Prochesta Prokolpo Online Application App Download

prochesta-prokolpo-online-application
prochesta-prokolpo-online-application

Prochesta Prokolpo Online Application App Download :– Prochesta Prokolpo Online Application.Prochesta Prokolpo App Download.From today Prochesta Prakalpa Online Application Form PDF Download .Prochesta Prokolpo Scheme 2020 Registration West Bengal.Govt of West Bengal.(Apply Now) Prochesta Online Application Link 2020. Prochesta Prokolpo App Download.Prochesta Prokolpo Online App Download.

Screenshot 2020 05 04 Prachesta

CLICK HERE TO DOWNLOAD THE APP

Prochesta Prokolpo Online Apply :- আপনারা জানেন যে কিছু দিন আগেই চালু হয়েছিল “প্রচেষ্টা প্রকল্পের” জন্য ফর্ম দেওয়া এবং জমা নেওয়ার কাজ। কিন্তু যেভাবে এই ফর্ম জমা দেওয়া হচ্ছিল তাতে সোসাইল ডিস্টেনসিং মানা হচ্ছিল না ফলে বাড়ছিল করোনা ছড়ানো সম্ভাবনা।এর জেরে রাজ্য সরকার বাধ্য হয়ে এই প্রচেষ্টা প্রকল্পের ফর্ম জমা নেওয়ার কাজ বন্ধ করে দিয়েছিল। কিন্তু আজ এই ফর্ম এবার অনলাইন দেওয়া হবে বলে জানা গিয়েছে। নীচে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।Prochesta Prokolpo Online App Download.

আবেদনের পদ্ধতি পরিবর্তন ঘটিয়ে সপ্তাহখানেকের ব্যবধানে ফের শুরু হতে চলেছে “প্রচেষ্টা প্রকল্পের” কাজ। এবার সশরীরে হাজিরা নয় এবার আজ থেকে অনলাইনে শুরু হচ্ছে “প্রচেষ্টা প্রকল্পের” তথ্য জমা দেওয়ার কাজ। আজ থেকে “প্রচেষ্টা প্রকল্পের” অ্যাপের মাধ্যমে শুরু হচ্ছে এই কাজ। এর “প্রচেষ্টা প্রকল্পের” AAP GOOGLE PAY STORE থেকে ডাউনলোড করতে হবে অথবা এখানে ক্লিক করেও এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন { লিঙ্ক আপডেট হলে এখানে দেওয়া হবে,কিছুক্ষণের মধ্যেই আপডেট আসবে} । Prochesta Prokolpo Online Application.Prochesta Prokolpo Online App Download.

prochesta-prokolpo-online-application
prochesta-prokolpo-online-application

“প্রচেষ্টা প্রকল্প” কি ?

উত্তর – কোভিড 19 এর জন্য যাঁরা কাজ হারিয়েছেন তাঁদের সাহায্যের জন্য রাজ্য সরকার এই প্রকল্পের ঘোষণা করা হয়েছে ।রাজ্য সরকারের প্রচেষ্টা প্রকল্প যার মাধ্যমে রাজ্য সরকার দিনমজুর বা শ্রমিকদেরকে 1000 টাকা করে দেবে।

What is Prochesta Prokolpo in Bengali ?

রাজ্য সরকারের “প্রচেষ্টা প্রকল্প” নিয়ে এসেছে যার মাধ্যমে রাজ্য সরকার দিনমজুর বা শ্রমিকদেরকে ১০০০ টাকা করে সাহায্য দেবে। কিছুদিন আগে চালু হয়েছে এই প্রকল্প । আজ অনলাইনে ফের শুরু হচ্ছে “prochesta prokolpo online apply “.Prochesta Prokolpo Online App Download.

Prochesta Prokolpo Online App Download

DOWNLOAD LINK LIVE ,CLICK HERE TO DOWNLOAD

Prochesta Prokolpo Online App Download

Prochesta app download link one officialhttps://www.prachestawb.in/ OR www.wb.gov.in
Prochesta app download link two official directhttps://prachestawb.in/app_download/latest
Prochesta app download alternative linkCLICK HERE

