Primary TET 82 Marks-৮২ পেলে কি প্রাথমিক টেট পাস করবে না? আজকে ডিভিশন বেঞ্চের মতভেদ সামনে এল!

0
84

Primary TET 82 Marks- আজকে HON’BLE JUSTICE SUBRATA TALUKDAR এবং HON’BLE JUSTICE SUPRATIM BHATTACHARYA বেঞ্চে 82 পেয়ে (Primary TET 82 Marks) TET Pass মামলাটি শুনানির জন্য উঠেছিল! সেখানে এই মামলার রায় দান স্থগিত রাখা হয়েছে! এই মামলাটিকে তৃতীয় বৃহত্তর অর্থাৎ মাননীয় প্রধান বিচারপতির বেঞ্চে পাঠানো হয়েছে! এই মামলার পরবর্তী দিক নির্দেশ ঠিক করবেন মাননীয় প্রধান বিচারপতির বেঞ্চ! কিন্তু আজকে এই মামলার শুনানির সময় বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ সামনে আসে!

মাননীয় জাস্টিস অভিজিৎ গাঙ্গুলী অর্ডার দিয়েছিল ১৫০ এর মধ্যে ৮২ মার্কস পেলে একজন সংরক্ষিত ক্যাটাগরির পড়ুয়াকে টেট পাস প্রার্থী হিসাবে বিবেচিত করা হবে! এই রায় আসার পর প্রাথমিক পর্ষদ নতুন করে ২০২২ সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য ২০১৪ টেট থেকে ৮২ মার্কস পাওয়া সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের লিস্ট জারি করে ! এর পর কিছু ২০১৪ টেট পাস ক্যান্ডিডেট এই সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করে , সেই মামলার আজেক শুনানি ছিল!

WB_Primary_42500_panel
Primary TET 82 Marks

এই মামলার শুনানির সময় ডিভিশন বেঞ্চে দুই জাজের মতভেদ সামনে আসে! যেহেতু ১৫০ এর ৫৫% হচ্ছে ৮২.৫ যা প্রাথমিক টেট পরীক্ষায় কোনও ভাবে পাওয়া সম্ভব নয়! কারণ টেট পরীক্ষা হয়ে থাকে ১ নম্বর মার্কস এর ১৫০ টা প্রশ্নের! তাই একজন জন ক্যান্ডিডেট হয় ৮২ পাবে না হয় ৮৩ পাবে কোনও মতে ৮২.৫ পাওয়া সম্ভব নয়! তাই কিছুটা নম্বর গ্রেস দিয়ে, ৮২ পেলেই TET পাশ ,মত বিচারপতি সুব্রত তালুকদারে’র।

কিন্তু অপর দিকে, বিচারপতি সুপ্রতীম ভট্টাচার্যের মন্তব্য ,যেহেতু ২০১৬ সালের নিয়োগ বিধিতে বলা আছে একজন সংরক্ষিত ক্যাটাগরির পড়ুয়াকে টেট পাস প্রার্থী হিসাবে তখনই বিবেচিত করা হবে যখন সে ৫৫% অথবা তার থেকে বেশি নম্বর পাবে! কিন্তু দেখা যাচ্ছে ৮২.৫ হচ্ছে ৫৫% এর থেকে কম নম্বর ,তাই ৮২ পেলে ঐ ক্যান্ডিডেট টেট পাস হিসাবে বিবেচিত করা হবে না!

এই মতভেদ সামনে আসায় এই মামলাটি তৃতীয় বিচারপতি বেঞ্চে পাঠানো হয়েছে! এখন তৃতীয় বিচারপতি বেঞ্চ নির্দিষ্ট করবেন প্রধান বিচারপতি।

Primary TET 82 Marks
Primary TET 82 Marks

এর আগে প্রাথমিক পর্ষদ ২০১৪ ও ২০১৭ TET উত্তীর্ণ হওয়ার জন্য সংরক্ষিত ক্যাটাগরির পড়ুয়াদের নাম্বার পেতে হবে ৮৩ বলে জানিয়েছিল।যেহেতু কেন্দ্রের সিটেট এবং রাজ্যের আপার প্রাইমারি টেটে একজন সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থী ৮২ পেলেই (Primary TET 82 Marks) TET পাশ হিসাবে ধরা হয়,তাই পর্ষদের এই নির্দেশকে কিছু প্রার্থী সিঙ্গেল বেঞ্চে চ্যালেঞ্জ করে! বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তখন ঐ মামলাকারীদের পক্ষে রায় দিয়ে জানায় সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের ৮২ পেলেই টেট পাস হিসাবে ধরা হবে। একক বেঞ্চের সেই নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা হয়। সেই মামলাতেই আজ TET উত্তীর্ণ হওয়ার মার্কস নিয়ে মতভেদ ডিভিশন বেঞ্চের দুই বিচারপতি’র।

Primary TET 82 Marks

২০১৪ থেকে ৮২ পাওয়া সংরক্ষিত ক্যাটাগরির টেট পাস প্রার্থীর সংখ্যা হল- 7667(প্রায়)

২০১৭ থেকে ৮২ পাওয়া সংরক্ষিত ক্যাটাগরির টেট পাস প্রার্থীর সংখ্যা হল- 723(প্রায়)

Click Here to get this news- “কর্মরত শিক্ষকদের বিরুদ্ধে নতুন মামলা ফাইল: প্রাইমারি শিক্ষকদের চাকরি বাতিল নিয়ে মামলা দায়ের!”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here