{কিভাবে আবেদন}West Bengal Primary TET Certificate 2014-টেট সার্টিফিকেটের জন্য যোগ্য কারা?ট্রেনিং চলছে তাঁদের আবেদন করা যাবে?,very big news

West_Bengal_Primary_TET_Certificate
West_Bengal_Primary_TET_Certificate

This Post Contents

West Bengal Primary TET Certificate-এই টেট সার্টিফিকেটের জন্য যোগ্য কারা ? কিভাবে এই টেট সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে এবং কোথায় আবেদন করা যাবে?এই সম্পূর্ণ তথ্য আপডেট এখানে শেয়ার করা হচ্ছে। এই টেট সার্টিফিকেট শুধুমাত্র এবং কেবলমাত্র ২০১৪ টেট পাস এবং ট্রেন্ড ক্যান্ডিডেটদের কে দেওয়া হবে ।

এই মুহূর্তে প্রাথমিকের টেট {West Bengal Primary TET Certificate} সার্টিফিকেট নিয়ে একটি গুরুত্বপূর্ণ খবর আপডেট সামনে এসেছে । আজকের এই প্রতিবেদনে আপনাদের সঙ্গে আমরা তথ্য আপডেট শেয়ার করব যে কিভাবে এই টেট সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন । কারা কারা এই টেট এর সার্টিফিকেট পাওয়ার জন্য যোগ্য এবং কোর্টের অর্ডার কি বলা হয়েছিল । 3/02/2022 তারিখের কোর্টের অর্ডার ও শেয়ার করা হবে ।

আপনারা জানেন 2014 সালে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য টেট পরীক্ষার নোটিফিকেশন জারি করা হয়েছিল। সেই পরীক্ষা নেওয়া হয়েছিল 2015 সালে ,এই পরীক্ষায় প্রায় ১ লক্ষ ২০ হাজার {আনুমানিক}চাকরি প্রার্থি পাস করেছিল বলে খবর সামনে এসেছিল। তারপর 2017 সালের সেখান থেকে প্রায় 40 হাজারের কাছাকাছি শিক্ষক নিয়োগ করা হয়েছিল । তার পরে সেখান থেকে আবার নতুন করে 16,500 শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রস্তুতি শুরু করেছিল প্রাথমিক পর্ষদ। সেখান থেকেও প্রায় সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া হয়ে গিয়েছে বলে খবর রয়েছে !

এবার বেশ কিছু চাকরিপ্রার্থীরা যারা পাস করেছিলেন কিন্তু তাঁদের হয় তখন ট্রেনিং ছিল বা ট্রেনিং ছিল না তাদের টেট সার্টিফিকেট দেওয়া নিয়ে কোর্ট অর্ডার জারি করেছিল গত ০৩/০২/২০২২ সালে । সেই অর্ডারের কিছু সংশোধন করে ফের নতুন অর্ডার জারি করা হয় গত ২৯/০৪/২০২২ সালে ।

টেট সার্টিফিকেট পাওয়ার প্রধান শর্ত হল-To Get WB Primary TET Certificate,Full fill This Main Criteria

  • “TET-2014 PASS CERTIFICATE FOR THE TET-2014 QUALIFIED AND TRAINED CANDIDATES”
  • ২০১৪ টেট পাস এবং ট্রেন্ড ক্যান্ডিডেট হতে হবে।

West Bengal Primary TET Certificate


গতকালকে প্রাথমিক পর্ষদের {WBBPE} অফিশিয়াল ওয়েবসাইটে একটি নোটিফিকেশন প্রকাশ করা হয় এবং সেখানে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয় যে ,টেট সার্টিফিকেট কোর্টের অর্ডার এর ভিত্তিতে চাকরিপ্রার্থীদেরকে দেওয়া হবে ।তবে এই সার্টিফিকেট {West Bengal Primary TET Certificate} পাওয়ার জন্য কিছু নিয়ম রয়েছে{having training qualifications as per NCTE notification/orders },কিছু বাধ্যবাধকতা রয়েছে অর্থাৎ সবাইকে সার্টিফিকেট দেওয়া হবে না!

