TET Examination 2022- আগে নিয়োগ!২০১৪ এবং ২০১৭ টেট ! পুজো শেষ হলেই? নতুন টেট নিয়ে খারাপ খবর! সিলেবাস,বেতন very big news

3
51

TET Examination 2022– পুজো শেষ হলেই নতুন পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে বলে একটি খবর সামনে এসেছে! কিন্তু এত মামলার মাঝে ,এত সহজে কি নতুন টেট পরীক্ষা নিতে পারবে পর্ষদ? নতুন টেটের সঙ্গে ২০১৭ এবং ২০১৪ দের নিয়োগ নিয়ে কি আপডেট সামনে আসছে? নতুন টেটের বিজ্ঞপ্তি,বেতন ,সিলেবাস- নিয়ে এই পোষ্টে আপডেট তুলে ধরার চেষ্টা করা হল! নতুনের ক্যান্ডিডেটদের সঙ্গে নতুন ভাবে কারা আবেদনের করতে পারবেন তা নিয়ে বিস্তারিত আপডেট তথ্য এখানে তুলে ধরা হল!

প্রথমত আপনারা জানেন পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় জানিয়েছিলেন তাঁরা এবার থেকে প্রত্যেক বছর নতুন প্রাথমিক টেট (TET Examination 2022) পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবে! সঙ্গে পরে থাকা নিয়োগ পক্রিয়া নিয়ে আইনমাফিক সমস্যা সমাধান করবেন!তিনি দায়িত্ব নেওয়ার পর পরই প্রাথমিকের গ্রিভেন্স পোর্টাল চালু করেছেন! সঙ্গে ১১ সদস্যের একটি গ্রিভেন্স সেল গঠন করেছেন। সেই গ্রিভেন্স পোর্টালের লিঙ্ক এখানে দেওয়া হল

প্রাইমারি টেটের Weightage Calculation – নিজের স্কোর নিজে চেক করুন- WB Primary Teachers Recruitment Weightage Calculation 2022 – Click here

TET Examination 2022
TET Examination 2022

TET Examination 2022

গ্রিভেন্স পোর্টালের পর এবার যে আপডেটটি সামনে এসেছে তা হল নতুন প্রাথমিক টেট(TET Examination 2022) এবং পরে থাকা নিয়োগ প্রক্রিয়া কিভাবে সম্পন্ন করে হবে সেই নিয়ে একটা মিটিং হয়েছে! সেই মিটিং -এর পরেই একটি নতুন খবর সামনে এসেছে নতুন টেট পরীক্ষা নিয়ে(WB Primary TET Examination 2022),যেটা এই বছরের শেষের দিকে অথবা নতুন বছরের শুরুর দিকে নেওয়া হতে পারে প্রাথমিক টেট পরীক্ষা বলে জানা গিয়েছে!

প্রাথমিক শিক্ষক এর বেতন কাঠামো দেখতে এখানে ক্লিক করুন।

TET Examination 2022

TET_Examination_2022
TET_Examination_2022

পরীক্ষা কি এই বছরেই নেওয়া হবে? এই বছরে প্রাথমিক টেট ঘিরে অনিশ্চয়তা তৈরি হওয়ায়, আপাতত এই প্রশ্ন লক্ষ লক্ষ প্রার্থীর মনে।

সূত্রের খবর নতুন প্রাথমিক টেট পরীক্ষা (TET Examination 2022) নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সদ্যনিযুক্ত অ্যাড হক কমিটি খুব তাড়াহুড়ো করতে চায়ছে না সদস্যরা! তাঁদের একটি বিষয়ে আপত্তিও রয়েছে! জার জেরেই এই অনিশ্চয়তা বলে অনুমান করা হচ্ছে ! কিসে এই আপত্তি?

জানা গিয়েছে এখন প্রাথমিকের একাধিক কোর্ট কেস রয়েছে , সেটা প্রশ্ন ভুল মামলা(WB Primary Wrong Ans Court Case) থেকে আরটিআই (WB Primary RTI Court Case)মামলা! এই পরিস্থিতিতে নতুন করে টেট নিতে গেলে ফের বিতর্ক দেখা দিতে পারে এবং আদালতের কঠোর অবস্থানের মুখে পড়তে হতে পারে — এই আশঙ্কায় এখনই পরীক্ষা নেওয়ার পক্ষপাতী নন কমিটির বেশ ক’জন সদস্য, বলে একটি খবর সামনে এসেছে!

