোচনা! কারণ, এখন মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে ছাত্রছাত্রীরা যে হারে নম্বর পায়, তার সঙ্গে কয়েক বছর আগের রেজাল্টের বিস্তর ফারাক !

প্রশ্নের ধরন থেকে শুরু করে উত্তর লেখা এবং তার মূল্যায়নে নিয়মের পরিবর্তন ঘটছে! আবার করোনাকালে এই অ্যাকাডেমিক স্কোরের তফাৎ আরও বেরেছে ! কারণ প্রথাগত পরীক্ষা নেওয়া হয়নি সেই সময়ে! যাতে চাকরি প্রার্থীরা(ছাত্রছাত্রীরা),যারা প্রাথমিক শিক্ষকতায় আসতে চাইছে, তাঁদের কোনও বিশেষ সুবিধা না পান কিংবা অন্যরা বঞ্চিত না হন, সেটাও দেখতে হবে সরকারকে। মূলত সেই কারণে অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমিয়ে জোর দেওয়া হবে টেট-এর নম্বরে। নীচে ক্লিক করে আপনারা দেখাতে পারবেন যে কিভাবে প্রাথমিক শিক্ষক নিয়গের ক্ষেত্রে হিসাব করা হয়-

[Calculator]WB Primary Teachers Recruitment Weightage Calculation,WB Primary TET Weighatge Calculator 2022-ক্লিক করুন এখানে!

WB TET 2023
WB TET 2023(ফাইল ছবি)

যেটা হতে পারে! (সম্পূর্ণ আনুমানিক)

মাধ্যমিক০৫
উচ্চ মাধ্যমিক০৫
ট্রেনিং ১০
টেট১৫
Extra Curricular Activities০৫
ইন্টারভিউ and/or Aptitude test১০
সর্বমোট৫০
WB TET 2023

টেট-এর মতো এতবড় একটি পরীক্ষা, তার জন্য ৫০-এর মধ্যে মাত্র পাঁচ নম্বর বরাদ্দ থাকা সঙ্গত নয়। তা বেড়ে ১৫ হতে পারে। সেক্ষেত্রে অ্যাকাডেমিক স্কোরের (মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক) বরাদ্দ হবে ৫ নম্বর ! যদিও, অফিশিয়াল ভাবে এখনও এই নিয়ে কোনও খবর বা কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি পর্ষদের তরফ থেকে!

FAQs

নতুন টেট পরীক্ষা কবে নেওয়া হতে পারে ?

যে ভাবে বিভিন্ন খবর সামনে আসছে তাতে জানা গিয়েছে,এই বছর শেষের দিকে ফের প্রাথমিক টেট ২০২৩ এর পরীক্ষা নেওয়া হতে পারে!

প্রাইমারির একাডেমিক এর গুরুত্ব তুলে দেওয়া হবে?

না! একেবারেই প্রাইমারির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একাডেমিক এর গুরুত্ব একেবারেই তুলে দেওয়া হবে না! বরং একাডেমিকের গুরুত্ব কিছুটা কমিয়ে দেওয়া হবে!

বর্তমানে প্রাইমারির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কত নম্বরের উপর মেরিট লিস্ট তৈরি হয় ?

বর্তমানে প্রাইমারির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৫০ নম্বরের উপর মেরিট লিস্ট তৈরি হয় !

২০১৪ এবং ২০১৭ টেট পাসদের নিয়োগের জন্য কত গুলি শূন্য পদ রয়েছে?

প্রায় ১১,৭৬৫ টি শূন্য পদ রয়েছে, ২০১৪ এবং ২০১৭ টেট পাসদের নিয়োগের জন্য!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here