{খসড়া} National Education Policy 2019,পরিবর্তে ৫+৩+৩+৪ ফর্ম্যাটে আসছে,#NEP

National Education Policy 2019

কি এই জাতীয় খসড়া শিক্ষা নীতি ২০১৯? কি কি পরিবর্তন থাকছে এই নীতিতে দেখে নিন :-

৩১ মে, ২০১৯ , চেয়ারম্যান অধ্যাপক ডঃ কাস্তুরিরঙ্গান নেতৃত্বে কমিটির নেতৃত্বে জাতীয় শিক্ষা নীতিমালা খসড়াটি জাতীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এবং এইচআরডি রাজ্য মন্ত্রী সঞ্জয় শামরাও ধোত্র্রে জমা দিয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের সচিব আর সুব্রহ্মানাম, বিদ্যালয়ের শিক্ষা ও সাক্ষরতার সচিব রেনা রায়, মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কিছু গুরুত্বপূর্ণ বিষয় থাকছে এই জাতীয় খসড়া শিক্ষা নীতি (National Education Policy) ২০১৯(#NEP) দেখে নিন সেই গুলো কি কি দেখে নিন :-

National_Education_Policy_2019
National_Education_Policy_2019

২০১৯-এর নতুন শিক্ষা নীতি খসড়া ( #NEP) নতুন একটি  “৫+৩+৩+৪” ডিজাইন ।  কমিটি ৩ থেকে ১৮ বছর বয়সের শিশুদের আচ্ছাদন করার জন্য শিক্ষা অধিকার আইন ২009 এর বর্ধিতকরণের সুপারিশ করে। “৫+৩+৩+৪” পাঠ্যক্রমিক এবং শিক্ষামূলক স্তরের শিশুদের জ্ঞানীয় ও সামাজিক-মানসিক উন্নয়নের পর্যায়ে ভিত্তি করে:

বুনিয়াদি স্তর (বয়স ৩-৮ বছর): ৩ বছরের প্রাক প্রাথমিক প্লাস গ্রেড ১-২; প্রস্তুতিমূলক স্তর (৮-১১ বছর): গ্রেড ৩-৫; মধ্য পর্যায় (১১-১৪ বছর): গ্রেড ৬-৮; এবং মাধ্যমিক পর্যায় (১৪-১৮ বছর): গ্রেড ৯-১২।

শিক্ষা অধিকার আইনটি মাধ্যমিক শিক্ষা – ক্লাস ৯,১০,১১ এবং ১২ কে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে ।৪ বছরের ইন্টিগ্রেটেড বিএডি প্রোগ্রাম কে  শিক্ষকদের জন্য সর্বনিম্ন ডিগ্রী হতে চলেছে শিক্ষকতা করার জন্য ।স্কুলের তিন-ভাষা নীতি অব্যাহত রাখতে হবে ।

 নীতিটি হিন্দু ভাষী রাজ্যের স্কুলগুলি ইংরেজী ও হিন্দি ছাড়াও অন্য একটি ভারতীয় ভাষা থাকবে, এটি অ-হিন্দি ভাষাভাষী রাজ্যের তিনটি ভাষা নীতিতে আঞ্চলিক ভাষা, হিন্দি এবং ইংরেজী থাকবে।

To Read More News Like This Click Here,To Download New National Education Policy(Draft) Click Here.

Video Updates About #NEP

[su_youtube url=”

“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here