[2023]West Bengal school reopen after summer vacation: স্কুলে গরমের ছুটি কবে শেষ হচ্ছে? দেখুন সর্বশেষ আপডেট!

0
104

West Bengal school reopen after summer vacation: এই মুহূর্তের একটি বড় খবর সামনে এসেছে গরমের ছুটির পর রাজ্যের সমস্ত স্কুল খোলা নিয়ে! এখন রাজ্যের স্কুল খোলা নিয়ে জল্পনা তুঙ্গে! আদালতে রাজ্যের এডভোকেট জেনারেল স্কুল খোলার সাম্ভাব্য দিনক্ষণ ঘোষণা করেছেন! নীচে বিস্তারিত আপডেট দেওয়া হল ২০২৩ সালে “West Bengal school reopen after summer vacation” নিয়ে!

শিক্ষক শিক্ষিকা এবং অভিভাবকদের একটাই প্রশ্ন কবে গরমের ছুটি শেষ হয়ে খুলবে স্কুল? এই মুহূর্তে West Bengal school reopen নিয়ে একটি খুবই গুরুত্বপূর্ণ নিউজ সামনে এসেছে! যদিও এই নিউজটি কোর্ট থেকে এসেছে একটি মামলা চলাকালীন!

গত ১৮ই মে ২০২৩ তারিখে কলকাতা হাইকোর্টে ডিভিশন বেঞ্চে শিক্ষক বদলি নিয়ে একটি মামলার শুনানি চলছিল মাননীয় বিচারপতি হরিশ টেন্ডন এবং মাননীয় বিচারপতি প্রসেনজিত বিশ্বাস এর বেঞ্চে!এখন শিক্ষক শিক্ষিকাদের যে ট্রান্সফারনা করা হয়েছে সেই নিয়ে মামলাচলাকালীন এই স্কুল (West Bengal school reopen after summer vacation) খোলার প্রসঙ্গ টি উঠে আসে! বিচারপতি দ্বয় রাজ্যের এডভোকেট জেনারেলকের কাছে জানতে চান কি কি নিয়মে শিক্ষক-শিক্ষিকাদের এই ট্রান্সফার করা হচ্ছে ! ঠিক এই সময় রাজ্যের এডভোকেট জেনারেল গরমের ছুটির পর কবে স্কুল খুলতে পারে সেই নিয়ে মন্তব্য করেন!

[JULY 2023] WB employee July increment calculator 2023 |Teachers July salary increment 2023 West Bengal-July Increment Calculator West Bengal- Click Here to calculate your Salary,and see how much salary gain you get

বিচারপতি দ্বয় প্রশ্ন করেন- কি নিয়মে এই সকল ট্রান্সফার করা হচ্ছে ? এবং ট্রান্সফার রুল ১০সি সম্পর্কে বিস্তারিত তথ্য তলব করেন! এই প্রশ্ন জিজ্ঞাসা করেন রাজ্যের Advocate General কে।

West Bengal school reopen after summer vacation

West Bengal school reopen after summer vacation
West Bengal school reopen after summer vacation(file image)

বিচারপতি দ্বয় প্রশ্ন করেন কবে স্কুল খুলবে ? কারণ স্কুল চালু হয়ে গেলে যদি শিক্ষকের অভাব থাকে তাহলে পড়ুয়াদের পড়াশোনা ব্যহত হবে। এর উত্তরের রাজ্যের এডভোকেট জেনারেল জানান নতুন অর্ডার না আসা অব্দি এখন স্কুল বন্ধ! এই কথা শুনে বিচারপতি অবাক হয়ে যান। এই সময়ে বিচারপতিদের জানানো হয়, অতিরিক্ত গরমের কারণে বাচ্চাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হয়েছিল। এর পরে মাননীয় বিচারপতি হরিশ টেন্ডন এবং মাননীয় বিচারপতি প্রসেনজিত বিশ্বাস প্রশ্ন করেন কবে স্কুল খোলার একটা টেনটেটিভ ডেট তো থাকবে? এর উত্তরে অ্যাডভোকেড জেনারেলের তরফে জানানো হয় আগামী ১৪ ই জুন ২০২৩ (বুধবার) স্কুল খোলার কথা রাজ্য সরকারের তরফে চিন্তা ভাবনা করা হচ্ছে।