কমিটির যুক্তি আগে পরে থাকা নিয়োগ নিয়ে বিভিন্ন কোর্ট কেসের সমাধান হোক,শুক্রবারের বৈঠকে পর্ষদের কর্তারা প্রস্তাব দেন, আগামী ডিসেম্বর মাসে নতুন (New TET Examination 2022) টেট নেওয়া হোক ! কিন্তু সদস্যদের একাংশের মতে, প্রাথমিকে শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে এমন অভিযোগ নিয়ে আদালতের নির্দেশে কেন্দ্রীয় তদন্তকারী (CBI) সংস্থা প্রাক্তন সভাপতিকে তলব করছে। পর্ষদ অফিসে নথির খোঁজে তল্লাশি চালাচ্ছে ! এমন সময়ে তড়িঘড়ি টেট আয়োজন করে সরকারকে বিড়ম্বনায় ফেলার দরকার নেই! আরও সময় নেওয়া হোক!

মিটিং এর পর পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিকদের জানান- সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সেপ্টেম্বরেই টেট পরীক্ষা (TET Examination 2022) হওয়ার কথা ছিল। কিন্তু তিনি দায়িত্ব নিয়েছেন গত মাসে। এত কম সময়ে সেপ্টেম্বরে টেট-এর জন্য প্রস্তুত নয় প্রাথমিক পর্ষদ। ডিসেম্বরে প্রস্তাবিত যে কোনও এক দিনে টেট-এর সম্মতি চান তিনি।

কিন্তু সদস্যদের একাংশ সভাপতির প্রস্তাব খারিজ করেন। তাঁদের মতে, পর্ষদ যে প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে স্টেপ নিচ্ছেন স্বচ্ছতা বজায় রখাতে তা নিশ্চিত করতে প্রয়োজনে সুপ্রিম কোর্টে জানানো হোক সে কথা। এর ফলে পরবর্তী নিয়োগে কোনও প্রশ্নের অবকাশ থাকবে না। একই সঙ্গে তাঁরা জানান, ২০১৪ ও ২০১৭-র টেটে সফল এবং প্রশিক্ষণপ্রাপ্ত সব প্রার্থী এখনও নিয়োগপত্র পাননি। তাঁরা নানা জায়গায় ধর্না-অবস্থান-বিক্ষোভে সামিল। এখন নতুন করে টেট নিলে সমস্যা বাড়বে বয় কমবে না !

West_Bengal_New_Primary_TET_Exam
TET Examination 2022(file image)

পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিকদের জানান যে পুজোর পর পরে থাকা নিয়োগ প্রক্রিয়া শুরু করতে তিনি আইনি পরামর্শ নিচ্ছেন ! দরকার পরলে তিনি এই বিষয়ে আইনিজীবীদের সঙ্গে কথা বলবেন! রাজ্য সরকার চাই নিয়োগ করতে! রাজ্য সরকার শূন্য পদ দিচ্ছে ! এই শূন্য পদে খুব দ্রুতার সঙ্গে এবং স্বচ্ছতার সঙ্গে যোগ্যদেরকে নিয়োগ করা হবে!

এখনও অব্দি আমরা জানতে পেরেছি প্রায় ২০,০০০- ২২,০০০ শূন্য পদ রয়েছে প্রাথমিকে সব মিলেয়ে! সেখানে ২০১৭ টেট পাশ ট্রেণ্ড ক্যান্ডিডেটদেরকে এবং ২০১৪ টেট পাশ ট্রেণ্ড ক্যান্ডিডেটদেরকে যোগ্যতা অনুসারে নতুন টেট পরীক্ষার আগে নিয়োগ করা হতে পারে বলে খবর সামনে এসেছে!

কারণ এখনও অব্দি ২০১৭ টেট পাশ সংখ্যা হল প্রায় ৯৮৯৬ জন! এঁদের এখনও ইন্টারভিউ বাকি আছে! ২০১৭ থেকে নিয়োগ তখনই সম্ভব যখন এঁদের ইন্টারভিউ নিয়ে পূর্ণ প্যানেল প্রকাশ করা হবে ! ২০১৪ থেকে নিয়োগ নিয়ে পর্ষদ কে সম্পূর্ণ কোর্টের দিকে তাকিয়ে থাকতে হবে , কারণ ২০১৪ টেট নিয়ে একাধিক মামলা চলছে সেখানে ভুল প্রশ্ন মামলা থেকে ১৬৫০০ নিয়োগের আরটিআই মামলাও ! ফলে নিয়োগ শুরু করবো বললেই চলবে না! অনেক আইনি দিক লক্ষ্য রাখতে হবে !

এত আইনি জটের কারণে নতুন টেট পরীক্ষা নিয়ে একটু সাবধানে পা ফেলতে চাইছে পর্ষদের এডহোক কমিটি! তাঁরা তড়িঘড়ি করে টেট নিতে গিয়ে ফের কেসের জালে জড়াতে চাইছে না ! এত নতুন কমিটির সঙ্গে সঙ্গে সরকারের বিড়ম্বনা বাড়বে !

