লকডাউন ভাঙলে এবং ফেক নিউজ ছড়ালে দু’‌বছরের জেল ও জরিমানা !

lockdown-jail-fine
lockdown-jail-fine

লকডাউন (lockdown) ভাঙলে এবং ফেক নিউজ ছড়ালে দু’‌বছরের জেল ও জরিমানা ! এই মর্মে নোটিশ জারি করল কেন্দ্র সরকার।এই নির্দেশ যাতে কড়া ভাবে সমস্ত রাজ্য পালন করে তার জন্য,নির্দেশ পাঠালো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

 

বৃহস্পতিবার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, যাঁরা লকডাউনের (lockdown) সময় আইন ভঙ্গ করবেন বা ভুল তথ্য সরবরাহ করবেন তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ও বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫–এ প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা  লিখেছেন,”২৪ মার্চ থেকে দেশে লকডাউন চলছে। লকডাউন কী, সেটিও একটি চিঠিতে লেখাও হয়েছে। এরপরেও যাঁরা এই ঘোষিত লকডাউনেরর (lockdown) বিরোধিতা করছেন তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে সরকার।” নোটিশটি নীচে দেওয়া আছে ডাউনলোড করতে পারবেন।

“any person violating these containment measures will be liable to be proceeded against as per the provisions of Section 51 to 60 of the Disaster Management Act, 2005, besides legal action under Section 188 of the IPC”.

 

উল্লেখ্য,মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক প্রেস মিটিং করে করজোড়ে রাজ্য বাসির কাছে নিবেদন করেন যে এই দুই সপ্তাহ খুব জরুরি । এই সময় কেউ যেন নিজের বাড়ি থেকে বের না হন। তিনি জানান এর পর অনেক সময় জীবনে আসবে যখন বন্ধুদের সঙ্গে সময় কাটানো জাবে,কিন্তু এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ।

রাজ্য সরকার এবং সঙ্গে কেন্দ্র সরকার এটা লক্ষ্য করছিল যে, এই লকডাউনকে অনেকে গুরুত্ব দিচ্ছিল না । ফলে এই নোটিশ জারি করে ঐ সমস্ত ব্যক্তিদের কাছে একটা কড়া বার্তা পৌছে দিল কেন্দ্র সরকার। 

lockdown-1
lockdown-1

lockdown-2

অপরদিকে বিভিন্ন ফেক নিউজ ছড়ানো হচ্ছিল সোশ্যালমিডিয়ায় ,করোনা নিয়ে। সেই বিষয়ে ঐ নির্দেশিকায় বলা হয়েছে যে, ফেক নিউজ ছড়ালে যে কারও হতে পারে দু’বছরের জেল! সেই সঙ্গে হতে পারে জরিমানাও! আর এই শাস্তি যাতে কার্যকর হয় এবং এই বিষয়ে যাতে সমস্ত রাজ্য প্রশাসন সক্রিয় ভূমিকা গ্রহণ করে তার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

 


আরও পড়ুন

Full update How to apply for the post of Corona Volunteer in West Bengal

প্রাথমিক শিক্ষক নিয়োগ এবং শিক্ষক নিয়োগ মামলার আপডেট

অপার প্রাইমারি শিক্ষক নিয়োগ এবং শিক্ষক নিয়োগ মামলার আপডেট

Food coupons would be distributed by BLO during lock down

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here