WB Higher Secondary 2022 Exam routine – আজকে জানিয়ে দিল সংসদ, কবে প্রকাশিত হবে নতুন সূচী।

West_Bengal_Higher_Secondary_Board_Examination
West_Bengal_Higher_Secondary_Board_Examination

WB Higher Secondary 2022 Exam routine– ইতিমধ্যেই আপনারা অবগত আছেন এবং আমাদের ওয়েবসাইট যদি আপনারা ভিজিট করেন তাহলে আপনারা অবশ্যই জানতে পেরেছেন যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2022, যেটা শুরু হবার কথা ছিল 2রা এপ্রিল থেকে তার সূচীর কিছু পরিবর্তন হতে চলেছে ।

কেন এই সূচীর পরিবর্তন?? কারণ হচ্ছে JEE এক্সাম এবং HS EXAM এর অনেক পরীক্ষা একই দিনে পরে গিয়েছে। নতুন সূচী নিয়ে বিস্তারিত তথ্য আপডেট আজকে আমরা আপনাদের সামনে এনেছি।

WB Higher Secondary 2022 Exam routine

কবে নতুন সূচি ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?? এবং ছাত্র ছাত্রীরা কবে কখন জানতে পারবে??

এই মাত্র নতুন রুটিন ঘোষণা করল সংসদ- Click Here To Download HS Exam 2022 New Routine << এখানে ক্লিক করে দেখে বা ডাউনলোড করে নিন।


সে সমস্ত ডিটেলস তথ্য আপডেট আজকের এই প্রতিবেদনের আপনাদের সঙ্গে আমরা শেয়ার করছি।

আজকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তরফের জানিয়ে দেয়া হয়েছে যে কবে উচ্চমাধ্যমিক পরীক্ষা 2022 সালের সূচী ঘোষণা করা হবে । পরীক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছসে যে কবে এই নতুন সূচী ঘোষণা করা হবে । যেহেতু JEE এর মেন পরীক্ষা এবং উচ্চমাধ্যমিকে কিছু পরীক্ষা প্রায় একই সঙ্গে সূচিতে কনফ্লিক্ট করে যাচ্ছে। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগেই জানিয়েছিল ,যে সূচি আগে (নভেম্বর মাসে) ঘোষণা করা হয়েছিল 2022 সালের পরীক্ষার জন্য ।সেটার কিছু পরিবর্তন করা হবে। জানা গিয়েছে সূচিতে পরিবর্তন করা হবে আগামী সোমবার দিন।

WB_Higher_Secondary_2022_Exam_routine
WB Higher Secondary 2022 Exam routine

চলতি সপ্তাহে মুখ্য সচিবের সঙ্গে বিভিন্ন জেলাশাসক জেলা পুলিশ সুপারদের নিয়ে বৈঠক হয় এই পরীক্ষার সূচি পরিবর্তন নিয়ে আলোচনা হয়। জানা যাচ্ছিল যে খুব দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে পারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ{WBCHSE} এই সূচী পরিবর্তন নিয়ে।

আজকে জানা গিয়েছে যে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগামী সোমবার বিকেল চারটের সময় সাংবাদিক সম্মেলন করে নতুন সূচী ঘোষণা করবে।

WB Higher Secondary 2022 Exam routine

আজকের খবর থেকে আরোও জানা গেছে, মূলত বিজ্ঞান বিভাগের কয়েকটি বিষয় এবং কলা বিভাগের কয়েকটি বিষয়ের পরীক্ষার সঙ্গে JEE এর মেন পরীক্ষার দিন এক হয়ে গিয়েছে। তার জেরে রাজ্যের বহু পরীক্ষারর্থী সমস্যায় পড়বে। তাদের কথা মাথায় রেখেই নতুন সূচি আনতে চলেছে উচ্চ মাধ্যমিক সংসদ আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2022 এর জন্য।এই যে সূচি পরিবর্তন করা হবে সেটা আগামীকালকে জানিয়ে দেয়া হবে পরীক্ষার্থীদেরকে বলে খবরে উঠে এসেছে।

