স্কুল শিক্ষক নিয়োগের আবেদনে এবার ইংরেজি মাধ্যমকে আলাদা গুরুত্ব।

0
103

রাজ্য সরকারি স্কুলে ইংরেজি মাধ্যমে পড়াশুনা করার চাহিদা ব্যাপক। কারণ এর সম্পৃতি উদাহরণ মিলেছে ,রাজ্য প্রায় যে 100 টি প্ৰাথমিক বিদ্যালয়কে ইংরেজি মাধ্যমে উন্নিতি করা হয়েছে সেখানে। ঐ সমস্ত বিদ্যালয়ে ছাত্র ছাত্রী ভর্তি করতে অভিভাবকরা বেশ আগ্রহ দেখিয়েছে।

ফলে রাজ্য সরকার ভবিষ্যতে আরও বেশ কিছু স্কুলকে ইংরেজি মাধ্যমে উন্নিতি করতে পারে বলে খবর বেরিয়ে এসেছে।

কিন্তু সমস্যা হচ্ছে এক জায়গায়। সেটা হল, ইংরেজিতে পড়ানোর শিক্ষক শিক্ষিকাদের অভাব। কারণ বিগত যেসমস্ত শিক্ষক নিয়োগ পরীক্ষা হয়েছিল সেখানে ইংরেজি মাধ্যমে পরে আসা আবেদনকারীদের সে রকম কিছু আলাদা সুযোগ ছিল না, সরকার পোষিত এবং সাহায্য প্রাপ্ত স্কুলের জন্য ।

যদিও সরকারি স্কুলে ইংরেজি মাধ্যমে পরে আসা আবেদনকারীদের আবেদন করতে পারতো শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য কিন্তু সেই শিক্ষক নিয়োগ পরীক্ষা PSC(পাব্লিক সার্ভিস কমিশন) লাস্ট 2015 সালে নিয়েছিল।

ফলে ওই সমস্ত স্কুলে ইংরেজিতে সাবলীল ভাবে পড়ানোর মতো শিক্ষক-শিক্ষিকার সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম।

তাই যাতে এবার যে সমস্ত শিক্ষক নিয়োগ পরীক্ষা ভবিষ্যতে হবে সেখানে ইংরেজি মাধ্যমে পড়ে আসা চাকরিপ্রার্থীদের সুযোগ দেওয়া হয় তার ব্যবস্থা হতে পারে বলে জানা গিয়েছে।

[ শিক্ষক নিয়োগের নিয়মে আমুল বদল আনছে রাজ্য,নতুন নিয়ম , নতুন সিলেবাস, নতুন বেতন কাঠামো,জানতে এখানে ক্লিক করুন ]

আরও জানা গিয়েছে যে, এর পরে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন বা WBSSC-র মাধ্যমে যে সমস্ত বিজ্ঞাপন দেওয়া হবে স্কুলে শিক্ষক নিয়োগের, সেখানে ইংরেজি মাধ্যমে পড়াশোনা করে আসা প্রার্থীর কথাও আলাদা ভাবে উল্লেখ করার ব্যবস্থা থাকতে পারে  !!

এর ফলে স্বাভাবিক ভাবেই ঐ সমস্ত স্কুলে পর্যাপ্ত
ইংরেজিতে সাবলীল ভাবে পড়ানোর মতো শিক্ষক-শিক্ষিকার অভাব কমবে ।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত খবর পড়তে এখানে ক্লিক করুন

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত খবর পড়তে এখানে ক্লিক করুন।

[১৮০ নম্বরে টেট পরীক্ষার সিলেবাস জানতে এখানে ক্লিক করুন]

NEW HGH

যে সমস্ত শিক্ষক নিয়োগ পরীক্ষা ভবিষ্যতে হবে সেখানে ইংরেজি মাধ্যমে পড়ে আসা চাকরিপ্রার্থীদের সুযোগ দেওয়া হয় তার ব্যবস্থা হতে পারে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here