Sending Primary Teachers To High Schools 2022-প্রাথমিক শিক্ষকদের হাই স্কুলে পাঠানোয়,মুখ খুললেন ব্রাত্য বসু,very big

1
28

Sending Primary Teachers To High Schools-প্রাথমিক শিক্ষকদের কেন হাই স্কুলে পাঠানো হল ? এই নিয়ে বিতর্ক শুরু হয়। এর পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নিজের বিবৃতি দেন। বিষয়টি পরিষ্কার করার জন্য। সম্প্রতি শিক্ষক ঘাটতির মিটানোর জন্য প্রাথমিক শিক্ষকদের হাই স্কুলে পড়াতে পাঠানো হয়েছে, এই নিয়ে বিতর্ক শুরু হয়। কেন এবং কোন নির্দেশিকা বলে এমন কাজ করা হল সেই নিয়ে প্রশ্ন তুলেন বিরোধীরা। এই নিয়ে শিক্ষা দপ্তর নিজের বক্তব্য পেস করেছে। বিস্তারিত আপডেট নীচে শেয়ার করা হল।

প্রাথমিক স্কুলের শিক্ষকদেরকে হাইস্কুলে পাঠানো নিয়ে বিতর্ক শুরু হয়েছে, এই নিয়ে মুখ খুলেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । আপনারা জানেন যে রাজ্যের একাধিক স্কুলের পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকার নেই এই অভিযোগ তুলে সরব হয়েছিলেন বিরোধীরা । পুরুলিয়া জেলা সহ একাধিক জেলায় শিক্ষক ঘাটতি রয়েছে এবং এই ঘাটতি হয়েছে মূলত উৎসশ্রী -এর মাধ্যমে শিক্ষক-শিক্ষিকাদের ট্রান্সফারের জন্য । একাধিক স্কুলের পর্যাপ্ত শিক্ষক না থাকার কারণে সেখানে পঠন পাঠন ব্যহত হচ্ছে। সম্প্রতি সেই অভাব {শিক্ষকদের}মেটাতে শিক্ষা দপ্তর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় । পুরুলিয়া জেলাসহ রাজ্যের আরও জেলাতে এরকম শিক্ষক ঘাটতি রয়েছে বলে খবর উঠে এসেছিল ।

Sending_Primary_Teachers_To_High_Schools
Sending Primary Teachers To High Schools

Sending Primary Teachers To High Schools

পুরুলিয়া জেলার বাগমুন্ডি ব্লকে সম্প্রতি শিক্ষকদের অভাব মেটানোর জন্য পার্শ্ববর্তী স্কুল থেকে সেই স্কুলে ১০ জন শিক্ষককে পাঠানো হয়েছিল।ঐ ১০ জন শিক্ষকের মধ্যে বেশ কয়েকজন প্রাথমিক স্কুলের শিক্ষক ছিলেন । এই নিয়ে বিতর্ক শুরু হয় । প্রশ্ন উঠে প্রাথমিক স্কুলের শিক্ষকরা কিভাবে {Sending Primary Teachers To High Schools} হাইস্কুলে পড়াবেন ? এর উত্তরে শিক্ষামন্ত্রী জানিয়েছেন ,যে তাদের যোগ্যতা দেখেই কয়েকজন শিক্ষককে সাময়িকভাবে শুধুমাত্র ডেপুটেশনে পাঠানো হয়েছে । যখন সেই সমস্ত স্কুলে নতুন শিক্ষক-শিক্ষিকা আসবে, তখন এই ডেপুটেশনে থাকা শিক্ষকদেরকে আবার তাদের নিজেদের স্কুলে ফিরে আনা হবে।

গত রবিবার একটি নোটিফিকেশন সামনে আসে, সেখানে বাগমুন্ডির বিভিন্ন হাইস্কুলে ১০ জন অন্যান্য স্কুল থেকে শিক্ষক শিক্ষিকার পাঠানো হয়েছে, তাদের মধ্যে প্রাথমিক স্কুল জুনিয়র হাই স্কুল কয়েকজন শিক্ষক-শিক্ষায় রয়েছেন । জেলা শাসক জানিয়েছিলেন শিক্ষা দপ্তর এ ব্যাপারে গত ২রা জুলাই একটি নির্দেশিকা জারি করেছে, তিনি আরোও জানিয়েছেন বাঘমুন্ডি ব্লকে ছটি স্কুলের ১০ জন শিক্ষক নিয়োগ করা হয়েছে। স্কুলগুলিতে শিক্ষকের অভাব দূর করতে তাঁদেরকে এই স্কুলে পাঠানো হয়েছে।

এরপর বিভিন্ন মহল থেকে প্রশ্ন আসতে শুরু হয়। কিভাবে একজন প্রাথমিক স্কুলের শিক্ষককে বদলি করা হল একটি হাই স্কুলে? কারণ তাদের যোগ্যতা মান বা অভিজ্ঞতা সেটা তো সম্পূর্ণ ভিন্ন । এরপরই সোমবার শিক্ষক ঘাটতি প্রতিবাদে 12 ঘন্টা বাগমুন্ডি বন্ধ ডেকেছিল কংগ্রেস ।কোন নিয়মে প্রাথমিক স্কুলের শিক্ষকদের হাইস্কুলে পাঠানো হলো তা উল্লেখ করে প্রশাসনের কাছে নির্দেশিকা প্রকাশের দাবি জানিয়েছিল বিরোধীরা।

এরপরেই জেলাশাসক আরেকটি বিবৃতি দেন। সেখানে তিনি জানান যে প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক হলেও তাদের যোগ্যতা রয়েছে । তাদের তো বদলি করা হয়নি, তাঁদেরকে ডেপুটেশনের ভিত্দেরক পাঠানো হয়েছে সাময়িক সময়ের জন্য ।

Sending_Primary_Teachers_To_High_Schools
Sending Primary Teachers To High Schools

Sending Primary Teachers To High Schools

পরে এই বিষয়ে নিজের বক্তব্য রেখেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বিষয়টি পরিষ্কার করে বুঝিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, যেটা হয়েছে সেটা একটা আপৎকালীন নির্দেশ , এটা কোনও স্থায়ী কোন ব্যবস্থা বা ট্রান্সফার নয়। তিনি বলেন কিছু মেধাবী ও যোগ্য শিক্ষককে সাময়িকভাবে ঐ দায়িত্ব দেওয়া হয়েছে। এটা কে ডেপুটেশন বলা হয়। যাতে ঐ স্কুল গুলিতে পঠন পাঠনের সমস্যা কে মেটানো যায় তাই এমন নির্দেশ। এটা কোনও স্থায়ী পরিকল্পনা নয়। ঐ স্কুলে নতুন শিক্ষকরা জয়েন করলেই ডেপুটেশনে থাকা শিক্ষকদের নিজের স্কুলে ফিরিয়ে আনা হবে।

আমাদের অতীতের অভিজ্ঞতা থেকে দেখেছি – এই রকম ভাবে আগেও অনেক শিক্ষক শিক্ষিকাদের অস্থায়ী ভাবে{ডেপুটেশন এর} এক স্কুল থেকে অন্য স্কুলে পঠন পাঠনের সমস্যা কে মেটানোর জন্য পাঠানো হত। তাই এটা কোনও নতুন নিয়ম নয়।

এই বিষয়ে আরও নিউজ পড়তে এখানে ক্লিক করুন। নোটিশ ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here