SP Court Observation 2023:চাকরি বাতিল মামলা কি সরিয়ে অন্য বিচারপতিকে দেওয়া হতে পারে? ‘…সাক্ষাৎকার দিলে শুনানির অধিকার হারিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়’

0
35

SP Court Observation 2023:চাকরি বাতিল মামলা কি সরিয়ে অন্য বিচারপতিকে দেওয়া হতে পারে? ‘…সাক্ষাৎকার দিলে শুনানির অধিকার হারিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়’ একটি টিভি চ্যানেলকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার নিয়ে কলকাতা হাই কোর্টের কাছে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সুপ্রিম কোর্টে যে মামলা করেন, তার শুনানিতেই এই নির্দেশ দেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। আগামী শুক্রবারের মধ্যে এই রিপোর্ট জমা করতে হবে কোর্টে! উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক গুরুত্বপূর্ণ রায় দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত একাধিক নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ৩,০০০ জনের চাকরি বাতিল করেছে কোলকাতা হাইকোর্টে সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়! তার বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি কোনও একটা টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিয়েছেন , ঐ সমস্ত মামলা চলাকালীন ! এবার ঐ সাক্ষাৎকার সত্যি সত্যি হয়েছে কিনা? এবং হলে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে ? এই নিয়ে বিস্তারিত ভাবে এবার জানতে চাইল সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে শুক্রবারের মধ্যে এই বিষয়টি হলফনামা দিয়ে জানাতে হবে সুপ্রিম কোর্টে, সোমবার এমনই নির্দেশ দিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

SP Court Observation 2023
SP Court Observation 2023

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ (SP Court Observation 2023)

১) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় টেলিভিশনে কোনও সাক্ষাৎকার দিয়েছেন কিনা, এবার তা জানতে চাইল সুপ্রিম কোর্ট।
২)কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে শুক্রবারের মধ্যে এই বিষয়টি হলফনামা দিয়ে জানাতে হবে সুপ্রিম কোর্টে, সোমবার এমনই নির্দেশ দিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।
৩) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, “কোনও বিচারপতিবিচারাধীন মামলা নিয়ে কোনও সাক্ষাৎকার দিতে পারেন না।”
৪) তেমন হলে তিনি মামলার শুনানি করবেন না।” সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
৫) ইন্টারভিউয়ের বিষয়টি সত্যি হলে শীর্ষ আদালত হাই কোর্টের প্রধান বিচারপতিকে পরামর্শ দেবে, এসএসসি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরিয়ে অন্য বিচারপতিকে দেওয়া হোক!
SP Court Observation 2023
SP Court Observation 2023
SP Court Observation 2023

আজকে এক মামলায় শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ (SP Court Observation 2023) করেন আইনজীবী অভিষেক মনু সিংভি, কপিল সিব্বল! তাঁরা শীর্ষ আদালতকে জানান, সাক্ষাৎকারটি একটি টেলিভিশন চ্যানেলের লাইভ (LIVE) সম্প্রচারে হয়েছে, কোনও সংবাদপত্রে নয়। তারপর প্রধান বিচারপতি নিজের অবস্থানে অনড় থেকে শুক্রবারের মধ্য়ে রিপোর্ট তলব করেন,কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে । সেই সঙ্গে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রীতিমতো বিরক্তির সুরেই মন্তব্য করেন, “রাজনৈতিক নেতাদের মতো বিচারাধীন বিষয়ে চ্যানেলে বসে ইন্টারভিউ দেওয়া কাজ বিচারপতিদের কাজ নয়।” এমনকী তিনি এই মতামতও জানান যে ইন্টারভিউয়ের বিষয়টি সত্যি হলে শীর্ষ আদালত হাই কোর্টের প্রধান বিচারপতিকে পরামর্শ দেবে, এসএসসি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরিয়ে অন্য বিচারপতিকে দেওয়া হোক।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ, “যদি বিচারাধীন মামলা নিয়ে কোনও সাক্ষাৎকার দিয়ে থাকেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেক্ষেত্রে তিনি ওই মামলার শুনানি করার অধিকার হারিয়েছেন। সেই ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে ওই মামলার শুনানির জন্য নতুন বিচারপতি নিয়োগ করতে হবে।” দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির এই পর্যবেক্ষণের (SP Court Observation 2023) পরে শিক্ষক নিয়োগ মামলা যে এই বেঞ্চে থাকবে না সরে যাবে এই নিয়ে একটা বিরাট প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে! নীচে আমরা সেই ভিডিওটির লিঙ্ক দিলাম যেটা নিয়ে এই সমস্ত পর্যবেক্ষণ এর সূত্র পাত!

WB Jobs Rejection Order Cancellation 2023:চাকরি বাতিলের অর্ডার স্থগিত! ফের চাকরি হারারা চাকরিতে ফিরবে? নতুন নোটিশ দিল পর্ষদ!

এখন দেখা যাক দেশের শীর্ষ আদালত কি রায় দেয় ! কারণ এই রায়ের দিকে তাকিয়ে থাকবে রাজ্যের লক্ষ লক্ষ মানুষ সহ লক্ষ লক্ষ চাকরি প্রার্থীরা ! আগামী শুক্রবারের মধ্যেই জানা যাবে এই কেসের ফলাফল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here