Details Of West Bengal govt Prochesta Scheme

খুব তাড়াতাড়ি সরকারি ওয়েবসাইট এ দেওয়া হবে বলে জানা গিয়েছে। যখনই দেওয়া হবে তখন নির্দিষ্ট রূপরেখা আসবে । কিন্তুক্ষণের এর মধ্যে এই “prochesta prokolpo online apply ” আপডেট বেরিয়ে আসবে । যতটুকু জানা গিয়েছে তাতে জানা যাচ্ছে যে। https://wb.gov.in/ সাইটে লিঙ্ক দেওয়া হবে অনলাইন অ্যাপ্লিকেশনের জন্য। এর পর ঐ লিঙ্কে ক্লিক করলে একটি Prochesta Prokolpo Online form ফিলাপ পেজ চলে আসবে । ঐ পেজে আপনার সমস্ত ডিটেলস দিতে হবে। যেমন আপনার নাম,আপনার বাবার নাম, জন্ম তারিখ,মোবাইল নাম্বার, ভোটার এবং আধার কার্ড এর তথ্য , আপনার ব্যাঙ্ক একাউন্ট নাম্বার ইত্যাদি। এখানে ক্লিক করুন আরও তথ্য জানতে। Prochesta Prokolpo Online App Download.

দরখাস্ত করার আগে ভালো করে বিষয় গুলো জানুন

জেলার ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট শহরাঞ্চলে (S.D.O) এবং গ্রামাঞ্চলে (B.D.O) , কলকাতা কর্পোরেশনের ক্ষেত্রে কমিশনার যারা দরখাস্ত গ্রহণ করবেন । তারাই পরীক্ষা ও যাচাই করার পর সিদ্ধান্ত নেবেন  দরখাস্তকারী বা দরখাস্তকারিনী করোনা মহামারীজনিত কারণে লকডাউনের ফলে প্রকৃতপক্ষে কাজ হারিয়েছেন কিনা এবং একইসাথে তার অন্য কোন আয়ের উৎস যদি না থাকে তবেই তিনি এই “prochesta prokolpo” এর সুবিধা পাবেন । ম্যাজিস্ট্রেট এবং কমিশনার এটাও যাচাই করবেন আবেদনকারী আর্থিকভাবে চূড়ান্তভাবে পীড়িত কিনা  !Prochesta Prokolpo Online Application.Prochesta Prokolpo Online App Download.

আবেদন গ্রহণ হলে ?

প্রথমতঃ- উপরের সমস্ত বিষয়গুলি ভালো ভাবে বিবেচনার করা হবে। এর পর উচ্চ পদের আধিকারিকরা যদি মনে করেন দরখাস্তকারী বা দরখাস্তকারিনী আর্থিকভাবে চূড়ান্তভাবে পীড়িত তাহলে, তার দরখাস্ত বিবেচিত হবে ।

দ্বিতীয়তঃ– নোডাল ডিপার্টমেন্ট হিসাবে শ্রমদপ্তর দরখাস্তকারীদের প্রদত্ত ব্যাঙ্কে ঐ অর্থ সরাসরি পাঠিয়ে দেবে ।

এই “প্রচেষ্টা প্রকল্প” – এর আবেদনের কিছু শর্ত

প্রথমতঃ– আবেদনকারীকে পরিবারের একমাত্র রোজগেরে হতে হবে। তিনি স্বনির্ভর হলেও রাজ্য বা বেসরকারি কোনও সংস্থার কর্মী হতে পারবেন না। একটি পরিবার থেকে (স্বামী, স্ত্রী এবং অবিবাহিত ছেলে বা মেয়ে) এক জনই আবেদন করার সুযোগ পাবেন।

দ্বিতীয়তঃ– রাজ্য সরকারের কোনও সামাজিক পেনশন প্রাপক বা কোনও সামাজিক সুরক্ষা যোজনার উপভোক্তা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।

তৃতীয়তঃ– একশো দিন কাজের প্রকল্প, কৃষিকাজের সঙ্গে যুক্ত শ্রমিকও আবেদনের জন্য বিবেচিত হবেন না। কৃষি বা তার সহযোগী কাজে যুক্ত থাকলে প্রচেষ্টার সুবিধা মিলবে না।

Documents Required for Prochesta Prokolpo Online Application

১. Applicant Aadhaar card
২.Photograph of the applicant
৩.Residential proof
৪.Bank account details
৫.BPL card
৬.Mobile number

Prochesta Prokolpo Overview

Name of the scheme“Prochesta scheme”
Introduces byGovernment of West Bengal
Mode of applicationONLINE APPLICATION
Prochesta Scheme launch date10th April
Prochesta Scheme start date04th MAY
Prochesta Scheme end date15th MAY
BeneficiaryDaily workers
Benefits1000 rupees incentive
Nodal DepartmentLabour department, Govt. of West Bengal
ObjectiveTo help during COVID-19 crises
Official Websitewb.gov.in
এই প্রচেষ্টা স্কিম সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতেএখানে ক্লিক করুন
AAP DOWNLOAD LINKPROVIDE HERE {UPDATED SOON}
PDF DOWNLOAD FOR ONLINE APPLICATIONএখানে দেওয়া হবে আপলোড হচ্ছে >>>