সেক্ষেত্রে কারা এই টেট সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে যোগ্য সেটা পর্ষদের নোটিশে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে। ডিভিশন বেঞ্চ গত ০৩/০২/২০২২ তারিখের অর্ডারের ভিত্তিতে ২০১৪ টেট পাস এবং ট্রেন্ড ক্যান্ডিডেটদের এই টেট সার্টিফিকেট প্রদান করা হবে। তবে তাঁর আগে ঐ সমস্ত ক্যান্ডিডেটদের এর জন্য পর্ষদ একটি নির্দিষ্ট পোর্টালে আবেদন করতে হবে।

আমরা যদি কোর্টের অর্ডার দেখি সেখানে পরিষ্কারভাবে দেখতে পাবো যে, সেখানে দুটি কথা উল্লেখ ছিল প্রথমত ২০১৪ সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন এবং পরীক্ষার ফি রিফান্ডের জন্য আবেদন।

এখানে ক্লিক করে প্রাইমারি শিক্ষক নিয়োগ নিয়ে আরও আপডেট পাবেন। নতুন নোটিশ নিয়ে আলোচনা করা হয়েছে।

কি বলা হয়েছিল টেট সার্টিফিকেটের কোর্টের অর্ডার কপিতে ?

অর্ডার পাস হয়েছিল ০৩/০২/২০২২ এ এবং এর কিছু রেক্টিফিকেসন প্রকাশ হয়েছিল ২৯/০৪/২০২২ এ , সেই রেক্টিফিকেসন নীচের তথ্যটি বলা হয়েছে,

“In view of such correction, the time to refund the application fees of all the applicants, who are successful in Teacher Eligibility Test, 2014 and are not desirous of obtaining teachers training in future, is extended by four weeks from date.

অর্থাৎ যারা ২০১৪ টেট পাস কিন্তু ভবিষ্যতে ট্রেনিং কমপ্লিট করতে চান না তাঁরা আপ্লিকেশন ফি রিফান্ডের জন্য আবেদন করবেন। এর জন্য পর্ষদ গত ২২/০৪/২০২২ এ একটা নোটিফিকেশন জারি করেছিল ।এখানে ক্লিক করে সেই নোটিশটি দেখতে পারবেন।

এবার আসা যাক কারা এই টেট সার্টিফিকেট পাবেন ? Who will get this WB Primary 2014 TET Certificate?

West_Bengal_Primary_TET_Certificate
WB_Primary_TET_Certificate_Portal

২০১৪ টেট পাস এবং ট্রেন্ড ক্যান্ডিডেটদের এই টেট সার্টিফিকেট প্রদান করা হবে{as per NCTE notification/orders} মেনে। তাঁরা পর্ষদের দেওয়া নির্দিষ্ট পোর্টালে আবেদন করবেন। নীচে আবেদনের প্রসেস দেওয়া আছে। আবেদন শুরু হচ্ছে ৩০/০৫/২০২২ থেকে এবং তা চলবে ১৩/০৬/২০২২ অব্দি।

অর্থাৎ যারা ২০১৪ টেট পাস এবং ৩০/০৫/২০২২ এ ট্রেনিং কমপ্লিট[D.EL.Ed,D.Ed(Special Education),B.Ed] তাঁরা এই টেট সার্টিফিকেটের জন্য আবেদন করবেন। যারা ২০১৪ টেট পাস এবং এখনও ট্রেনিং শুরু করেননি বা ট্রেনিং চলছে {ONGOING},কিন্তু তাঁরা টেট সার্টিফিকেট পেতে চান, তাঁদের জন্য কোর্ট কি বলেছে দেখুন-

“The Board shall also clearly indicate that the candidates, who are desirous of obtaining teachers training certificate in future, will not be entitled to get refund of the application fees and that on successful completion of training period, they would receive certificate for Teacher Eligibility Test, 2014.”

অর্থাৎ এখনই তাঁরা টেট সার্টিফিকেট পাবে না ,যখন তাঁদের ট্রেনিং কমপ্লিট হবে তখন তাঁরা টেট সার্টিফিকেট পাবে! কিন্তু তাঁদের ফি রিফান্ডের জন্য আবেদন করলে হবে না।

West Bengal Primary TET Certificate

West_Bengal_Primary_TET_Certificate
West_Bengal_Primary_TET_Certificate

অর্থাৎ আজকের এই পোস্ট থেকে এটা পরিষ্কার যারা ২০১৪ টেট পাস এবং বর্তমানে যাঁদের হাতে ট্রেনিং কমপ্লিট সার্টিফিকেট আছে তাঁরা এই ২০১৪ টেট সার্টিফিকেট এর আবেদনের যোগ্য! এবং যাঁদের এখনও ট্রেনিং কমপ্লিট নেই বা চলছে ,তাঁদের ট্রেনিং কমপ্লিট হলে তাঁরা টেট সার্টিফিকেট পাবে! কিন্তু আজকের এই পোষ্টের পরে যদি পর্ষদ আবার নতুন কোনও নোটিশ জারি করে তখন কিন্তু লেটেস্ট নোটিফিকেসন অনুসারে আমদের চিন্তা ভাবনা করতে হবে। আজকের পষ্টটি ৩০/০৫/২০২২ নোটিশ অনুসারে লেখা!

