ষষ্ঠ পে কমিশনের সুপারিশে সিলমোহর, দ্বিগুণ হল রাজ্য সরকারি কর্মীদের গ্র্যাচুইটির টাকা

আজ 6th pay commission নিয়ে মন্ত্রিসভার বৈঠক । ষষ্ঠ পে কমিশনের সুপারিশ সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা। সাংবাদিক বৈঠক করে একথা জানালেন অমিত মিত্র।অর্থমন্ত্রী বলেন, Basic pay  ও Grade pay  যোগ করে দেওয়া হল। একইসঙ্গে যোগ করে দেওয়া হল DA-ও ।

আজ সেই বৈঠক হয়তো বা বেতন বৃদ্ধি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত  নেওয়া হয়েছে  । পুজোর আগে এটাই মন্ত্রিসভার শেষ বৈঠক এবং এই বৈঠকে   বিরাট  খবর বেরিয়ে আসল আজ রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য । গত ১৩ সেপ্টেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে কমিশনের সুপারিশ অনুযায়ী সরকারি কর্মীদের মূল বেতনের ২.৫৭ গুণ বৃদ্ধি হবে। সঙ্গে তিনি এও জানিয়েছিলেন যে, 6th pay commission ১লা জানুয়ারি ২০২০ থেকে কার্যকরী হবে।

CLICK HERE MORE NEWS ABOUT TGT SCALE ([TGT SCALE] 6th Pay Commission এর আগে কি সমাধান হবে ? কেস ফাইল হল আবার !)

6th pay commission  নিয়ে কিছু বিষয় পরিষ্কার হলেও এখন অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়ে কি হবে তা এখনও প্রকাশ্যে আসেনি। নিম্নে কিছু গুরুত্বপূর্ণ বিষয় দেওয়া হল —

বিষয় সরকারি বিবৃতি
NOTIONAL FIXATION  না
CASH BENEFIT হ্যাঁ ০১.০১.২০২০
IOR FACTOR ২.৫৭
DA না
HRA ৬ হাজার থেকে বেড়ে হচ্ছে ১২ হাজার টাকা।
MA  ৫০০ ( ঊর্ধ্বসীমা ২৫০০ থেকে বেড়ে হচ্ছে

৩৫০০ টাকা)

GRATUITY হ্যাঁ । ৬ লক্ষ টাকা থেকে বেড়ে ১২ লক্ষ টাকা
PENSION  না
RETIREMENT AGE না
ARREARS(PAY COMMISSION) না
ARREARS(DA) না
নন প্র্যাকটিসিং অ্যালাউন্স বাড়িয়ে করল ২ লাখ
টিফিন খরচ- ন্যূনতম ১০ টাকা ছিল। কমিশন ২০ টাকা করার সুপারিশ করে। সেটাকে বাড়িয়ে ৩০ টাকা করল সরকার। আর সর্বোচ্চ ৬০ টাকাকে বাড়িয়ে করা হল ১৮০ টাকা।

CLICK HERE TO SEE 6TH PAY COMMISSION SALARY CALCULATORS FOR TEACHERS

এই 6th pay commission  এর সুপারিশের সুফল পাবেন – রাজ্য সরকারি কর্মীরা,  পুরসভা এবং পঞ্চায়েত কর্মীরা , সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা , অশিক্ষক কর্মীরা । ফলে আজ লক্ষ লক্ষ কর্মচারী 6th pay commission এর মন্ত্রিসভার বৈঠকের দিকে তাকিয়ে আছে।

তবে সবচেয়ে বেশি নজর  ছিল বকেয়া DA দেওয়া নিয়ে । আজ মন্ত্রিসভার বৈঠকে সেই  নিয়ে কিছু আপডেট বেড়িয়ে আসলো না । আদালত তাঁর রায়ে আগেই জানিয়ে দিয়েছে যে,সিপিআই ( AICPI ) মেনেই রাজ্য সরকার মহার্ঘভাতা দিতে বাধ্য।

TO SEE 6TH PAY COMMISSION SALARY CALCULATORS WITH ONLY BASIC PAY FOR TEACHERS CLICK HERE

অমিত মিত্র জানিয়েছেন, ২০২০-র জানুয়ারি থেকে কার্যকরী হবে এই নয়া বেতনক্রম। যদিও রাজ্য সরকারি কর্মীদের দাবি ছিল,০১.০১. ২০১৬ সাল থেকে নয়া বেতন ক্রম চালু করতে হবে এবং দিতে হবে বকেয়া । একইসঙ্গে বৃদ্ধির বকেয়া টাকা এরিয়ার হিসেবে দিতে হবে। সেটা অবশ্য মানা হয়নি। ফলে MA নিয়ে পরিষ্কার তথ্য পেলেও  HRA  RATE ( বর্তমানে ১৫ % ) নিয়ে কোনও তথ্য সামনে আসে নি ।  ফলে আমরা এখনও ফাইন প্রিন্ট এর জন্য অপেক্ষা কোড়ছি আপডেট পেলে জানাবো।

 

FOR PRIMARY TEACHERS AND NEW TEACHERS CLICK HERE FOR 6TH PAY COMMISISON AND OTHER SALARY CALCULATORS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here