[TGT SCALE] 6th Pay Commission এর আগে কি সমাধান হবে ? কেস ফাইল হল আবার !

কিছুদিন আগেই প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে বৃদ্ধির নোটিশ জারি হয়েছে, যা নিয়ে বিভ্রান্তি চরমে। দু দু বার শিক্ষা দপ্তর থেকে নোটিশ জারি হওয়া সত্ত্বেও শিক্ষক দের বেতন বৃদ্ধি নিয়ে ধোঁয়াশা কিছু তেই কাটছে না। এর মাঝেই সেপ্টেম্বর থেকে বর্ধিত বেতন দিতে নোটিশ জারি করেছে। অন্য দিকে গ্রাজুয়েট শিক্ষকরা তাঁদের TGT SCALE  এর দাবিতে আন্দোলন করছে। তাঁদের দাবি 6th Pay Commission এর আগে যাতে দ্রুত এই বিষয়টি সমাধান করা হয় । রাজ্য সরকারের কাছে তাঁদের দাবি ,পাস ক্যাটাগরির শিক্ষকদের TGT SCALE প্রদান সম্পর্কিত সমস্যার সমাধান না করেই 6th Pay Commission লাগু  যাতে না করা হয়।

TO SEE 6TH PAY COMMISSION SALARY CALCULATORS FOR TEACHERS CLICK HERE

কিছু দিন আগেই পাস ক্যাটাগরির শিক্ষকদের TGT SCALE স্কেল প্রদান সম্পর্কিত হাইকোর্টের রায় দিয়েছে। রাজ্যের গ্র্যাজুয়েট শিক্ষকদের TGT SCALE দাবিতে দীর্ঘদিন রাজ্যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা । ইতিমধ্যে, কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য TGT SCALE পক্ষে গত ২২ জুলাই রায় ঘোষণা করেছেন ৷ 

তাঁদের এখন দাবি যেহেতু, রাজ্য সরকার  6th Pay Commission এর  প্রথম অংশের রিপোর্ট  প্রকাশিত করেছে,কিন্তু তাতে TGT SCALE এর সম্পর্কিত কোনও তথ্য নেয়। তাই তাঁদের আসঙ্খা যে  তাহলে কি TGT SCALE নিয়ে কোনও মান্যতা এই 6th Pay Commission দেওয়ায় হবে না ? যদিও এখনও 6th Pay Commission এর দ্বিতীয় পর্যায়ের রিপোর্ট জমা পরা বাকি আছে। তাহলেও তাঁদের ধারনা  TGT SCALE প্রদান না করে  এভাবে 6th Pay Commission লাগু করে দিতে পারে। তাই তাঁরা যতদূর জানা গিয়েছে শুক্রবার তারা তিনটি আদালত অবমাননার মামলা (CPAN)  সংক্রান্ত এফিডেভিট হাইকোর্টে জমা করে রেখেছে !খুব শীঘ্রই হয়তো হাইকোর্টে মামলা গুলোর শুনানি শুরু হবে!

TO SEE 6TH PAY COMMISSION SALARY CALCULATORS WITH ONLY BASIC PAY FOR TEACHERS CLICK HERE

 

PB 2

এদিকে ২৩ শে সেপ্টেম্বর পে-কমিশন নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত ১৩ ই সেপ্টেম্বর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত রাজ্যসরকারি কর্মীদের সঙ্গে একটি মিটিংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 6th Pay Commission এর প্রথম পার্ট রিপোর্ট পেয়েছেন বলে তিনি জানান। সেই সভায় তিনি আরও জানিয়েছেন যে, Pay Commission এর সমস্ত সুপারিশ তারা মেনে নেবেন । তিনি ঐ দিন বেতন বৃদ্ধির হার ২.৫৭ হবে সেটাও জানান। রাজ্যের কর্মচারীরা Pay Commission দ্বিতীয় রিপোর্ট এর জন্য অধির আগ্রহে বসে আছেন। কারণ এই রিপোর্ট এই বিভিন্ন ভাতার উল্লেখ থাকবে। যেমন DA,HRA,MA ভাতা।সেই দিন রোপা ২০১৯ নিয়ে কিছু তথ্যও উঠে আসবে বলে জানা গিয়েছে। ফলে ঐ Pay Commission নিয়ে বা বেতন বৃদ্ধি নিয়ে সমস্ত জল্পনার অবসান ঘটবে ,যদি ঐ মিটিং হয় মুখ্যমন্ত্রীর কথা অনুসারে।

 

কি এই TGT SCALE স্কেল ???

সর্বভারতীয় বেতন কাঠামোর দিকে লক্ষ্য করলে দেখা যাবে শিক্ষকদের তিন ধরণের বেতন দেওয়ায় হয় ।

১) PRT(প্রাথমিক শিক্ষকদের জন্য) – Pay Scale 9,300 – 34,800 ঃ Grade pay 4200

২)TGT – Pay Scale 9,300 – 34,800 ঃ Grade pay 4600

৩)PGT – Pay Scale 9,300 – 34,800 ঃ Grade pay 4800

কিন্তু পশ্চিমবঙ্গে Pay Scale অনেকটাই আলাদা –

১) PRT(প্রাথমিক শিক্ষকদের জন্য) – Pay Scale 5400 – 25200 ঃ Grade pay 2600( যেটা এখন পরিবর্তন হয়ে Grade pay 2900 ও 3600 হচ্ছে )

২)TGT – Pay Scale 7100-37600 ঃ Grade pay 4100

PB 3

৩)PGT – Pay Scale 9000-40500 ঃ Grade pay 4600

PB 4

TGT

তাই ঐ সমস্ত শিক্ষকদের দাবি তাঁদের বেতন কাঠামো Pay Commission  কার্যকরী হওয়ায় আগেই যেন পে ব্যান্ড-4 ও গ্রেড পে 4600 টাকা করা হয়। এছাড়াও  অনার্স গ্রাজুয়েটদের ক্ষেত্রে গ্রেড পে 4700 টাকা ও পোস্ট গ্রাজুয়েট ক্ষেত্রে গ্রেড পে 4800 টাকা করার দাবি জানানো হয়েছে।

6TH PAY COMMISSION NEW SALARY CALCULATORS

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here