DA Court Case Updates 2022- ৩ মাসের বকেয়া ডিএ, কর্মচারীদের জয়, রাজ্যের আবেদন খারিজ,Very big news

0
14

DA Court Case Updates 2022– এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলার এক গুরুত্বপূর্ণ আপডেট তথ্য সামনে এসেছে । অবশেষে ডিএ মামলা অবসান ঘটল বলা যেতে পারে কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চে । আজকের মামলার রায় দিয়েছে কোর্ট। বিস্তারিত আপডেট তথ্য নিচে আপনাদের সঙ্গে শেয়ার করা হল।

স্বস্তি রাজ্য সরকারি কর্মচারীদের,DA মামলায় রাজ্যের আবেদন খারিজ । ৩ মাসের মধ্যে কেন্দ্রীয় হারে বকেয়া DA মেটানোর নির্দেশ !আদালতে রাজ্য জানায়, তহবিলে টাকা নেই বলে উঁচু হারে ডিএ দেওয়া যাচ্ছে না। কিন্তু রাজ্যের এই যুক্তি গ্রাহ্য করেনি ডিভিশন বেঞ্চ।

DA Court Case Updates 2022
DA Court Case Updates 2022

DA Court Case Updates 2022

আজকে মামলার গুরুত্বপূর্ণ শুনানি ছিল ডিভিশন বেঞ্চে । সেখানে আজকে শুনানি হয়েছে সকাল 10:30 থেকে । সেই শুনানির পর যে রায় বেরিয়েছে, রাজ্য সরকারি কর্মচারীদের পক্ষে রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। কোর্ট পরিষ্কারভাবে জানিয়েছে মহার্ঘভাতা রাজ্য সরকারি কর্মচারীদের আইন গত অধিকার এবং তিন মাসের মধ্যে বকেয়া রয়েছে সেটা মিটিয়ে নিতে হবে । সেটের রায়কে তিন মাসের মধ্যে কার্যকর করতে হবে ,বলে দিয়েছে কোর্ট।

DA Court Case Updates 2022
DA Court Case Updates 2022

ডিএ মামলা নিয়ে হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার । সেটের রায় যেটা ছিল সেটাই কার্যকর করতে হবে জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চে । সেটের রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চে মামলা করে রাজ্য সরকার।

DA_Court_Case_Updates_2022
DA Court Case Updates 2022

কলকাতা হাইকোর্টে রাজ্য সরকার জানায় তাঁদের পর্যাপ্ত ফান্ড না থাকায় তাঁরা পর্যাপ্ত উচ্চ হারে ডিএ দিতে পারছে না। কিন্তু আজকে যে আপডেট তথ্য সেখানে পরিষ্কার বলে দেওয়া হচ্ছে যে রাজ্যের যুক্তি গ্রহণযোগ্য নয়। ডিএ মামলার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট , কোর্ট জানিয়েছে ডিএ হল কর্মীদের মৌলিক এবং আইনগত অধিকার । এই অধিকার মিটিয়ে দিতে হবে তিন মাসের মধ্যে , সেটের রায়কে কার্যকর করতে হবে। আরো বিস্তারিত তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করছি।

DA_Court_Case_Updates_2022
DA_Court_Case_Updates_2022

সেটের আগের রায় জানতে এখানে ক্লিক করুন, আরও নিউজ পেতে এখানে ক্লিক করুন, ডিএ এর হিসাব করতে এখানে ক্লিক করুন

ডিএ মামলায় কলকাতা হাই কোর্টে বড় ধাক্কা খেল রাজ্য। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মেটাতে হবে। আদালতে রাজ্য জানায়, তহবিলে টাকা নেই বলে উঁচু হারে ডিএ দেওয়া যাচ্ছে না। কিন্তু রাজ্যের এই যুক্তি গ্রাহ্য করেনি ডিভিশন বেঞ্চ।

২৬ জুলাই ২০১৯ সালে SAT যা নির্দেশ দিয়েছিল, সেই রায় বহাল রইল। এদিন নির্দেশ দিতে গিয়ে বিচারপতিরা বলেন, ”ডিএ সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার।” সেই সূত্রেই তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মেটানোর নির্দেশ দিয়েছে আদালত।

আজকের ডিএ কেসের রায়
১.রাজ্যের এই যুক্তি গ্রাহ্য করেনি ডিভিশন বেঞ্চ।
২.ডিএ সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার।
৩.তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মেটানোর নির্দেশ দিয়েছে আদালত
৪.২৬ জুলাই ২০১৯ সালে SAT যা নির্দেশ দিয়েছিল, সেই রায় বহাল রইল।

FAQs

রাজ্যের সরকারি কর্মীরা বর্তমানে কত শতাংশ ডিএ পাচ্ছেন?

৩% হারে ডিএ পাচ্ছেন,রাজ্যের সরকারি কর্মীরা বর্তমানে।

কেন্দ্রিও কর্মীরা কত শতাংশ ডিএ পাচ্ছেন?

প্রায় ৩১% হারে।

আজকের ডিএ মূল রায় কি?

২৬ জুলাই ২০১৯ সালে SAT যা নির্দেশ দিয়েছিল, সেই রায় বহাল রইল।

এই মামলা কি সুপ্রিম কোর্ট অব্দি যেতে পারে?

হ্যাঁ , যেতে পারে তাঁর সম্ভবনা প্রবল !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here