Prochesta Prokolpo Online App Download নীচের তথ্য গুলো ভালো ভাবে দিতে হবে

04/05/2020 তারিখের পরে ডাউনলোড করা যাবে। “প্রচেষ্টা প্রকল্পের” AAP GOOGLE PAY STORE থেকে ডাউনলোড করতে হবে অথবা এখানে ক্লিক করেও এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন { লিঙ্ক আপডেট হলে এখানে দেওয়া হবে,কিছুক্ষণের মধ্যেই আপডেট আসবে} ।

# ডাউনলোড করার পর অ্যাপ এর মধ্যেই নাম, বাবার নাম, লিঙ্গ, জন্ম তারিখ, বয়স ঠিকভাবে পূরণ করতে হবে ।

# ভোটার কার্ডের নং, ডিজিটাল রেশন কার্ডের নং এবং আধার কার্ডের নং দিতে হবে ।

# মোবাইল নং দিতে হবে ।

# ঠিকানা সঠিকভাবে পূরণ করতে হবে ।

# ব্যাঙ্কের নাম, ব্রাঞ্চের নাম, Account নং এবং IFSC কোড সতর্কতার সাথে ঠিকভাবে পূরণ করতে হবে । জেনে রাখবেন আপনার দরখাস্ত বিবেচিত হলে এই আকাউন্টেই আপনার টাকা ঢুকবে ।

# দরখাস্তের সাথে ভোটার কার্ড, ডিজিটাল রেশন কার্ড, আধার কার্ড এবং ব্যাঙ্কের বই কপি আপলোড করতে হবে।

FAQs

কারা আবেদনের যোগ্য ?

১) যে কেউ এই প্রকল্পে আবেদন করতে পারবেন যিনি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা ।
২) পরিবারের সেই ব্যাক্তি আবেদন করতে পারবেন যিনি পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ।
৩) খুব গুরুত্বপুর্ন একটি বিষয় হল যদি আপনি পশ্চিমবঙ্গ সরকারের কোন প্রকার পেনশন প্রকল্প
যেমন- বার্ধক্যভাতা, বিধবাভাতা, অক্ষমতাভাতা ইত্যাদী এবং সামাজিক সুরক্ষা যোজনা ( SSY ) প্রকল্পের এবং MGNREGA (১০০ দিনের কাজ) প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন তাহলে এই প্রকল্পে আবেদনের যোগ্য নন ।

একটি পরিবারে কতজন আবেদন করতে পারবেন ?

উত্তরঃ- একটি পরিবারে শুধুমাত্র একজনই দরখাস্ত করতে পারবেন । এই প্রকল্প অনুসারে পরিবার হিসাবে স্বামী, স্ত্রী ও অবিবাহিত সন্তানদের ধরা হবে ।

কৃষিকাজের সাথে যুক্ত শ্রমিকরা কি আবেদন করতে পারবেন ?

উত্তরঃ- না। কৃষিকাজের সাথে যুক্ত  কোনো শ্রমিক এই প্রকল্পে আবেদনের যোগ্য নন ।

কি ভাবে টাকা আসবে ?

আবেদন গ্রহণ হলে , নোডাল ডিপার্টমেন্ট হিসাবে শ্রমদপ্তর দরখাস্তকারীদের প্রদত্ত ব্যাঙ্কে ঐ অর্থ সরাসরি পাঠিয়ে দেবে ।

দরখাস্ত কিভাবে করবেন ?

আবেদনকারীকে অনলাইনে “প্রচেষ্টা অ্যাপ” (Prachesta App) এর দ্বারা আবেদন করতে হবে । অফলাইনে কোনো আবেদন গ্রাহ্য করা হবে না ।

How to download prochesta prokolpo app ?

04/05/2020 তারিখের পরে ডাউনলোড করা যাবে। “প্রচেষ্টা প্রকল্পের” AAP GOOGLE PAY STORE থেকে ডাউনলোড করতে হবে অথবা এখানে ক্লিক করেও এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন { লিঙ্ক আপডেট হলে এখানে দেওয়া হবে,কিছুক্ষণের মধ্যেই আপডেট আসবে} ।

YouTube Video About How to download prochesta prokolpo app ?

[su_youtube url=”

“]

27 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here