WB Primary TET Certificate Portal

WB_Primary_TET_Certificate_Portal
WB_Primary_TET_Certificate_Portal

২০১৪ টেট সার্টিফিকেটের জন্য কিভাবে আবেদন করবেন? How to apply for 2014 Primary TET certificate ?

  • প্রথমে পর্ষদের সাইটে ভিজিট করতে হবে।
  • সেখানে ২০১৪ টেট সার্টিফিকেট আবেদনের লিঙ্ক পাওয়া যাবে।
  • এই টেট সার্টিফিকেট এর জন্য আবেদন করা যাবে ৩০/০৫/২০২২-১৩/০৬/২০২২ অব্দি।
  • প্রথমেই নিজেকে রেজিস্টার করতে হবে , ২০১৪ টেট রোল নাম্বার দিয়ে।
  • ২০১৪ রোল নাম্বার পুট করে ভেরিফাই এ ক্লিক করলে নিজের ইমেল এবং রেজিস্টার মোবাইল নাম্বার দেখাবে।
  • যদি মনে করেন যে নিজের দেওয়া ইমেল এবং রেজিস্টার মোবাইল পরিবর্তন করবেন তাহলে এখানেই সেই কাজ করে ফেলবেন।
  • এর পর সেন্ড ওটিপি ঘরে ক্লিক করবেন।
  • নিজের মোবাইলে যে ওটিপি সেটাকে ভেরিফাই করবেন।
  • এর পর ক্যাপচা ভেরিফাই করবেন এবং শেষে রেজিস্টার বটনে ক্লিক করবেন।
  • যেই আপনি রেজিস্টার বটনে ক্লিক করবেন,সেই আপনার রেজিস্টার ইমেল এ “User Id & Password” চলে আসবে।
  • সেই User Id & Password দিয়ে লগইন করতে হবে।
  • সেখানে আপনার সমস্ত ডাটা দেখাবে।
  • নিজের সমস্ত তথ্য ঠিক আছে কিনা দেখে নিন এবং সেভ এবং প্রিভিউ বটনে ক্লিক করুন।
  • এখানে আরও একবার আপনার সমস্ত ডাটা দেখাবে।
  • সবকিছু ঠিক থাকলে সাবমিট বটনে ক্লিক করুন অথবা কিছু মিসমেচ থাকলে এডিট বটনে ক্লিক করুন।
  • ফাইনালি সাবমিট করার পরে আপনার কাছে একটি নতুন স্ক্রিন আসবে সেখানে এপ্লিকেশন নাম্বার সহ আপনার দেওয়া যাবতীয় তথ্য থাকবে।
  • এটাকে ডাউনলোড করে রেখে দেবেন ভবিষ্যতে ব্যবহার করার জন্য।

West Bengal Primary TET Certificate,2014 নিয়ে আরও খবর এবং আপডেট সঙ্গে নোটিশ দেখতে এখানে ক্লিক করুন। পর্ষদ খুব তাড়াতাড়ি একটি প্রশ্ন উত্তর {FAQs} পোস্ট করবে এই “West Bengal Primary TET Certificate,2014” নিয়ে।

FAQs

West Bengal Primary TET Certificate ,2014 portal ?

https://prim-tet.in/ is the official West Bengal Primary TET Certificate,2014 portal.

How we apply for West Bengal Primary TET Certificate ,2014?

Here in this article we share all details updates about How to apply for West Bengal Primary TET Certificate ,2014 . Read this article carefully.

Can every 204 TET Pass candidates get West Bengal Primary TET Certificate ?

No,“TET-2014 PASS CERTIFICATE FOR THE TET-2014 QUALIFIED AND TRAINED CANDIDATES”

I 2014 TET Qualify but UN-trained ,can i get 2014 TET Certificate?

Yes,but when you complete your Training qualification you will able to get 2014 TET Certificate.

I 2014 TET Qualify but Training is not complete yet{Training running} ,can i get 2014 TET Certificate?

Yes,after completion your Training.

4 COMMENTS

  1. এই পোর্টালে আমার ডাটা ভুল-ভাল দেওয়া আছে, যা আমি এডিট ও করতে পারছি না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here