শিক্ষক নিয়োগের নিয়মে আমুল বদল আনছে রাজ্য,নতুন নিয়ম , নতুন সিলেবাস, নতুন বেতন কাঠামো

একদিকে শিক্ষক নিয়োগ অপর দিকে মামলা। যখনই শিক্ষক নিয়োগ এর টেট পরীক্ষা হয়েছে ,তাঁকে কেন্দ্র করে হয়েছে মামলা। সেই মামলার কারণে এখনও শিক্ষক নিয়োগ আটকে রয়েছে। যেমন আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। তাই এবার নতুন যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করবে , সেটা যাতে সুস্ঠ ভাবে হয় সেই লক্ষ্য নিয়ে এগোচ্ছে রাজ্য সরকার ।

এই নিয়ে মন্ত্রীসভার এক বৈঠোক ও সেরে ফেলা হয়েছে বলে খবর। কি থাকতে পারে নতুন নিয়মে শিক্ষক নিয়োগ এর পরীক্ষায়। খুব শ্রীঘরই এই নিয়ে স্কুল সার্ভিস কমিশন নোটিশ জারি করতে পারে বলে খবর ।

 

যেটা জানতে পারা গিয়েছে সেটা হল টেট এর পরীক্ষার উপর এর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে এবার। অর্থাৎ লিখিত পরীক্ষায় পাস করলেই মিলবে চাকরী। থাকবে না কোনও ইন্টারভিউ ।

 

১. এবার থেকে আবেদন কারী শুধু মাত্র একটি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। একাধিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসতে সে পারবে না। যেমন আগে উচ্চ প্রাথমিক, নবম- দশম,একাদশ-দ্বাদশ জন্য আবেদন করা যেত । এবার উচ্চ প্রাথমিক, নবম- দশম,একাদশ-দ্বাদশ শ্রেণি পরীক্ষার জন্য কেবল মাত্র একটি আবেদন করা যাবে।

 

২.প্রথমে হবে টেট পরীক্ষা । এই পরীক্ষা ১৮০ নম্বরে হতে পারে বলে জানা গিয়েছে।

[১৮০ নম্বরে টেট পরীক্ষার সিলেবাস জানতে এখানে ক্লিক করুন]

৩. যারা টেট পরীক্ষায় পাস করবে তাঁদের দিতে হবে সাবজেক্ট এর পরীক্ষা ।

৪. সাবজেক্ট এর পরীক্ষা দিতে হবে ১০০ নম্বরের । সেখানে থাকবে মাতৃভাষাও ও ইংরেজি। এর জন্য থাকবে ৫০ নম্বর এবং নিজের সাবজেক্ট এর দক্ষতা যাচাই করা হবে সেখানে থাকবে ৫০ নম্বর । অর্থাৎ দুটো মিলেয়ে ১০০ নম্বর ।

৫. সহজ ভাবে বললে এবার থেকে শিক্ষক নিয়োগের জন্য দুটি পরীক্ষা হবে একটি টেট (ওএমআর শীটে মাল্টীপেল চয়েস প্রশ্ন ) ও আর একটি হবে সাবজেক্টিভ টাইপ ।

৬. এবার থেকে পরীক্ষার পর থাকবে না কোনও ইন্টারভিউ ।

৭. চাকরী দুই পরীক্ষায় পাস করলে চাকরী ।

৮. নিজের জেলায় মিলবে চাকরী ।

৯. নতুন দের বেতন কাঠামো হবে নতুন পে কমিশনের হারে । (নতুন শিক্ষকদের এবং শিক্ষা কর্মীদের বেতন দেখতে এখানে ক্লিক করুন )

 

 

এবার থেকে শিক্ষক নিয়োগের জন্য দুটি পরীক্ষা হবে একটি টেট (ওএমআর শীটে মাল্টীপেল চয়েস প্রশ্ন ) ও আর একটি হবে সাবজেক্টিভ টাইপ ।

প্রথমে হবে টেট পরীক্ষা পরে হবে সাবজেক্ট এর পরীক্ষা ।

 

প্রাথমিকে শিক্ষক নিয়োগ এবং কোর্ট কেস নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন 

উচ্চ-প্রাথমিকে শিক্ষক নিয়োগ এবং কোর্ট কেস নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here