WB MP Exam 2022-নোটিশ জারি মাধ্যমিক 2022 পরীক্ষা নিয়ে/প্রশ্ন ফাঁস আটকাতে একাধিক পদক্ষেপ, প্রথম ঘণ্টায়

WB_Madhyamik_Examination_in_2021
WB_Madhyamik_Examination_in_2021

WB MP Exam 2022 – নোটিশ জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ {WBBSE},মাধ্যমিক 2022 পরীক্ষা{West Bengal 2022 Madhyamik Exam} নিয়ে।প্রশ্ন ফাঁস আটকাতে একাধিক পদক্ষেপ নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ । আজকে একটি সংবাদিক বৈঠক করবেন পর্ষদ সভাপতি বলে জানা গিয়েছে।

এ বছরের মাধ্যমিক পরীক্ষা {WB Madhyamik Exam 2022} শুরু হচ্ছে ৭ই মার্চ থেকে। পরীক্ষা চলবে ১৬ই শে মার্চ পর্যন্ত। এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার প্রথম ঘণ্টায় শৌচালয়ে যেতে পারবেন না মাধ্যমিক পরীক্ষার্থীরা। হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস রুখতে এমনই ব্যবস্থা করছে মধ্যশিক্ষা পর্ষদ বলে জানা গিয়েছে ।

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে 2022 সালের মাধ্যমিক পরীক্ষা । এবারের পরীক্ষার নিয়মিত নিয়ে একাধিক আপডেট তথ্য আমাদের সামনে এসেছে। আজকের এই প্রতিবেদনে আপনাদের সঙ্গে সে সমস্ত আপডেট তথ্য তুলে ধরার চেষ্টা করছি ।

WB MP Exam 2022

সোমবার সকাল 11 টা 45 থেকে শুরু হচ্ছে 2022 সালের মাধ্যমিক পরীক্ষা । বারোটা থেকে উত্তর পত্র লেখা শুরু হবে । তিনটে পরীক্ষা শেষ হবে । দুপুর 1 টা 15 মিনিটে হল থেকে কেউ বাইরে যাওয়ার অনুমতি পাবে না বলে খবরে উঠে এসেছে। আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি মিলত 45 মিনিট পর । কিন্তু এবছর সেটাকে 1 ঘন্টা করা হয়েছে । এর কারণ হচ্ছে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র যাতে না ছড়িয়ে পড়ে সেজন্য সেটা করা হয়েছে । অর্থাৎ প্রশ্ন ফাঁস আটকাতে এই পদক্ষেপ পড়েছে পর্ষদ বলে জানা গিয়েছে ।

এর আগে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল যদিও আপনাদেরকে জানিয়ে রাখি , আগের সে সমস্ত অভিযোগ কে উড়িয়ে দিয়েছিল পর্ষদ। অভিযোগ উঠেছিল বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে । বিগত পরীক্ষাগুলোতে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছিল । পরীক্ষা শুরু থেকেই এবার যাতে সে সমস্ত ঝামেলা না হয় সেই জন্য একাধিক বিধিনিষেধ আরোপ করছে পর্ষদ।

সে সমস্ত বিধিনিষেধ দেখতে এখানে ক্লিক করুন

জানা গিয়েছে আজকে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় একটা সাংবাদিক বৈঠক করবেন । সেখানে তিনি মাধ্যমিক ২০২২ পরীক্ষা নিয়ে আরো বিস্তারিত তথ্য আপডেট তুলে ধরবেন।

জানা গিয়েছে এবছর রাজ্যের মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে গুলিকে চব্বিশটি এলাকায় ভাগ করা হয়েছে । প্রত্যেক ভাগে একজন করে কনভেনার থাকবেন বলেও খবরে উঠে এসেছে । সমস্ত কনভেনারের অধীনে থাকবেন একজন সেন্টার ইনচার্জ ,একজন অফিসার ইনচার্জ এবং একজন ভেনু সুপারভাইজার তার সঙ্গে এডিশনাল ভেনু সুপারভাইজার ও পর্ষদ প্রতিনিধি। এই কয়েকজন ছাড়া পরীক্ষা চলাকালীন পকেটে কেউ মোবাইল রাখতে পারবেন না বলেও জানা গেছে।

WB MP Exam 2022
WB MP Exam 2022

2022 সালের মাধ্যমিক পরীক্ষা নিয়ে আরও তথ্য আপডেট আমাদের সামনে এসেছে । সেগুলো হচ্ছে এবারের প্রত্যেকটি ভাষার উত্তরপত্রের জন্য আলাদা আলাদা রঙ এর প্যাকেট বরাদ্দ হয়েছে। যেমন ইংরেজির জন্য সবুজ ,নেপালি জন্য লাল,ওরিয়া জন্য কমলা, উর্দু মেরুন এবং হিন্দি খাতা ধুকবে নীল প্যাকেটে বলে জানা গিয়েছে ।

পরীক্ষা সঙ্গে সঙ্গে পরীক্ষাকেন্দ্রে ভিতর একজন ঢুকতে পারবেন শুধুমাত্র পরীক্ষার প্রথম দিনেই অনুমতি বাকি দিনগুলি শুধুমাত্র পরীক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকবেন কোনো অভিভাবক অভিভাবিকা নিয়ে তিনি ঢুকতে পারবেন না পরীক্ষা শুরুর আগে অর্থাৎ 11:35 অভিভাবককে বাইরে চলে যেতে হবে বলে জানা গেছে