এই বক্তব্য শোনার পর কোর্টে ট্রান্সফার রুলস ১০ সি নিয়ে শোনার জন্য,হাইকোর্টের গরমের ছুটি চলাকালীন ,এই মামলার দুটি দিন ধার্য করেন, একটি হচ্ছে ১৩ তারিখ এবং আরেকটি হচ্ছে ১৪ তারিখ,জুন মাসের! ১৩ তারিখ মামলাকারীরা নিজেদের বক্তব্য পেশ করবেন এব ১৪ তারিখ এডভোকেট জেনারেল তার বক্তব্য রাখবেন!

West Bengal school reopen after summer vacation
West Bengal school reopen after summer vacation

Primary Teacher List – ৩২০০০ বাতিল শিক্ষকদের নামের তালিকা এবং ২০১৪ এর ৪২৬২৯ এর ফুল প্যানেল লিস্ট দেখতে এখানে ক্লিক করুন!

যেটা জানা যাচ্ছে স্কুল (West Bengal school reopen after summer vacation)খোলার যে একটা সাম্ভাব্য দিন ১৪ই জুন পাওয়া গেল ,ঠিক তার মধ্যে এই শিক্ষক-শিক্ষিকাদের ট্রান্সফার এর মামলাটি নিস্পত্তি করার জন্য বিচারপতি দ্বয় এগোচ্ছেন! কারণ পুরদোমে একবার স্কুল চালু হয়ে গেলে যেন শিক্ষক-শিক্ষিকাদের অভাব পড়ুয়াদের পড়াশোনা ব্যহত না হয়,সেই দিকটি তাঁরা বার বার উল্লেখ করেছেন!

কোর্ট শুনানি চলাকালীন জানিয়েছে ” আমরা দেখতে পাচ্ছি যে স্কুল গ্রীষ্মকালীন ছুটির জন্য বন্ধ রয়েছে এবং 14 জুন 2023 তারিখে পুনরায় খোলার একটা প্রত্যাশিত দিন সামনে আসছে। যাইহোক, এটি আদালতকে জানানো হয়েছে যে রাজ্যটি পুনরায় খোলার তারিখ নির্দিষ্ট ম্যানশন না করেই এই গ্রীষ্মকালীন ছুটির ঘোষণা করেছে।”

আপনারা জানেন ২রা মে ২০২৩ থেকে সমগ্র রাজ্যের স্কুলের অতিরিক্ত তাপ প্রবাহের যেরে স্কুলের গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে! ২রা মে গরমের ছুটির অর্ডারে কবে স্কুল খোলা হবে তার তারিখ উল্লেখ করা হয় নি! কলকাতা হাইকোর্টের একটি মামলার শুনানির সময় ঐ ১৪ই জুন ২০২৩ স্কুল খোলার একটি সাম্ভাব্য তারিখ শোনা যায়!

2nd May 2023 order copy of School Closing due to heat wave in State

WB_SCHOOL_HOLIDAY_2023
WB_SCHOOL_HOLIDAY_2023

Primary Teachers Recruitment in 11765 post: প্রায় ১১৫০০ শূন্যপদে প্রাথমিক নিয়োগে সুপ্রিম ছাড়! ডিভিশন বেঞ্চের উপর স্টে!- এখানে ক্লিক করুন লেটেস্ট আপডেট পেতে!

FAQs

কবে রাজ্যের স্কুল গুলিতে গরমের ছুটি শুরু হয়েছিল?

রাজ্যের শিক্ষা দপ্তরের নোটিশ অনুসারে , মে মাসের ২ তারিখে এই গরমের ছুটি শুরু হয়েছিল!

২০২৩ সালের রাজ্যের স্কুল গুলিতে গরমের ছুটি কবে শেষ হতে পারে?

যেটা কোর্টের অর্ডারের এসেছে সেটা জানা যাচ্ছে ,আগামী ১৪ ই জুন ২০২৩ (বুধবার) স্কুল খোলার কথা রাজ্য সরকারের তরফে চিন্তা ভাবনা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here