এর সঙ্গে আমরা আরোও জানতে পেরেছি, যে সমস্ত সূচী পরিবর্তন করা হবে না ।শুধুমাত্র যে পরীক্ষাগুলি JEE এর মেন পরীক্ষার দিনে পড়েছে সেই দিনগুলি পরিবর্তন করা হতে পারে। সেক্ষেত্রে পরীক্ষা শেষ করার সময় সামান্য পিছতে পারে বলে মনে করা হচ্ছে।

WB_HS_Exam_2022
WB_HS_Exam_2022

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় আজকে জানা গিয়েছে তা হল – ক্যামেস্ট্রি ,ভূগোল এর মতন গুরুত্বপূর্ণ পরীক্ষার দিনগুলো পরিবর্তন হতে চলেছে বলে খবর ।আগামী 2রা এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। সংসদের বিভিন্ন খবরা-খবর যেভাবে বেরিয়ে আসছে সেখানে দেখা যাচ্ছে সমস্ত সময়সীমার কোন পরিবর্তন করা হচ্ছে না ।শুধুমাত্র শেষের দিকের কিছু পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হতে চলেছে। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে প্রায় 8 লাখের বেশি পরীক্ষার্থী বলে জানা গিয়েছে।

এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল , রাজ্যের পরীক্ষার্থীরা এবার হোম সেন্টারে পরীক্ষা দেবে ।যদিও মাধ্যমিকের ক্ষেত্রে হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হবে না বলে আগেই জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামীকালকে শুরু হয়ে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষা 2022। নির্দিষ্ট টাইম টেবিল মেনে হচ্ছে মাধ্যমিক পরীক্ষা 2022। মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিভিন্ন গাইডলাইন প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সমস্ত গাইডলাইন দেখতে এখানে ক্লিক করুন।

West_Bengal_Madhyamik_and_Higher_Secondary_exam_date
WB Higher Secondary 2022 Exam routine

আমরা বিভিন্ন নোটিফিকেশন ঘাটাঘাটি করে দেখেছি যে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন যে সমস্ত স্পর্শকাতর কেন্দ্র গুলি রয়েছে ,সেখানে ইন্টারনেট এবং ফোন পরিষেবা বন্ধ রাখার জন্য সুপারিশ করা হয়েছে বলে জানা গিয়েছে।

কোনকোন জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকতে চলেছে ??

মাধ্যমিক পরীক্ষা প্রায় একবছর পর শুরু হচ্ছে। সেই পরীক্ষা নিয়ে একাধিক নিয়মকানুন সামনে এসেছে। যেমন স্যানিটাইজার ব্যবহার করতে হবে সবাইকে, মাক্স পড়তে হবে । এবার পরীক্ষারর্থীর সংখ্যা যেমন বেড়েছে সঙ্গে বেড়েছে পরীক্ষা কেন্দ্রে সংখ্যাও। জানা গিয়েছে যে স্পর্শকাতর এলাকা গুলো চিহ্নিত করা হয়েছে। সেই এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। এর সঙ্গে বন্ধ থাকবে হোয়াটসঅ্যাপ ভিডিও কলিং এবং ভয়েস কলও( অর্থাৎ হোয়াটসঅ্যাপ পরিষেবা পুরোপুরি বন্ধ রাখা হবে)। মাধ্যমিক পরীক্ষার যে যে দিন গুলো হবে সেই সেই দিন গুলোতে বন্ধ রাখা হবে ইন্টারনেট পরিষেবা ।

স্পর্শকাতর জেলা হিসাবে দুই 24 পরগনা ,বীরভূম, মালদা, মুর্শিদাবাদ জেলার নাম উঠে এসেছে । ফলে স্বাভাবিক ভাবেই ঐ জেলার প্রায় অনেক স্থানে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে।

আপনারা আমাদের এই পেজটিকে বুকমার্ক করে রেখে দিন। যখনই আমরা রুটিন পাব, পিডিএফ ফরমেটে সেটা এই পোস্টে অথবা নতুন পোষ্ট আপনাদের সঙ্গে সবার আগে সবার প্রথম শেয়ার করে দেবো। তাই অবশ্যই কালকে আপনাদের নির্দিষ্ট সময় আপনারা আমাদের পেজটি ভিজিট করবেন তাহলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য নতুন রুটিন কি হচ্ছে সেটা আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here