Uncategorized

কাশ্মীর নিয়ে হৈচৈ-এর আড়ালে কর্মী ছাঁটাইয়ের নোটিশ জারি করল সরকার

এখন দেশজুরে  শুধুই কাশ্মীর নিয়ে চর্চা । তার মাঝেয় নতুন নোটিশ জারি করল সরকার । এর ফলে প্রায় কয়েক  লক্ষ কর্মচারী  ছাঁটাইয়ের সম্ভভনা রয়েছে। কিছু দিন ধরেই এই গুঞ্জন কানে আসছিল যে এই রকম কোঠর পদক্ষেপ নিতে পারে সরকার। এবং সেই মর্মে নোটিশ জারি করেছে ভারতীয় রেল।

কিন্তু কেন এই  সিদ্ধান্ত ? সরকারের নোটিশ মোতাবেক  বলে হচ্ছে যে অতিরিক্ত খরচ কমাতেই রেলের এই সিদ্ধান্ত। সঙ্গে ভারতীয় রেলের কর্মদক্ষতা ও পারফরম্যান্স বৃদ্ধি কড়াই এখন প্রধান লক্ষ্য বলে বলে জানা যাচ্ছে।

কিছু দিন আগেই ভারতীয় রেল একটি নোটিস জারি করে রেল মন্ত্রক বিভিন্ন ডিভিশনের কাছে জানতে চেয়েছিল, কারা কারা ৩০ বছরের কর্মজীবন পূরণ করেছেন, এবং বয়স ৫৫ পেরিয়েছে। 

এবং সেই মর্মে রিপোর্ট প্রস্তুত করা হয় বলে জানা যাচ্ছে। এখন থেকে পর্যায় ক্রমে রেলের কর্মচারীদের শারীরিক ও মানসিক দক্ষতা,অফিসে হাজিরা এবং শৃঙ্খলা সঙ্গে কর্মদক্ষতা নিয়ে নিয়মিত পরীক্ষা নেওয়া হবে ।

যে নতুন নোটিশ জারি হয়েছে তাতে বলা হচ্ছে যে কর্মীকে রেলের স্বার্থে স্বাভাবিকের আগেই অবসর নিতে হবে। ফলে শারীরিক ও মানসিক দক্ষতা,অফিসে হাজিরা এবং শৃঙ্খলা ইত্যাদি দেখে প্রায় কয়েক লক্ষ কর্মচারী ছাঁটাই হতে চলেছে !

এরফলে  দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে কাজ হারানো কর্মীদের কী ব্যবস্থা করা হবে তাই নিয়ে । অনেকে প্রশ্নও তুলছেন যে শুধুয় যে কর্মী ছাঁটাই করে কোনোদিন  পরিষেবাকে উন্নতি করা যায় না।

SHARE THIS NEWS TO YOUR FRIEND

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *