WB Madhyamik Exam 2022 Guidelines|WB Madhyamik Exam Date 2022,Very big news

4
64

WB Madhyamik Exam 2022 Guidelines-পরীক্ষাকেন্দ্রে প্রবেশে কী কী বিধিনিষেধ? রইল তালিকা। এবারের মাধ্যমিক পরীক্ষা ২০২২, শুরু হচ্ছে ৭ই মার্চ। এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে মধ্যশিক্ষা {WBBSE} পর্ষদ। সেই বিধিনিষেধ নিয়ে একটি তালিকা প্রকাশিত হয়েছে! এবারের মাধ্যমিক পরীক্ষা চলবে ১৬ই মার্চ পর্যন্ত।

WB Madhyamik Exam 2022 Guidelines

এ সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে । পরীক্ষাকেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে পর্ষদ ! সেই তালিকায় এই প্রতিবেদন আপনাদের সঙ্গে শেয়ার করা হচ্ছে ।

WB_Madhyamik_Exam_2022_Guidelines
WB_Madhyamik_Examination_in_2021

এবার মাধ্যমিক পরীক্ষা চলবে 16 ই মার্চ পর্যন্ত । পরীক্ষা শুরু হবে সকাল এগারোটা 45 থেকে। প্রথম দিনে পরীক্ষা পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে ১১টা থেকে। তবে দ্বিতীয় দিন থেকে 11 টা 15 মিনিটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা । মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে যে সমস্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেই সমস্ত বিধি-নিষেধ এই প্রতিবেদনে আপনাদের সঙ্গে শেয়ার করা হচ্ছে ।

অফলাইনে মাধ্যমিক পরীক্ষার আয়োজন করেছে মধ্যশিক্ষা পর্ষদ। উচ্চ মাধ্যমিকের মত হোম সেন্টারে হচ্ছে না এবারের মাধ্যমিক পরীক্ষা । তবে অনেক ক্ষেত্রেই বাড়ির কাছাকাছি সেন্টারে পরীক্ষার্থীদের সেন্টার পরবে বলে জানা গিয়েছে । তাই পরীক্ষাকেন্দ্র নিয়ে কড়া মনোভাব নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে পর্ষদ ! ঐ নির্দেশিকায় বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা হয়েছে।

West_Bengal_Madhyamik_Exam_2021_Question_Pattern
{PDF}WBBSE Madhyamik question pattern 2022,Madhyamik question pattern 2022 PDF download

{PDF}WBBSE Madhyamik question pattern 2022,Madhyamik question pattern 2022 PDF download- দেখতে এবং ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

যেমন অন্যের পেন ,পেন্সিল ইরেজার ইত্যাদি ব্যবহার করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।পরীক্ষার্থীদের জন্যও বেশ কিছু বিধিনিষেধ রয়েছে এক্ষেত্রে । পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের মাস্ক এবং সেনিটাইজার বাধ্যতামূলক ভাবে ব্যবহার করতে হবে। পরীক্ষার্থীদের সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে ।পরীক্ষা দেওয়ার জন্য ওরিজিনাল এডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড নিয়ে যেতে হবে । পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে এই সমস্ত নথি দেখে তবেই পরীক্ষার্থীদের ঢুকতে দেওয়া হবে ।

একাধিক নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিক পরীক্ষা ২০২২ নিয়ে। ইলেকট্রনিক্স যন্ত্র ব্যবহার যেমন ক্যালকুলেটর,মোবাইল ইত্যাদি ব্যবহার করা নিয়ে আগের মতই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জানা গিয়েছে যে, ইলেকট্রিক এবং ইলেকট্রনিক যন্ত্রপাতি নিয়ে ধরা পরলে পাঁচ বছরের জন্য পরীক্ষা দেওয়ার সুযোগ হারাতে পারে ঐ পরীক্ষার্থী বলেও নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষায় নকল আটকাতে জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধ ।

কি কি রয়েছে ঐ বিধিনিষেধে ?{WB Madhyamik Exam 2022 Guidelines} আমরা এক নজরে আমরা দেখে নি।

  1. প্রথমত বিধিনিষেধে বলা হয়েছে যে এবারে করোনা সংক্রমণ রুখতে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে অন্য কারোও জিনিস ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
  2. অন্য কারোর পেন ,পেন্সিল,ইরেজার ইত্যাদি যেন ব্যবহার না করা হয়,পরীক্ষার্থীদের স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।
  3. পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদেরকে নিজের নিজের জিনিস ব্যবহার করতে হবে ।
  4. রীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে মাক্স এবং সেনিটাইজার ব্যবহার করতে হবে ।
  5. পরীক্ষা কেন্দ্রে প্রবেশ এবং পরীক্ষা নেওয়ার জন্য আসল এডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড নিয়ে যেতে হবে পরীক্ষার্থীদের।
  6. পরীক্ষাকেন্দ্রে বা বিদ্যালয়ের সম্পত্তির ক্ষতি করলে সেক্ষেত্রে মেরামতির দায়িত্ব বর্তাবে পরীক্ষার্থীদের অভিভাবকদের উপরে।
  7. মধ্যশিক্ষা পর্ষদ জানিয়িছে কোনরকম ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি নিয়ে যাওয়া যাবে না । যেমন মোবাইল ফোন ,ক্যালকুলেটর ইত্যাদি ।
  8. ইলেকট্রনিক যন্ত্রপাতি সহ কোনও পরীক্ষার্থী ধরা পরলে, সেক্ষেত্রে তার পাঁচ বছরের জন্য তাকে পরীক্ষার দেওয়ার ক্ষেত্রে নির্বাসন করা হবে বলেও চিঠিতে বলা হয়েছে ।
  9. অনেক ক্ষেত্রে হাতের চুড়ি আংটি ফাকে পরীক্ষায় নকল করার জন্য প্রতিলিপি লুকিয়ে রাখতে দেখা যায় । সেই কারণে সমস্ত জিনিস পরীক্ষা করে তবে কেন্দ্র প্রবেশ করতে দেওয়া হবে বলে জানা গিয়েছে।
West_Bengal_2021_Madhyamik_Examination
WB Madhyamik Exam Date 2022

WB Madhyamik Exam Date 2022

এই বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ই মার্চ এবং তা চলবে আগামী ১৬ই মার্চ অব্দি। নীচে পরীক্ষার রুটিন শেয়ার করা হল।

Exam DatesSubjects
7th March, 2022First Language
8th March, 2022Second Language
9th March, 2022Geography
11th March, 2022History
12th March, 2022Life Science
14th March, 2022Mathematics
15th March, 2022Physical Science
16th March, 2022Optimal Elective Subjects
WB Madhyamik Exam Date 2022

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ নিয়ে আরও নিউজ এবং নোটিশ দেখতে এখানে ক্লিক করুন।

4 COMMENTS

  1. Ki jonno a rokum niom kora cha 😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡😡 kano Jane Na ja amader syllabus sas hoyni kon bibake ai rokum niom kora cha jodi amar exam a fal hoya jai tar dai ka ni ba

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here