[PDF List]৮২০৭ স্কুলের লিস্ট জারি !কোথাও ২৮ জন ছাত্রের পিছনে ১৮ জন শিক্ষক! আবার কোথাও ০ ছাত্র-ছাত্রীর জন্য ১০ জন শিক্ষক!

6
18386

রাজ্যে ৮২০৭ টি এমন স্কুলের লিস্ট জারি করেছে শিক্ষা দপ্তর যেখানে ছাত্র- শিক্ষক অনুপাত (PTR)ঠিক নেই! ০ থেকে ৫০-এর কম ছাত্র-ছাত্রীসহ ৮২০৭টি স্কুলের পিটিআর তালিকা প্রকাশ করেছে স্কুল শিক্ষা দফতর, এখন প্রশ্ন হল এই স্কুলগুলির ভবিষ্যৎ কী? শিক্ষার অধিকার আইন ২০০৯ অনুযায়ী প্রাথমিক (wb 8207 school list pdf) বিদ্যালয়ে ছাত্র-শিক্ষক অনুপাত ৩০:১ হওয়ার কথা এবং উচ্চ প্রাথমিকের ক্ষেত্রে এই অনুপাত ৩৫:১। কিছু বিদ্যালয়ে এই অনুযায়ী শিক্ষক কম আছ।

সম্প্রতি শিক্ষা দফতরের একটি নির্দেশিকা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, রাজ্যের ৮২০৭টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ হতে চলেছে? যদিও যদিও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তখন বলেছিলেন যে কোনও স্কুল বন্ধ করা হচ্ছে না।

ঐ ৮২০৭ টি স্কুলের মধ্যে ৬,৬৪৯টি প্রাথমিক বিদ্যালয় এবং বাকিগুলো জুনিয়র হাই এবং হাই স্কুল। জানা গিয়েছে, যে সমস্ত স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা ৩০-এর কম সেই সমস্ত স্কুল নিয়ে রাজ্য সরকার খুব তাড়াতাড়ি নিজের সিধান্তের কথা ঘোষণা করতে চলেছে! যানা গিয়েছে ঐ সমস্ত কম ছাত্র-ছাত্রী যুক্ত স্কুল গুলিকে পাশের কোনও স্কুলের সঙ্গে মারজ(সংযুক্ত) করা হতে পারে! এখন স্কুল বন্ধ হবে না সংযুক্ত হবে সেই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক চর্চা শুরু হয়।

ঐ লিস্ট লক্ষ্য করলে দখতে পাওয়া যাচ্ছে- হাওড়ার , বালি সার্কেলের “BALLY SIKSHANIKETAN-GIRLS” স্কুলের মোট ছাত্র-ছাত্রী সংখ্যা ২৮ সেখানে শিক্ষক সংখ্যা ১৮ জন,সঙ্গে ২ জন নন টিচিং স্টাফ। এই দিকে “HOWRAH MUNICIPAL CORPORATION” একটি স্কুল রয়েছে সেখানে শিক্ষক রয়েছেন ১০ জন কিন্তু ছাত্র সংখ্যা ০ ! এই রকম আরও অনেক নিদর্শন রয়েছে।

wb 8207 school list pdf

ক্লিক করুন এখানে সেই লিস্ট ডাউনলোড করতে (২১৮ নম্বর সিরিয়াল থেকে ফাইলটি পাবেন) – “wb 8207 school list pdf”

এখন সবচেয়ে বড় প্রশ্ন হল ঐ ৮২০৭টি স্কুলের (wb 8207 school list pdf) ভবিষ্যৎ কি? এই বিষয়ে গত ফেব্রুয়ারি মাসে একটি গুঞ্জন উঠেছিল যে, রাজ্যের এই সব বিদ্যালয় গুলি হয়তো বন্ধ হতে চলেছে। অবশ্য শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেছিলেন কোনো বিদ্যালয় বন্ধ হচ্ছে না! কিন্তু ফের এই তালিকা সামনে আসায় (এই তালিকা প্রকাশ পাওয়ায়) ফের একবার সেই গুঞ্জন শোনা যাচ্ছে ।

wb 8207 school list pdf
wb 8207 school list pdf(file image)

আপানাদের মূল্যবান মাতামত নীচের কমেন্ট বক্সে লিখুন ৮২০৭ স্কুল নিয়ে !

6 COMMENTS

  1. স্কুল বন্ধ করা কঠিন কাজ নয়, কারণ খুঁজে বের করা কঠিন।

  2. আমার মনে হয় ঐসমস্হ স্কুলে ভোকেশনাল স্কুল বলে আলাদা স্কুল চালু করলে ভালো হয়

  3. সরকার ভেবে চিন্তা করে সমাধানের দিকটা বের করুক বা বিশেষজ্ঞ কমিটি কে দায়িত্ব দিক।

  4. আমার মনে হয় স্কুলে ছাত্র ছাত্রীর অনুপস্থিত বা এত কম পরিমানে সংখ্যার পিছনে নিশ্চয় কিছু কারণ আছে এবং সেই কারণ বুঝে উঠার জন্য সেই গ্রামের বাসিন্দা এর সঙ্গে পরামর্শ করার পর সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া উচিত তাছাড়া এর জন্য বিশেষঞ কমিটির দায়িত্ব রয়েছে এর সঠিক কারন খুঁজে বের করার এবং সরকার সেই অনুযায়ী ব্যবস্থা করুক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here