WB HS Exam 2022 New Schedule ? লক্ষ লক্ষ পরীক্ষার্থীর জন্য বড় খবর! ,very Big news

West_Bengal_Higher_Secondary_Board_Examination
West_Bengal_Higher_Secondary_Board_Examination

WB HS Exam 2022 New Schedule– বদল হতে পারে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা সূচির ! এমনই খবরাখবর সামনে এসেছে! জানা গিয়েছে সামান্য হলেও বদল হতে পারে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা সূচির। আজ, বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে একথা জানানো হয়েছে। জে ই মেইন পরীক্ষা সূচির সঙ্গে উচ্চ মাধ্যমিকের সূচি মিলে যাওয়াতেই এই সিদ্ধান্ত। কারণ বহু উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী জে ই মেইন পরীক্ষায় বসে। সেইসব পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

এবারের উচ্চ মাধ্যমিক ২রা এপ্রিল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও, JEE Main 2022 পরীক্ষা পরছে একই সময়ে এর জেরে পরীক্ষা সূচিতে পরিবর্তন আনতে হচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে।

WB HS Exam 2022 New Schedule

এই মাত্র নতুন রুটিন ঘোষণা করল সংসদ- Click Here To Download HS Exam 2022 New Routine << এখানে ক্লিক করে দেখে বা ডাউনলোড করে নিন।

WB_HS_Exam_2022_New_Schedule
WB HS Exam 2022 New Schedule

রাজ্যের লক্ষ লক্ষ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য বড় খবর। উচ্চ মাধ্যমিক পরীক্ষা সূচিতে ফের পরিবর্তন করতে চলছে উচ্চ মাধ্যমিক শিক্ষা {wbchse}সংসদ। ২ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হচ্ছে না। JEE Main 2022 পরীক্ষা একই সময় পড়ায় পিচ্ছিয়ে যেতে চলেছে উচ্চ মাধ্যমিক ২০২২ এর পরীক্ষা। পরীক্ষা সূচিতে পরিবর্তন আনতে হচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে।

WB HS Exam 2022 New Schedule

WB_HS_Exam_2022
WB_HS_Exam_2022

মঙ্গলবার কেন্দ্রের তরফে JEE মেইন পরীক্ষা ১৬ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ঘোষণা করা হয়েছে। এরপর আজ বুধবার মুখ্যসচিব এইচকে দ্বিবেদী উচ্চ মাধ্যমিক মাধ্যমিক পরীক্ষা নিয়ে একটি বৈঠক করেন নবান্নে বলে জানা গিয়েছে। সেই বৈঠকেই জানিয়ে দেওয়া হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ফের বদল হচ্ছে। তবে খুব একটা বদল হবে না। সামান্য বদল করা হবে পরীক্ষা সূচীতে। আগামী সপ্তাহেই নতুন পরীক্ষার সূচি ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

পরীক্ষা সূচী নিয়ে আরও বিস্তারিত পোস্ট আপডেট আসছে। এখানে ক্লিক করে তা দেখে নিতে পারবেন।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৯ লক্ষের মতন।আগের রুটিন অনুসারে এবারের অর্থাৎ ২০২২ সালের পরীক্ষা শুরু হতো ২রা এপ্রিল। কিন্তু আজকের খবর অনুসারে সেই পরীক্ষার রুটিনের কিছুটা পরিবর্তন করা হবে। আমাদের সোর্স মারফৎ যে সমস্ত খবরাখবর সামনে আসছে সেখানে দেখা যাচ্ছে শেষের দিকে পরীক্ষা গুলোর সময়ে বা সম্পূর্ণ পরীক্ষাটি একটু এগিয়ে আনা হতে পারে !!

যদিও অফিশিয়াল ভাবে কি রুটিন হবে তা এখনো জানানো হয়নি।সেটা আমরা হাতে পেলে এখানে বা আমাদের নতুন পোষ্টে শেয়ার করে দেবো।

পরীক্ষার সূচী পরিবর্তন নিয়ে আপানদের কি মতামত সেটা নীচে কমেন্ট বক্সে লিখুন ।

প্রসঙ্গত, ১৬ থেকে ২১ এপ্রিল প্রথম পর্যায়ের জেইই মেইন পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। এদিকে, ১৬ এপ্রিল উচ্চ মাধ্যমিকের রসায়ন, মাস কমিউনিকেশন এবং জার্নালিজম, সংস্কৃত, ফরাসি, পারসিক, আরবির মতো পরীক্ষাগুলি রয়েছে। ১৮ এপ্রিল রয়েছে স্ট্যাটিস্টিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা। ২০ এপ্রিল রয়েছে ইকনোমিক্স।

এর ফলে স্বাভাবিকভাবেই এই পরীক্ষাগুলির সূচি বদল করতে হবে উচ্চ মাধ্যমিক (WBCHSE) শিক্ষা সংসদকে। এই খবর সামনে আসতেই লক্ষ লক্ষ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর উৎকণ্ঠা একটু হলেও বেড়েছে।

যেহেতু উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ গত নভেম্বরে সূচি ঘোষণা করেছিল ২০২২ সালের উচ্চ মাধ্যমিক(WB HS Exam 2022) পরীক্ষার। তাই NTE কে তাঁদের (HS) সূচী দেখে জয়েন্টের(JEE) সূচী ঘোষণা করতে হতো। কিন্তু তা হয় নি। তাই শেষের দিকে পরীক্ষা গুলো কনফ্লিক্ট হয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই কিছুটা হলেও পরিবর্তন হতে চলেছে উচ্চ মাধ্যমিক (WB HS Exam Schedule 2022) পরীক্ষার সূচীতে।

25 COMMENTS

  1. Amr sara bochor pora hoi ni kano na amr personal teacher nai …to hottath kore exam dabo na ……

  2. যিনি এটি প্রকাশ করেছেন তিনি এটা লেখেননি যে ১৬ই এপ্রিল Chemistry Exam আছে আর Jee-Main শুধুমাত্র Pure Science+ Students দের জন্য।

  3. 10th er students ra ki baner jola bhasa asacha naki
    Oder exam er ki hoba 10th students rao to subjective exam dicha o der exam to objective a kora hoi ni oder exam to pichono hocha na CBSE,ICSE students are WBBSE sudhu 12th students der kotha bhabchen 10th students der kotha ta bhaba dorkar noi ki…???
    Justice

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here