নতুন নিয়মে স্বচ্ছভাবে শিক্ষক নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

2
117

 SSC(এসএসসি) তে দ্রুততার এবং স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগের লক্ষ্যেই নতুন ব্যবস্থা নিয়ে আসা হয়েছে। ঠিক এমনটাই জানিয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গতকাল পুরুলিয়ার সিধো-কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে এমন মন্তব্য করেন শিক্ষামন্ত্রী । 

 

তিনি বলেন, যাঁদের শিক্ষাগত যোগ্যতা থাকবে, তাঁরা অবশ্যই চাকরির পরীক্ষায় ভালো করতে পারবেন। তিনি জানান, বিতর্ক সরিয়ে শিক্ষার মানোন্নয়নই রাজ্য সরকারের মূল লক্ষ্য বলে জানান শিক্ষামন্ত্রী।

 

সাংবাদিকদের প্রশ্ন উত্তর পর্বে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান যে, এমন ব্যবস্থা করা যায়, যার মাধ্যমে নিয়োগ করা সম্ভব হবে। সেই সিস্টেম ‘ফুল প্রুফ’ হবে কি না ভবিষ্যৎই বলবে। নিয়োগ প্রক্রিয়া যাতে কোনওমতেই দীর্ঘায়িত না হয়, তা দেখতে হবে। বিভিন্ন শিক্ষক সংগঠন ও হাইকোর্টকে জিজ্ঞাসা করুন, যাঁরা প্রতিনিয়ত মামলা করেন, তাঁরা আমাদের কাছে এসে কথা বলে মেটান না কেন?

 

আপনারা জানেন নতুন শিক্ষক নিয়োগ নীতি ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। সেই নীতি নিয়ে বেশ কিছু শিক্ষক সংগঠন প্রশ্ন তুলতে  শুরু করেছে। যে প্রশ্নতি বেশি আসছে সেটি হল একাডেমিক স্কোর কেন তুলে দেওয়া হল ,সেই নিয়ে। এই প্রশ্ন যখন শিক্ষামন্ত্রীকে করা হয় তখন তিনি জানান যে, “যাঁর শিক্ষাগত যোগ্যতা থাকবে, তিনি অবশ্যই চাকরির পরীক্ষায় ভালো করতে পারবেন।”

 

[নতুন শিক্ষক নিয়োগ বিধি প্রকাশিত হল ,বাংলায়  পড়তে এখানে ক্লিক করুন]

 

আপনারা এও জানেন যে  SSC(এসএসসি) আপার প্রাইমারি ছাড়া প্রায় সমস্ত নিয়োগ সম্পূর্ণ করে ফেলেছে । যদি কোর্টে ন নির্দেশ আসে তাহলে দ্রুত  আপার প্রাইমারি নিয়োগ তাঁরা সম্পূর্ণ করবে। কারণ SSC(এসএসসি) ভোটের আগে আগেই নতুন শিক্ষক নিয়োগ নীতির মধ্যমে শিক্ষক নিয়োগের নোটিশ খুব দ্রুত প্রকাশ করবে। আজ আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ মামলা কোর্টে উঠবে। ফলে আজ যদি কিছু পজিটিভ আপডেট বেরিয়ে আসে তাহলে SSC(এসএসসি) প্রায় ১৪,৪০০ পদে দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করবে বলে জানা গিয়েছে।

 

প্রাথমিকে শিক্ষক নিয়োগ এবং কোর্ট কেস নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন

উচ্চ-প্রাথমিকে শিক্ষক নিয়োগ এবং কোর্ট কেস নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন

20200228 170155 SSC(এসএসসি) তে দ্রুততার এবং স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগের লক্ষ্যেই নতুন ব্যবস্থা নিয়ে আসা হয়েছে। ঠিক এমনটাই জানিয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।”যাঁর শিক্ষাগত যোগ্যতা থাকবে, তিনি অবশ্যই চাকরির পরীক্ষায় ভালো করতে পারবেন।”

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here