WB Primary Case 2023:কর্মরত শিক্ষকদের বিরুদ্ধে নতুন মামলা ফাইল: প্রাইমারি শিক্ষকদের চাকরি বাতিল নিয়ে মামলা দায়ের!

0
26

WB Primary Case 2023:কর্মরত শিক্ষকদের বিরুদ্ধে নতুন মামলা ফাইল: প্রাইমারি শিক্ষকদের চাকরি বাতিল নিয়ে মামলা দায়ের!এই মুহূর্তে একটি বড় খবর সামনে এসেছে যেখানে কর্মরত শিক্ষকদের বিরুদ্ধে নতুন মামলা ফাইল করা হয়েছে! আপনারা জানেন যে ২০১৬ সালের  প্রাইমারি (WB Primary Case 2023) নিয়োগ শিক্ষক নিয়োগ নিয়ে যে ৩২০০০ চাকরি বাতিল মামলা দায়ের হোয়েছে,সেটা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন!

ঠিক এই সময়ে কোলকাতা হাইকোর্টে এক নতুন মামলা দায়ের করা হয়েছে ঐ ২০১৬ সালের প্রাথমিক (WB Primary Case 2023) শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে! ২০১৬ সালের নিয়োগ দুটি ভাগে করা হয়েছিল ,একটি ২০১৭ সালে প্রায় ৪২,৬২৭ জনকে এবং আরেকটি ২০২০ সালের, যেখানে প্রায় ১৬,৫০০ শিক্ষক নিয়োগ করা হয়েছিল!

 প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিট,টাকা দিয়ে যাঁরা চাকরি পেয়েছেন তাদের লিস্ট!-Click here

KOLKATA-HIGH-COURT
WB Primary Case 2023

ঐ ২০১৬ সালের দুটি নিয়োগ প্রক্রিয়া নিয়ে দাখিল হল মামলা!  D.El.Ed  ২০-২২ ব্যাচের অভিযোগ হল ২০১৪-২০১৬ এবং ২০১৮-২০২০ ব্যাচ আগের দুটি নিয়োগের সময় যথাক্রমে ২০১৬ এবং ২০২০ নিয়োগে Pursuing ছিল। সেখানে তাঁরা ঐ ডিগ্রি নিয়ে চাকরি করছে। কিন্তু তাঁরা অর্থাৎ D.El.Ed ২০২০-২০২২ ব্যাচকে কেন ২০২২ -এর নিয়োগ প্রক্রিয়া থেকে  বাদ হচ্ছে!

এই নতুন মামলাটি দাখিল করেছে  ২০-২২ ডিএলইড চাকরি প্রার্থীরা ,যাঁদের ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হয়েছে, কোর্টের নির্দেশের পরে! ২০২২ সালে প্রাথমিক পর্ষদ প্রায় ১১৭৬৫ টি শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য ইতিমধ্যেই ১৮টা ফেজে ইন্টার্ভিউ নিয়ে নিয়েছে। ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় ২০১৪ সালের টেট পাশ এবং ২০১৭ সালের টেট পাশ প্রার্থীরা আবেদন করতে পেরেছে! এই ২০২২ সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া কবে শুরু হবে তা জানতে এখানে ক্লিক করুন!

WB Primary Case 2023

WB_Primary_Case_2023
WB_Primary_Case_2023

এবার যেহেতু কোর্ট ২০২২   নিয়োগ থেকে ২০-২২ ডিএলইড  চাকরি প্রার্থীদের বাদ দিয়েছেন এই বলে যে তাঁরা pursing ক্যান্ডিডেট!   কোর্টের এই নিদিষ্ট অংশকে তাঁরা হাতিয়ার করে ১৪-১৬ ডিএলইড ব্যাচ এবং ১৮-২০ ডিএলইড ব্যাচের বিরুদ্ধে কোর্টে কেস ফাইল করেছে! তাঁদের যুক্তি 2014 -2016 এর D.El.Ed কোর্সের ক্ষেত্রে আরও উদাহরণ রয়েছে যেখানে 2016-এর নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে মেধা তালিকা প্রকাশের পরে উল্লিখিত কোর্সগুলির চূড়ান্ত সেমিস্টারের ফলাফল প্রকাশিত হয়েছিল অর্থাৎ 31শে জানুয়ারী 2017 এ।

তাঁদের আরও যুক্তি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড পশ্চিমবঙ্গ রাজ্যের অধীনে প্রাথমিক বিদ্যালয়গুলিতে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য 23 ডিসেম্বর, 2020 তারিখে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 2020-এর সেই নিয়োগে, পশ্চিমবঙ্গ বোর্ড অফ প্রাইমারি এডুকেশন ডিপার্টমেন্ট 23শে আগস্ট, 2010 তারিখে NCTE দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তি লঙ্ঘন করে 2018-2020 D.El.Ed প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করার অনুমতি দিয়েছে।

মামলাকারীরা (আবেদনকারীরা) কোর্টে  দাখিল করেছে , যদি NCTE বিজ্ঞপ্তিটি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড তার সত্যিকারের চেতনায় অনুসরণ করে, তাহলে 2014-2016 এবং 2018-2020-এর সেই D.El.Ed pursing প্রার্থীদের নিয়োগপত্র একমাত্র ভিত্তিতেই বাতিল করতে হবে। তাঁদেরেও  2016 এবং 2020 সালের নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ায় উপস্থিত হওয়ার যোগ্যতা নেই।

এই মামলার ফলে ফের একবার ২০১৬ সালে এবং ২০২০ সালে কর্মরত প্রাথমিক শিক্ষক যারা ২০১৪-২০১৬ এবং ২০১৮-২০২০ D.El.Ed ব্যাচ তাঁদের কপালে ফের চিন্তার ভাঁজ! কারণ কোর্ট কি দিক নির্দেশ দেবে সেই দিকে তাকিয়ে থাকবে সবাই!

প্রাথমিক শিক্ষক নিয়োগের মামলা সহ আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের বিভিন্ন নোটিশ এবং পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here