Primary Recruitment 2023: প্রাথমিক শিক্ষক নিয়োগের একাডেমিকের গুরুত্ব কমলো,বাড়লো টেটের গুরুত্ব!বিরাট সিদ্ধান্ত মন্ত্রিসভার!

0
741

Primary Recruitment 2023: নিম্ন প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের একাডেমিকের গুরুত্ব কমলো আসাম সরকার! তাঁরা বাড়লো টেটের গুরুত্ব! এই বিরাট সিদ্ধান্ত নিয়ে তাঁরা মন্ত্রিসভার বৈঠকের পরে! রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগের নিয়মের বড়সড় পরিবর্তন ঘটাতে চলেছে আসাম রাজ্য সরকার। এই সিধান্তের কথা তাঁরা টুইট করে ইতিমধ্যেই জানিয়েছে!

UPPER PRIMARY MERIT LIST– আপার প্রাইমারি যাবতীয় আপডেট এবং মেধাতালিকা সংক্রান্ত খবর আপডেট পেতে এখানে ক্লিক করুন!

এর প্রভাব কি পশ্চিমবঙ্গে পড়বে? কারণ পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের একটা অংশ এই পরিবর্তনের দাবি অনেকদিন ধরে করে চলেছে! তাঁরা এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়েরও করেছে! সেই মামলা এখনও বিচারাধীন! ঐ সমস্ত চাকরি প্রার্থীদের দাবি পুরানো শিক্ষা মডেলে পরীক্ষা দিয়েছে তাদের একাডেমিক স্কোর বর্তমান ছাত্র-ছাত্রীদের তুলনায় অনেকটাই কম। তাই এই সমস্ত চাকরিপ্রার্থীদের চাইছে একাডেমিক স্কোর এর গুরুত্ব কমিয়ে টেট এর গুরুত্ব বাড়ানোর জন্য। কিন্তু কোর্ট কি সিধান্ত নেবে এখন সেটাই দেখার!

Primary Recruitment 2023
Primary Recruitment 2023
Primary Recruitment 2023(file image)

যে পরিবর্তন আসাম সরকার করেছে সেখানে টেটের গুরুত্ব ৮০% করেছে তাঁরা! এর সঙ্গে HS 5%, স্নাতক 10%, D.El.Ed এর গুরুত্ব 5% করেছে তাঁরা! এই লোয়ার প্রাইমারি এবং আপার প্রাইমারি শিক্ষক নিয়োগের জন্য আলাদা করে কোন নিয়োগ পরীক্ষা নেওয়া হবে না! এর সঙ্গে তিনি আরও একটি টুইট করে জানিয়েদেন বিএডদেরকে শুধুমাত্র আপার প্রাইমারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত করা হবে,NCTE নির্দেশিকা অনুযায়ী!

প্রাইমারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ! Primary Recruitment 2023!

বিষয়আসামে (শতাংশের হিসাবে) পশ্চিমবঙ্গে(নম্বের হিসাবে)
টেটের গুরুত্ব৮০%০৫
মাধ্যমিকের গুরুত্ব০০০৫
উচ্চ মাধ্যমিকের গুরুত্ব০৫%১০
স্নাতক এর গুরুত্ব১০%০০
D.El.Ed এর গুরুত্ব০৫%১৫
Extra-Curricular Activities০০০৫
ইন্টারভিউ এবং এপটিউড টেস্ট০০১০
টোটাল১০০%৫০ এ মেরিট লিস্ট তৈরি করা হয়!

BED VS DELED- ইফেক্ট কি ১৬৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগের উপর পড়বে? বড় প্রশ্নের মুখে 2022 সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।- এখানে ক্লিক করে এই গুরুত্বপূর্ণ নিউজটি পড়ুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here