PAY COMMISSION NEWS

6th pay commission minimum salary hike like central 7th cpc

রাজ্য সরকারি কর্মী মহলের প্রশ্ন,পশ্চিমবঙ্গের কর্মচারীদের বেতন কি কেন্দ্রীয় হারে বাড়বে কি ?

 

 কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য গঠিত সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের সব স্তরের কর্মীদের ২.৫৭ গুণ বেতন বৃদ্ধি হয়েছিল । অর্থাৎ মুল বেতনের সঙ্গে ২.৫৭ গুনকরে নতুন মুল বেতন গঠন হয়েছিল । কেন্দ্রের একজন গ্রুপ ডি কর্মীর প্রারম্ভিক মূল বেতন এখন  ৭০০০ টাকা ( ব্যান্ড পে এবং গ্রেড পে মিলিয়ে)। এর থেকে ২.৫৭ গুণ বৃদ্ধি মানে এখন সেটা হবে ১৭ হাজার ৯০ ( কেন্দ্রের ৭০০০/-× ২.৫৭ = ১৭৯৯০ /-Round figure ১৮০০০/-) টাকা।

রাজ্য সরকারের একজন গ্রুপ ডি কর্মীর প্রারম্ভিক মূল বেতন এখন ৬৬০০ টাকা ( ব্যান্ড পে এবং গ্রেড পে মিলিয়ে)। এর থেকে ২.৫৭ গুণ বৃদ্ধি মানে এখন সেটা হবে ১৬ হাজার ৯৬২ ( এক্ষেত্রে রাজ্যের ৬৬০০/-× ২.৫৭ = ১৬৯৬২ /-Round figure ১৭০০০)  টাকা।

অর্থাৎ যদি কেন্দ্রিয় হারে (২.৫৭) অনুসারে বেতন বৃদ্ধি হয় তাহলে এক জন রাজ্য সরকারি কর্মচারীর প্রারম্ভিক মূল বেতন হতে চলেছে ১৭০০০ টাকা। এর সঙ্গে   যুক্ত  হবে বাড়িভাড়া ভাতা , ডিএ,মেডিকেল ভাতা  ।

আনুমানিক একটা হিসাব যদি করতে চান

আপনার বর্তমান বেসিক *২.৫৭ তাহলে আপনি নতুন বেসিক পাবেন,  New Basic + DA (2%) + HRA (18%) +MA (RS 500)

 

এ রাজ্যে মূল বেতন  ২.৫৭ গুণ বৃদ্ধি হলে ন্যূনতম বেতন কেন্দ্রিয় সরকারের আশপাশে থাকবে বলে মনে করছে সরকারি মহল।

বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার সময় বেতনের সঙ্গে কোনও ডিএ থাকে না। ডিএ টা যুক্ত হয়ে যায়  মূল বেতনের সঙ্গে । পরবর্তীকালে নির্দিষ্ট সময় অন্তর ডিএ যোগ হয়। সপ্তম বেতন কমিশন গঠন হওয়ার পর এখনও পর্যন্ত ১২ শতাংশ হারে ডিএ যুক্ত হয়েছে কেন্দ্রিয় কর্মচারীদের বেতনের সঙ্গে ।

যদিও সপ্তম বেতন কমিশন এর সুপারিশ ২০১৬ সালের পয়লা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে , কিন্তু রাজ্যের ষষ্ঠ বেতন কমিশন ২০১৬ সালের জানুয়ারি থেকে কার্যকর হয় কিনা সেটাই দেখার বিষয় ।

 

SHARE THIS NEWS TO YOUR FRIEND

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *