প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় হস্তক্ষেপ নয় বলল হাইকোর্ট -WB Primary Court Case 2022

0
33

WB Primary Court Case -প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় হস্তক্ষেপ নয় বলল হাইকোর্ট। প্রাথমিক শিক্ষক( WB Primary Court Case) নিয়োগে স্থগিতাদেশ আর্জি খারিজ করল কলকাতা হাইকোর্ট।

দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কোলকাতা হাইকোর্টে মামলা করে DELEd চাকরিপ্রার্থীরা। একটি হল NCTE এর 2018 সালে যে বিজ্ঞপ্তি প্রকাশ করে, যেখানে BEd দেরকেও প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসার ছাড়পত্র দেওয়া হয়, সেই নোটিশকে চ্যালেঞ্জ করে এবং বর্তমানে যে নিয়োগ প্রক্রিয়া চলছে(16,500) বা ভবিষ্যতে হবে ,সেই প্রক্রিয়ায় DELEd চাকরিপ্রার্থীদের (৭৩৮) অগ্রাধিকার নিয়ে।

WB Primary Court Case

রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশমতো 16500 শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করে প্রাথমিক পর্ষদ গত বছরের ডিসেম্বর মাস থেকে । সেই 16500 শিক্ষক নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ করে ফেলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ ।সেই 16500 শিক্ষক নিয়োগের প্রক্রিয়ার মধ্যে শুধুমাত্র এখন 738টি শূন্য পদ পরে রয়েছে ভুল প্রশ্ন মামলাকারীদের জন্য।

যেহেতু এখন কেবলমাত্র 16,500 টি শূন্য পদের মধ্যে কেবলমাত্র 738 টি শূন্যপদ পরে রয়েছেন,তাই ঐ শূন্যপদে কেবলমাত্র DELEd চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হোক বা DELEd চাকরিপ্রার্থীদের নিয়োগের অগ্রাধিকার দেওয়া হোক। এই আবেদন করা হয় মামালকারীদের তরফ থেকে কোলকাতা হাইকোর্টে।

মামলাকারীদের বক্তব্য, এনসিটির যে বিজ্ঞপ্তি অনুসরণে BEd উত্তীর্ণদের এই (প্রাথমিক শিক্ষক) পদে নিয়োগ করা হয়েছে সেটি রাজস্থান হাইকোর্ট খারিজ করে দিয়েছে, যা কোথাও চ্যালেঞ্জ করা হয়নি। এমতাবস্থায় বাকি পরে থাকা (৭৩৮) পদগুলিতে ডিএলএড উত্তীর্ণদের মধ্যে থেকে এই পদে নিয়োগ করা হোক ।


কিন্তু গতকালকে মামলাকারীদের এই দাবিতে কলকাতা হাইকোর্ট সাড়া দিল না ।গতকালকে, অর্থাৎ বৃহস্পতিবার দিন এই মামলাটি ওঠে মাননীয়া বিচারপতি অমৃত সিনহার বেঞ্চে। সেখানে বিচারপতি পরিষ্কারভাবে জানিয়ে দেন, যেহেতু মামলাকারীরা আগে যোগ্য হিসেবে বিবেচিত হননি ।তাই তাদের এই আবেদনের সূত্রে নিয়োগ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা ঠিক হবে না ।কারণ, সেক্ষেত্রে যারা চাকরি পেয়ে গিয়েছে তাদের প্রতি অবিচার করা হবে ।

তাই সব পক্ষ হলফনামা জমা দিক।আগামী 4 সপ্তাহ পরে বিষয়টি শোনা হবে। তবে যে 738টি পদ এখনও ফাঁকা রয়েছে সেখানে কোনও অগ্রাধিকার নয়। নিয়োগ প্রক্রিয়া যেমন ভাবে শুরু হয়েছে ঠিক তেমন ভাবেই যেন নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাওয়া হয়। বিচারপতি এই নির্দেশ দেন পর্ষদকে।

উল্লেখ্য 16,500 প্রাথমিক শিক্ষক পদ পূরণের জন্য পর্ষদ 2020 সালের 23 শে ডিসেম্বর যে বিজ্ঞপ্তি জারি করেছিল, সেই মোতাবেক নিয়োগ প্রক্রিয়া চলছিল। d.el.ed মামলাকারীদের বক্তব্য ,প্রাথমিকে শিক্ষাদানের BEd প্রশিক্ষণের দরকার নেই। Deled চাকরিপ্রার্থীদের মধ্যে থেকে নেওয়া উচিত।

WB_Primary_Court_Case
WB Primary Court Case

আর এই যুক্তি সামনে রেখে রাজস্থান হাইকোর্টের ডিভিশন বেঞ্চের এনসিটি সম্পর্কিত বিজ্ঞপ্তি( 2018 সালের 28 জুনের) গত বছর 25শে নভেম্বর খারিজ করে দিয়েছে কোর্ট। অথচ সেই একই নোটিশের ভিত্তিতে এখানে নিয়োগ করা হচ্ছে ,যা আদালতের রায়ের পরিপন্থী।

প্রসঙ্গত ,NCTE নোটিশ জারি করে জানিয়ে দেয়,সারা দেশে এখন থেকে স্নাতক পর্যায়ে ন্যূনতম 50 শতাংশ নম্বর সহ BED চাকরীপ্রার্থীরা প্রাথমিকের শিক্ষক পদে যোগ্য বলে বিবেচিত করা হবে ।তবে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর জন্য নিযুক্ত ঐ শিক্ষকদের পরবর্তী দুই বছরের মধ্যে ছয় মাসের একটি ব্রিজ কোর্স করে নিতে হবে।

মামালকারীদের বক্তব্য, রাজস্থান হাইকোর্টের নির্দেশ যতদিন না উচ্চতর আদালতে তথা সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ বা খারিজ বা পরিমার্জিত করছে, ততদিন পর্যন্ত সারা দেশের ক্ষেত্রেই সেই রায় প্রযোজ্য ।

wb_primary_tet_2021_result_date
wb_primary_tet_2021_result_date

পর্ষদ এই বক্তব্যের তীব্র বিরোধিতা করে। এবং তাদের তরফ থেকে বলা হয় নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারীরা কোনভাবেই কোন প্রতিযোগিতামূলক পরীক্ষার যোগ্যতা নির্ধারণ করে দিতে পারে না ।

যে নিয়োগ-প্রক্রিয়া 2020 সালে শুরু হয়েছে তাতে এখন নাক গলানো যায় না । তৃতীয়তঃ রাজস্থান হাইকোর্টের রায় পশ্চিমবঙ্গের কার্যকর হতে পারে না তাই কোনো নির্দেশ দেওয়া উচিত নয়।

WB Primary Court Case

এমতাবস্থায় আদালত জানিয়েছে, এই হাইকোর্টের একটি নির্দেশের বলে অনলাইনে আবেদনপত্র জমা করা প্রার্থীদের জন্য 738 টি পদ এখনও ফাঁকা আছে তা নতুন নয় ।এসব পদ পূরণ করার জন্য নতুন কোন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়নি ।তাছাড়া BED উত্তীর্ণ যে সুবিধা এই নিয়োগ প্রক্রিয়ায় পেয়েছে বা পেতে চলেছে তা হঠাৎ প্রত্যাহার করা যায় না ।

Primary_Stay_Case_in_Supreme_Court
Primary_Stay_Case_in_Supreme_Court

সেইসঙ্গে এটা গুরুত্বপূর্ণ যে ,সুপ্রিমকোর্ট ইতিমধ্যেই ncte ঐ রায়ের পক্ষে রায় দিয়েছে । ফলে রাজস্থান হাইকোর্টের রায়ের বদলে সুপ্রিম কোর্টের রায়কে গ্রহণ করা হবে।

NEWS
WB Primary Court Case

WB Primary Court Case News Highlits:-

1.প্রাথমিক শিক্ষক নিয়োগে Deled অগ্রাধিকারের মূল মামলটি এখনও পেন্ডিং আছে কোলকাতা হাইকোর্টে সিঙ্গেল বেঞ্চে।


2.738 টি শূন্য পদে deled দের অগ্রাধিকারের আবেদন খারিজ করা হয়েছে।


3.BED তরফে হলফনামা পেস করতে বলা হয়েছে।

আরওখবরাখবর এবং নোটিশ দেখতে এখানে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here