সব প্রাথমিক বিদ্যালয়ে এবার বায়োমেট্রিক হাজিরা, মেশিন কিনতে হবে নিজেরদের পয়সায়!!

0
58

আগেই এই বিশেষ হাজিরার মেশিন বসানো হয়েছিল বিভিন্ন সরকারি দপ্তরে। সেখানে উল্লেখযোগ্য হারে সাফল্য মেলায় এবার প্রত্যেক প্রাথমিক স্কুলে বায়োমেট্রিক মেশিন বসানো হবে। এবং সেটা ধাপে ধাপে করা বলে জানা গিয়েছে।

সমস্ত প্রকার এডুকেশন নিউজ পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হন

–::: এখানে ক্লিক করুন :::–

 

রাজ্যের মধ্যে বাঁকুড়ায় এই মেশিন বসানোর কাজ শুরু হয়েছে বলে খবরে উঠে এসেছে। বাঁকুড়ার খাতড়ার কংসাবতী শিশু বিদ্যালয়ে ওই পদ্ধতিতে শিক্ষকদের হাজিরা নেওয়া শুরু হয়েছে। শিক্ষা সংসদ জানিয়েছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বাঁকুড়া শহরের পাঁচটি স্কুলে ‘বায়োমেট্রিক’ যন্ত্র বসানো হয়ে যাবে। জেলায় প্রায় 3000 এর বেশি প্রাথমিক স্কুল রয়েছে। এক বছরের মধ্যে সব স্কুলে যন্ত্র বসানোর লক্ষ্য নেওয়া হয়েছে।

BIOMETRIC FOR PRIMARY SCHOOL NOTICE
BIO-METRIC FOR PRIMARY SCHOOL NOTICE

তবে এই মেশিন কিনতে হবে সংশ্লিষ্ট স্কুলকে বলে জানা গিয়েছে। স্কুলে স্কুলে যে Maintenance Grant দেওয়া হয় সেখান থেকেই প্রত্যেক স্কুলকে বায়োমেট্রিক মেশিন কিনতে হবে। যা নিয়ে শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তাদের বক্তব্য ঐ টাকা নিয়ে স্কুলের সারা বছরের পরিকাঠামো উন্নতি করা হয়ে থাকে। এবার ঐ টাকা থেকে যদি মেশিন কিনতে হয়,তাহলে তো সমস্যা সৃষ্টি হবে। আবার কিছু স্কুলের ছাত্রছাত্রী সংখ্যা খুবই কম । তাঁরা কি ভাবে ঐ মেশিন কিনবে ??

তবে একটা খুবই ভালো খবর বেরিয়ে এসেছে সেটা হল, প্রাথমিক পর্ষদ প্রয়োজন হলে নিজেদের সাহায্যের হাত বাড়িয়ে দেবে বলে খবর বেরিয়ে এসেছে।
ফলে এখন বাঁকুড়ার সমস্ত প্রাথমিক স্কুলে ধীরে ধীরে এই বায়োমেট্রিক attendance মেশিন বসতে চলেছে।
অপর দিকে খুব শ্রীঘ্রই বাকি সমস্ত জেলার জন্য সঠিক সময় বুঝে শিক্ষা দপ্তর ,রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের জন্য এই বায়োমেট্রিক attendance মেশিন বসানোর জন্য নোটিশ জারি করতে চলেছে।

 

আরও খবর পড়ুন নীচের টাইটেল এ ক্লিক করে

1) বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর,  শিক্ষক-শিক্ষিকারা শিক্ষক শিক্ষিকাদের উদ্দেশ্যে

2) স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ নিয়ে আরও খবর পড়তে ,এখানে ক্লিক করুন 

3) পে কমিশনের ক্যালকুলেটর এর মাধ্যমে পে কমিশনের যাবতীয় হিসাব নিকাশ পেত, এখানে ক্লিক করুন

4) প্রাথমিক টেট নিয়ে খবর পড়তে ,এখানে ক্লিক করুন 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here