উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট খবর- WB HS Exam in Two Phase in 2023|WBCHSE exam very big news

0
35

WB HS Exam in Two Phase-এই মুহূর্তের একটি বড় খবর আপডেট বেরিয়ে আসছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা {WB HS Exam} কে নিয়ে। আপনারা ইতিমধ্যে জানেন যে এ বছরের{WB Higher Secondary Exam 2022} উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ইতিমধ্যে শেষ হয়েছে । রাজ্যে প্রথম বারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হোম সেন্টারে নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ{WB HS Council}। সেই পরীক্ষা নিয়ে বেশ কিছু জল্পনা-কল্পনা রয়েছে! তবে অবশেষে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একটি নোটিশ প্রকাশ করেছে এবং সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়েছেন। WBCHSE জানিয়েছেন যে এবারের পরীক্ষা ভালো ভাবেই শেষ করা হয়েছে।

এবছের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছে সেটা একটা চ্যালেঞ্জ ছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে । তবে অবশেষে তা সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়েছে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে এখন রেজাল্ট প্রকাশ নিয়েও বেশ কিছু খবর সামনে এসেছে । যদিও আমরা পরবর্তী পোস্টে আপনাদের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করবো।

কবে উচ্চমাধ্যমিক 2022 সালের রেজাল্ট প্রকাশ হতে তা জানতে এখানে ক্লিক করতে পারেন।

WB HS Exam in Two Phase

আজকে একটা খুবই উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ খবর আপডেট সামনে এসেছে যে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুটি ভাগে {WB HS Exam in Two Phase}হতে পারে! এবার রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা আইসিএসসি এবং সিবিএসসি বোর্ডের ধাঁচে নেওয়া হবে অর্থাৎ বছরে দুবার ।

WB_HS_Exam_in_Two_Phase
WB_HS_Exam_in_Two_Phase

বছরে দুইবার ,সেমিস্টার ওয়ান এবং সেমিস্টার টু এইভাবে আসন্ন উচ্চমাধ্যমিক{WB HS Exam in Two Phase} পরীক্ষা নেওয়া হতে পারে ! সেই নিয়ে আলোচনাও শুরু হয়েছে। যদিও এই বিষয় নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বা অফিশিয়াল আপডেট সামনে আসে নি ! শিক্ষানীতি নিয়ে যে বৈঠক রয়েছে আগামী মাসে , সেই বৈঠকে একটি সাংবাদিক সম্মেলন করা হবে । সেখানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি । সেখানেই কিছু ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে!

WB HS Exam in Two Phase
WB HS Exam in Two Phase

কি রয়েছে নতুন পরীক্ষা নেওয়ার বিষয়ে ? WB HS Exam in Two Phase

আইসিএসসি এবং সিবিএসসি বোর্ডের ধাঁচে এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে!
উচ্চ মাধ্যমিক পরীক্ষা বছরে দুবার নেওয়া হবে!
দুটি সেমিস্টারে নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা!
৬ মাস পর পর হবে দুটি সেমিস্টার!
সেমিস্টার ১ এবং সেমিস্টার ২ দিয়ে তৈরি করা হবে ফাইনাল রেজাল্ট !
WB HS Exam in Two Phase

কবে হতে পারে এই দুভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ? WB HS Exam in Two semester

আগামী বছরগুলোতে যে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে তা এই নতুন ফর্মেটে হতে পারে !! ছয় মাস অন্তর অন্তর সেমিস্টার ওয়ান সেমিস্টার টু নেওয়া হবে! এভাবে একদম সিবিএসই এবং আইসিএসসি বোর্ড এর ধাঁচে পরীক্ষা নেওয়া হবে বলে খবর !

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে কেন এই বিভাজন ?

জানা গিয়েছে রাজ্যের শিক্ষার্থীরা বিভিন্ন কম্পারেটিভ এক্সাম এর ক্ষেত্রে পিছিয়ে পরছে ,সেই জন্য তাঁদের কথা মাথায় রেখে এই পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলে জানা গেছে ! তবে এখনও বিষয়বস্তুটা একটা আলোচনা পর্যায়ে আছে ! কারণ উচ্চ মাধ্যমিকের সিলেবাস বিভাজনের একটা বিরাট চাপ থাকবে উচ্চমাধ্যমিকের সংসদের উপর।

সিলেবাস বিভাজন সঠিকভাবে করতে হবে। শুধুমাত্র সেমিস্টার ওয়ান এবং সেমিস্টার টু সিলেবাস এর সিলেবাস নয়, উচ্চমাধ্যমিকের বিভিন্ন বিষয়গুলি বিভাজন করতে হবে । তার ওপর সিলেবাস তৈরি করতে হবে । সেই সিলেবাস সংশোধনীসহ প্রকাশ করতে হবে পরীক্ষার আগে! তাই চাপটা খুব বেশি মনে করা হচ্ছে । তাই এই নতুন নিয়ম আগামী বছরে কার্যকরী হবে কিনা সেই নিয়ে সংশয় দেখা দিয়েছে।

দুটি সেমিস্টারে নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ,এই নিয়ে সংসদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি । তবে বিভিন্ন খবর থেকে সামনে আসছে, সেখানে দেখা যাচ্ছে রাজ্যে এই নতুন নিয়ম খুব তাড়াতাড়ি কার্যকরী হতে পারে ! তবে যেহেতু অনেক সমস্যা রয়েছে , তাই এটা আগামী বছর হবে কিনা সেই নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

ইতিমধ্যেই রাজ্য সরকার স্কুল উচ্চ শিক্ষায় নিজস্ব শিক্ষানীতি তৈরি করার জন্য একটি কমিটি তৈরি করেছে। সেই কমিটি আগামী ৬ মে বৈঠকে বসছে। যে বৈঠকে থাকার কথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। সেই বৈঠকে গোটা বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

WB HS Exam in Two Phase

এই নিয়ে আরোও বিস্তারিত খবর পড়তে এখানে ক্লিক করুন

বিভিন্ন খবর তথ্য এবং নোটিশ পেতে এখানে ক্লিক করুন।

WB_HS_Exam_in_Two_Phase
WB_HS_Exam_in_Two_Phase
  • WB HS Exam দুটি ভাগে হতে পারে !
  • দুটি সেমিস্টারে হতে পারে পরীক্ষা !
  • ৬ মাস অন্তর অন্তর পরীক্ষা !
  • তবে তাঁর আগে সিলেবাস নিয়ে পর্যালোচনা প্রয়োজন!
  • ৬ ই মে সিধান্ত হতে পারে !

FAQs

WB HS Exam দুটি ভাগে নেওয়া হবে?

হ্যাঁ, আজকে একটা নিউজ সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষা দুটি ভাগে নেওয়া হতে পারে !

কবে এই পরীক্ষা নেওয়া হবে ?

এখনাও এই নিয়ে কোনও চূড়ান্ত সিধান্ত নেওয়া হয়নি ! সবটাই এখন আলোচনার পর্যায়ে আছে ।

কি ভাবে এই ভাগ হতে পারে ?

দুটি সেমিস্টারে হতে পারে পরীক্ষা !

কত মাস গ্যাপ থাকবে ?

৬ মাস !

সিলেবাস কেমন হতে পারে ?

আইসিএসসি এবং সিবিএসসি বোর্ডের ধাঁচে নেওয়া হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here