যে সমস্ত বিধি-নিষেধ আরোপ হয়েছে 2022 সালের {MP Exam 2022}পরীক্ষা নিয়ে সেখানে দেখা যাচ্ছে, শুধুমাত্র পরীক্ষার্থীরা নয় শিক্ষক-শিক্ষিকারা মোবাইল ,স্মার্ট ঘড়ি ,ক্যালকুলেটর সহ আরো কোন বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা চলাকালীন কাছে রাখতে পারবেন না । পরীক্ষার্থী উত্তরপত্রে প্রথম পাতায় নিজের নাম ,রেজিস্ট্রেশন নাম্বার্‌রোল নাম্বার ইত্যাদি সঠিক ভাবে লিখেছে কিনা তা এডমিট কার্ড ধরে দেখে নেবেন ।

ছাত্র ছাত্রীদের উপস্থিত নিয়ে বারতি সতর্ক থাকার নির্দেশ দিয়েছে পর্ষদ। পরীক্ষা শুরুর এক ঘন্টা 15 মিনিট পরে কেউ চাইলে খাতা জমা দিতে পারবে । তবে পরীক্ষার্থীর প্রশ্ন পত্র জমা রাখতে হবে ইনচার্জ এর কাছে। পরীক্ষা শেষে নির্দিষ্ট ছাত্র ছাত্রী তার প্রশ্নপত্র ফেরত পাবেন । পরীক্ষা শেষে 30 মিনিট আগেই দরজা বন্ধ করে সবার খাতা জমা নেওয়ার পর তা মিলিয়ে দেখে দরজা খোলার নির্দেশ দিয়েছেন।

WB MP Exam 2022
WB MP Exam 2022

এবার আমরা এক নজরে দেখে নিই 2022 সালের মাধ্যমিক {WB MP Exam 2022}পরীক্ষার বিধি-নিষেধ গুলি কি কি-

  • প্রথম দিন পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবক বা অভিভাবিকা ।
  • পরীক্ষা শুরু ৩০ মিনিট আগে তাকে বাইরে চলে আসতে হবে।
  • সেন্টার ইনচার্জ ,অফিসার ইনচার্জ,ভেনু সুপারভাইজার ও প্রতিনিধিরা ছাড়া কেউ পরীক্ষা চলাকালীন মোবাইল রাখতে পারবেন না।
  • 1 ঘন্টা 15 মিনিট পরে জমা দেওয়া যাবে খাতা। তবে সেই প্রশ্ন পত্র জমা থাকবে এবং পরীক্ষা শেষে এসে প্রশ্নপত্র নিতে হবে।
  • উত্তরপত্রের আলাদা আলাদা রঙ এর প্যাকেট আছে যে আলাদা প্যাকেট ভরতে হবে ।
  • কোনও পরীক্ষার্থী বা শিক্ষক-শিক্ষিকারা বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে পারবেন না ।
  • পরীক্ষা শুরুর ১ ঘণ্টার পরে শৌচালয়ে যাওয়ার অনুমতি মিলবে।

আরও বিস্তারিত তথ্য {WB MP Exam 2022} আপডেট দেখতে এখানে আপনারা ক্লিক করতে পারেন

মোবাইল ইন্টারনেট বা পরিষেবা বন্ধ থাকতে পারে !

07.03.2022 থেকে 9.03.22, 11.03.22, 12.03.22 এবং 14.03.22 থেকে 16.03.22 পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা 2022 সংক্রান্ত নির্দিষ্ট কিছু এলাকায় ইন্টারনেট ট্রান্সমিশন এবং ভয়েস ওভার ইন্টারনেট সীমাবদ্ধ হতে পারে সকাল ১১ টা থেকে বিকেল ৩.১৫ মিনিট অব্দি বলে একটি নোটিশে জানানো হয়েছে !

West_Bengal_Madhyamik_and_Higher_Secondary_exam_date
WB MP Exam 2022

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ নিয়ে যদি আপনাদের কোনও মন্তব্য থাকে তাহলে সেটা নীচে কমেন্ট বক্সে লিখুন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ বিভিন্ন নোটিশ এবং সিলেবাস ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন

FAQs

কবে শুরু হচ্ছে মাধ্যমিক ২০২২ এর পরীক্ষা?

৭ই মার্চ শুরু হচ্ছে এবারের মাধ্যমিক পরীক্ষা।

মাধ্যমিক পরীক্ষা কখন শুরু হবে?

পরীক্ষা ১২ টা সময় শুরু হবে।

মাধ্যমিক পরীক্ষার খাতা কত কম সময়ে জমা দেওয়া যাবে?

১.৩০ মিনিটের পরে খাতা জমা দেওয়া যাবে। কিন্তু প্রশ্ন পত্র সঙ্গে নিয়ে যেতে দেওয়া হবে না। প্রশ্ন পত্র পরীক্ষার শেষে দেওয়া হবে যদি কেউ অনেক আগে খাতা জমা করে।

মাধ্যমিক পরীক্ষা কখন শেষ হবে ?

বিকেল ৩.০০ সময় ।

3 COMMENTS

  1. ধন্যবাদ, খুব ভালো ব্যবস্থা,
    এটাই বড়ো খবর যে শেষ পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা হচ্ছে🙏👌🙏👌🙏

  2. 15 নীচে কেউ পেলে ফেল নাকি ২ মাক কম পেলে ফেল

  3. আমি বলছি কেউ ২/৩ কম পেলে তাকে পাস করে দেওয়া উচিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here