Primary Teachers

nios odl deled candidates can not seat for primary teachers recruitment tet exam

SHARE THIS NEWS TO YOUR FRIENDS

অনেক দিন ধরেই প্রশ্ন উঠছিল যে জাতীয় উন্মুক্ত স্কুলিং ইনস্টিটিউট (এনআইওএস) থেকে deled করলে কি প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসা যাবে ? এই নিয়ে কারোর কাছে কোনও উত্তর ছিল না । কিন্তু গত সোমবার  NCTE এর পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশ করা হয় এবং সেখানে পরিষ্কার ভাবে জানানো হয় যে,১৮ মাসের ডিএলএড কোর্স প্রাথমিক শিক্ষকদের নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতার অন্তর্ভুক্ত নয়।

বিহারে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য আবেদনের প্রক্রিয়াটি ১৮ ই সেপ্টেম্বর থেকে শুরু হবে। ১৭ ই অক্টোবরের মধ্যে আবেদনগুলি জমা দিতে হবে। এর জন্য বিহার সরকার NCTE এর কাছে ক্লারিফিকেশান চায় যে nios odl deled পরীক্ষার্থীরা কি যোগ্য আবেদন করার জন্য । এর উত্তরে জাতীয় শিক্ষক পরিষদের কাউন্সিল (এনসিটিই) সোমবার বিহার সরকারকে স্পষ্ট জানিয়েছে যে ১৮ মাসের ডিএলএড কোর্স প্রাথমিক শিক্ষকদের নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতার অন্তর্ভুক্ত নয়।

আরও পড়ুন সুপ্রিম কোর্ট জানতে চেয়েছেন কোর্ট কেস থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে এতো দেরী কেন ? 

NCTE বিভিন্ন নোটিশ আগে জারি করেছে সেখানে তাঁরা  প্রাথমিক শিক্ষক হতে গেলে কি যোগ্যতা মান প্রয়োজন তা স্পষ্ট করে দিয়েছে। দুটি নোটিশ জারি করেছে আগে একটি ২৩.০৮.২০১০ (ক্লিক করুন দেখতে) এবং আর একটি ২৯.০৯.২০১১(ক্লিক করুন দেখতে) 

তাতে বলা হয়েছে যে, প্রাথমিক  এবং উচ্চ প্রাথমিকে শিক্ষক হতে গেলে প্রার্থীদের  দুই বছরের ডিপ্লোমা (D.El.D.) যোগ্যতা রাখবে। এনসিটিই আরও জানিয়েছে যে এনআরওসি এনআরসি এবং এনসিটিই-এর 22 সেপ্টেম্বর 2017 এর আদেশে সরকারী, বেসরকারী ও সহায়ক প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের এই পরিষেবা প্রশিক্ষণের আকারে একটি ডিএলএড প্রোগ্রাম পরিচালনা করেছে। এর সময়কালটিও কেবল ১৮ মাস ছিল।

আরও পড়ুন প্রাথমিক শিক্ষকদের ”পে প্রোটেকশন” পরের মাস থেকেই সঙ্গে ফিটমেন্ট ফ্যাক্টর[1.24] নিয়ে নিউজ আপডেট !!

এনআইওএসের ১৮ মাসের এই কোর্সটি সারা দেশে প্রায় ১২ লক্ষ মানুষ এবং বিহারের প্রায় ৩ লক্ষ  কর্মরত শিক্ষকরা  করেছিলেন। ফলে এখন এই বিষয়টি নিয়ে আর কোনও প্রশ্নও থাকার কথা নয়। এবং এটা নিয়ে পশ্চিমবঙ্গ সরকার কি ভাবছে সেটাও দেখার কারণ পূজোর পর প্রাথমিকে শিক্ষক নিয়োগের কথা । সেখানে রাজ্যের তরফে অবশ্য তার আগে একটা ক্লারিফিকেশান আসতে পারে বলে মনে করা হচ্ছে। 


SHARE THIS NEWS TO YOUR FRIENDS

3 thoughts on “nios odl deled candidates can not seat for primary teachers recruitment tet exam

  1. Accha tahle D. El ed kore ki lab holo… Boste parbena ar jukti ki???? Kno parbena??? Training ta dorkr sotik vabe jate teacher ra porate pare tai jnno… Akn ae training nie jdi porate pare.. Tahle onno exam e boste dite prblm kthae??? Ar amader to 2yrs e hcche session e… Advt sob

      1. According to ncte all the candidates had to do this course within the time given by ncte and Indian govt and all the state government has approved this project then why ncte is now doing all this???

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *