West Bengal School Reopening 2022- নবান্নে এল বিশেষ প্রস্তাব ! রাজ্যে ফের স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত শীঘ্রই..

West_Bengal_School_Reopening
West_Bengal_School_Reopening

West Bengal School Reopening 2022- এই মুহূর্তের সবচেয়ে বড় খবর আপডেট বেরিয়ে আসছে রাজ্যে স্কুল খোলা নিয়ে। যে খবরটি সামনে এসেছে সেখানে দেখা যাচ্ছে ,খুব শীঘ্রই রাজ্য সরকার ,রাজ্যে ফের স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত নিতে চলেছে।

আজ শুক্রবার ,রাজ্য শিক্ষা দপ্তর,রাজ্যের স্কুল ফের খোলার {West Bengal School Reopening 2022} জন্য একটি প্রস্তাব পাঠিয়েছে মুখ্য সচিবের কাছে ।

রাজ্যের প্রাথমিক স্কুল খোলা নিয়ে আরও একটি খবরাখবর সামনে এসেছে এই মুহূর্তে । জানা গিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর প্রাথমিক স্কুলের পড়ুয়াদের জন্য “পাড়ায় শিক্ষালয়” নামে একটি নতুন স্কিমের সূচনা করতে চলেছে। এখানে ক্লিক করে বিস্তারিত খবর আপডেট পেয়ে যাবেন ঐ নতুন স্কিম নিয়ে।

West Bengal School Reopening

West_Bengal_School_Reopening
West_Bengal_School_Reopening

ফের স্কুল চালু করার তৎপরতা শুরু রাজ্যের শিক্ষা দপ্তর । খবর, অবিলম্বে স্কুল খুলতে চায় রাজ্য স্কুল শিক্ষা দফতর (West Bengal School Reopening)।স্কুল তাড়াতাড়ি খোলার বিষয়ে আজ শুক্রবার মুখ্য সচিবের কাছে পাঠানো হল শিক্ষা দফতরের একটি বিশেষ প্রস্তাব। বিশেষ প্রস্তাবটি নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দফতরের সঙ্গে খুব শীঘ্রই আলোচনায় বসতে চলেছে নবান্ন। এমনটাই নবান্ন খবরের উঠে এসেছে।

আপনারা জানেন যে ১৬ই নভেম্বর ২০২১ থেকে রাজ্যে ক্লাস ৯-১২ এর জন্য স্কুল খুলে দেওয়া হয়েছিল। তখন একটি নির্দিষ্ট সূচী মেনে ক্লাস হচ্ছিল । কিন্তু যখন ফের ওমিক্রন বাড়তে শুরু করে তখন রাজ্য সরকার ফের স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেয় ।

কিন্তু যেহেতু করোনার প্রভাব ফের কমতে শুরু করেছে এবং সামনেই দুটি বড় বোর্ড পরীক্ষা রয়েছে তাই স্কুল শিক্ষা দপ্তর ফের একবার স্কুল খোলা নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছে।

কিন্তু স্কুল খোলার আগে স্বাস্থ্য দফতরের সঙ্গে আলোচনা করেই তবেই চূড়ান্ত সিদ্ধান্ত (School Reopen) নিতে পারে নবান্ন বলে খবর।

শিক্ষা দফতরের পাঠানো বিশেষ প্রস্তাবে কি রয়েছে ?

যতদূর জানা গিয়েছে শিক্ষা দপ্তর ফের ধাপে ধাপে শুরু করতে চাইছে ক্লাস।ঠিক আগের মতন ক্লাস ৯ থেকে ১২ নিয়ে শুরু হতে পারে ক্লাস। এর পর পরিস্থিতি বুঝে বাকী ক্লাস গুলোও । যেটা জানা গিয়েছে ১লা ফেব্রুয়ারি থেকে রাজ্যের স্কুল খোলা হতে পারে। সেই নিয়ে নোটিশ শিক্ষা দপ্তর জারি অবশ্যয় জারি করবে। নোটিশ নিয়ে জানতে বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ইতিমধ্যে বার বার বিভিন্ন শিক্ষা মহল থেকে স্কুল চালু করার দাবি উঠছে। স্কুল খোলা ও পড়ুয়াদের দ্রুত টিকাকরণের দাবিতে আন্দোলন শুরু করেছে এআইডিএসও-সহ বেশ কিছু সংগঠন। স্কুল শিক্ষক এবং অভিভাবকদের তরফ থেকেও স্কুল চালু (School Reopen) করার কথা বলছে বারবার।

অন্যদিকে দেশের অন্যান্য রাজ্যেও স্কুল চালু হয়েছে বা খুব তাড়াতাড়ি স্কুল চালু করতে চলেছে। মহারাষ্ট্র সরকার ইতিমধ্যেই স্কুল চালু করার ঘোষণা করেছে। তাঁরা প্রথম শ্রেণি থেকেই স্কুল খুলবে বলে জানিয়েছে। রাজ্যে স্কুল খোলা নিয়ে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে । এই পরিস্থিতিতে শিক্ষা দফতরেরর তরফে স্কুল আবার চালু (WB School Reopen) করার প্রস্তাব মুখ্য সচিবের কাছে আজই পাঠানো হয়েছে আজই। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে রাজ্য সরকার বলে খবর।

এই মাত্র একটি খবর সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে ,যে রিপোর্ট নবান্নে গিয়েছে সেটিতে প্রাথমিক ভাবে সহমত পোষণ করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে স্কুল একপ্রকারে খোলা প্রায় নিশ্চিৎ ফেব্রুয়ারি মাস থেকে। তবে যে অভ্যন্তরীন খবরাখবর জানা গিয়েছে সেখানে দেখা যাচ্ছে। নবান্নের আসা স্কুল শিক্ষা দপ্তরের রিপোর্ট নিয়ে স্বাস্থ্য দপ্তরে সঙ্গে মিটিং করছে নবান্ন। সব কিছু ঠিকঠাক থাকলে স্কুল খোলা নিয়ে একটি নির্দেশিকা জারি করতে পারে স্কুল শিক্ষা দপ্তর!!!!

NEWS
West Bengal School Reopening
রাজ্যে ফের স্কুল খুলতে চলেছে !!
ক্লাস ৯ থেকে ১২ অব্দি ফের খোলা হতে পারে স্কুল !!
স্কুল খোলা নিয়ে প্রস্তাব পাঠিয়েছে স্কুল শিক্ষা দপ্তর , নবান্নে !!
নবান্ন সিধান্ত নেবে শ্রীঘ্ররই !!
West Bengal School Reopening

আরও খবর এবং নোটিশ দেখতে এখানে ক্লিক করুন !

রাজ্যে শিক্ষক- শিক্ষিকা এবং শিক্ষা কর্মীদের দাবি এবার শুধু ক্লাস ৯ থেকে ১২ অব্দি নয়, রাজ্যের স্কুল খুলে দেওয়া হোক সমস্ত শ্রেণির জন্য। আপনাদের কি মতামত সেটা নীচে কমেন্ট বক্সে লিখে জানান।

38 COMMENTS

  1. Khub bhul hobe school college khulle.. Aro three months off rakha uchit… Online ke prefer korle better..

  2. 2019-20 & 2020-21 Engineering & medical students should be allowed to open university & release the results as early as possible.

  3. Ekta jatir Gorbo hoche Sikha, sei jatir nam bengali…r sei sikha ke gora theke tule deoar chesta cholche. Prithibir kono desh primary education kokhono bandho koreni ei corona kale, bhalo kore jene nite paren.

    Era school khulte pare nah kintu parai sikhaloy!!e jano duare sikha…sob khola kintu school e aache badho student corona. Odbhut omanobic jukti!!

    jatir existence bipono aj ei rajniti bid der hate, manus gorje nah uthle amader next generation sudhu matro rajniti bid der sagred hoye thakbe. Bangali bhabo ektu r podokhep nao.

  4. Please reopen the school for all class. My son study in class 6 The Assembly of God Church School. As offline class closed for 2years nearby, he is loosing his mental stability. He is not well mentally.
    This is my humble request to the authority that please open the school with maintaining covid protocol.
    Regards
    Mother of the student

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here