এইদিকে কোর্টের ভৎসনার মুখে পরেছে প্রাথমিক পর্ষদ , ওএমআর শিট (OMR sheets) নষ্ট করা নিয়ে। কোর্ট পর্ষদের কাছে জানতে চেয়েছে কিভাবে এই ওএমআর শিট (OMR sheets) নষ্ট করা হয়েছে ২০১৪ প্রাথমিক টেটের। কোর্ট পর্ষদের কাছে নিম্নলিখিত বিষয় গুলো জানতে চেয়ে এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৬/০৯/২০২২ তারিখে রেখেছে ।

1.When the decision of destroying all OMR sheets of TET 2014 was taken by the Board
2.What was the mode of destruction.
3. Names of witness officials before whom the OMR sheets were destroyed.
4.How many OMR sheets were destroyed.
5.The real method whereby the OMR sheets were destroyed.
6.Whether any tender was floated for destroying such OMR sheets or it was outsourced and the act of destruction was outsourced to some other agency by the Board and if so, on the basis of which meeting of the Board. If it is outsourced/tendered for destruction of the OMR sheets, the particulars of such persons who were given the job of destruction of those OMR sheets and the work order issued therefor.
TET Examination 2022(FILE)

এই OMR sheets destroyed- মামলা নিয়ে পর্ষদ এখন নতুন করে প্রচণ্ড চাপে আছে। আগামী 26th September, 2022 at 2 p.m. এই মামলাটির আবার পরবর্তী শুনানি আছে, সেই দিন উপরিউক্ত ঐ ৬ টি প্রশ্নের জবাব নিয়ে affidavit জমা করতে নির্দেশ দিয়েছে!

তাই মনে করা হচ্ছে নতুন টেট (TET Examination 2022) নিয়ে এখনই কোনও আপডেট না আশার চান্স বেশি।

২০২২ সালের প্রাথমিকের নতুন টেট নিয়ে কি কি আপডেট রয়েছে?

  • ২০২২ সালের শেষের দিকে অর্থাৎ ডিসেম্বর মাসে বা নতুন বছরের শুরুর দিকে নেওয়া হতে পারে টেট পরীক্ষা।
  • নতুন টেট নতুন ফরম্যাটে নেওয়া হবে।
  • সিটেট ধাঁচে হবে নতুন টেট।
  • নিয়োগের সঙ্গে টেটের কোনও সম্পর্ক থাকবে না ।
  • নিয়োগের পরবর্তী ধাপে পৌঁছতে এই টেট পরীক্ষা সাহায্য করবে।
  • আগে টেট পরীক্ষা হবে পরে শূন্য পদ অনুসারে নিয়োগ করা হবে।
  • নতুন দের সঙ্গে সঙ্গে বর্তমানে যারা টেট পাশ করে আছে এবং কর্মরত প্রাথমিক শিক্ষকরা এই টেট পরীক্ষায় বসতে পারবেন।
  • নতুন টেটের জন্য নতুন নিয়োগ বিধি প্রকাশ করবে প্রাথমিক পর্ষদ।

সিলেবাস কি হবে নতুন টেটের জন্য ? WB Primary TET 2022 Syllabus?

WB Primary TET 2022 Syllabus নিয়ে একটি পোস্ট আমরা আগেই দিয়েছি । সেখানে কি কি সাবজেক্ট কি কি ধরণের প্রশ্ন থাকবে তা নীচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারবেন।

এখানে ক্লিক করে দেখে নিন ২০২২ সালের টেট পরীক্ষায় সিলেবাস!

FAQs

নতুন টেট কবে নেওয়া হতে পারে?

আমাদের সোর্স অনুসারে ডিসেম্বর মাসে অথবা ২০২৩ সালের জানুয়ারি মাসে !

২০,০০০ বা ২২,০০০ শূন্য পদ যেটা বলা হচ্ছে সেটা নতুন টেটের জন্য?

না ,এটা পরে থাকা নিয়োগের জন্য আনুমানিক শূন্য পদ ! এর থেকে কম শূন্য পদে পরে থাকা নিয়োগ সম্পন্ন করা হবে বলে খবর !

নতুন টেটের শূন্য পদ কত ?

নতুন টেটের জন্য এবার আগে থেকে শূন্য পদ ঘোষণা করা হবে না! পরীক্ষায় যারা পাস করবে আবার আবেদন করতে হবে তখন , যখন শূন্য পদ ঘোষণা করবে শিক্ষা দপ্তর।

সিলেবাসের কি পরিবর্তন হবে ?

না ! খুব একটা পরিবর্তন হবে না!

নতুন নিয়োগ বিধি কি আসবে, প্রাথমিকের ক্ষেত্রে?

হ্যাঁ আসবে!

3 COMMENTS

  1. 1709(22)/BPE/2020 dated 08/10/2020 home district transfer ar ai Memo no. ar Transfer Order copy issued by the WBBPE and list apnar ka6e thakle kindly send korben. Khub darkar. Thanks in advance.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here