[RESULT] WB PRIMARY TET 2022-প্রাথমিক টেট পরীক্ষার রেজাল্ট নিয়ে বড় খবর,পরীক্ষা দিয়েছিল প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী!very big news

0
48

WB PRIMARY TET 2022-প্রাথমিক টেট পরীক্ষার রেজাল্ট নিয়ে বড় খবর সামনে এল ! কবে প্রকাশিত হতে চলেছে টেট (WB PRIMARY TET 2022 RESULT )পরীক্ষার রেজাল্ট সেই নিয়ে আপডেট সামনে এসেছে! এই দিকে গত ৭ বছরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে কত শিক্ষক-শিক্ষা কর্মী নিয়োগ পত্র পেয়েছে,তাঁর হিসাব চেয়ে পাঠালো কোলকাতা হাইকোর্ট! বিস্তারিত এই দুটি খবর নীচে শেয়ার করা হল!

রাজ্যে ১১ই ডিসেম্বর যে প্রাথমিক টেট পরীক্ষা (WB PRIMARY TET 2022) অনুষ্ঠিত হয়েছিল সেখানে পরীক্ষা দিয়েছিল প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী! তাই এত সংখ্যক পরীক্ষার্থীর রেজাল্ট প্রকাশ করা একটা চ্যালেঞ্জের ব্যাপার প্রাথমিক পর্ষদের কাছে!

WB PRIMARY TET 2022

TET_2022_Expected_Cut_Off_Marks
WB PRIMARY TET 2022

খুব তাড়াতাড়ি প্রকাশিত হতে চলেছে প্রাথমিক টেট ২০২২ পরীক্ষার রেজাল্ট বলে জানা গিয়েছে! টেট পরীক্ষার আগে পর্ষদ সভাপতি জানিয়েছিল পরীক্ষার একসপ্তাহের মধ্যে ফলপ্রকাশ করা হবে। তবে, বিভিন্ন কারণে তা সম্ভব হয়নি। তবে আর বিলম্ব করতে চাইছে না পর্ষদ। প্রকাশিত হতে চলেছে ফলাফল। বুধবার শেষ হয়েছে টেট-এর আদর্শ উত্তরমালা বা ‘মডেল আনসার কি’ নিয়ে চ্যালেঞ্জ জানানোর সময়সীমা। চ্যালেঞ্জ জানানো নিয়ে প্রাথমিক পর্ষদ একটা বাড়তি দিন দিয়েছিল ! যেটা গত ১৮/০১/২০২৩ তারিখে শেষ হয়েছে! এবার জমা পড়া অভিযোগগুলি খতিয়ে দেখার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ বলে খবর। বিশেষজ্ঞ কমিটির মতামতের ভিত্তিতে এবার নেওয়া হবে প্রয়োজনীয় পদক্ষেপ। দ্রুত সেই পর্ব মিটিয়ে পরের মাসের শুরুতেই ফলপ্রকাশ করতে চাইছে পর্ষদ।

আরও পড়ুন- WB Primary Recruitment 2023- পর্ষদের কাছে রিপোর্ট তলব, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া, অনিয়মের অভিযোগ! 

এবারের টেট পরীক্ষা স্বচ্ছভাবে আয়োজনের জন্য একগুচ্ছ অভিনব ব্যবস্থা নিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। মেটাল ডিটেক্টর , সিসিটিভি ক্যামেরা, ওএমআর শিটের প্রতিলিপিও সহ একগুচ্ছ অভিনব ব্যবস্থা করেছিলো এবারের টেট পরীক্ষা নিয়ে। একই সঙ্গে চলতি মাসেই প্রকাশ করা হয়েছে পরীক্ষা সংক্রান্ত আদর্শ উত্তরমালা। নিজের ওএমআর শিটের সঙ্গে তা মিলিয়ে দেখে টেট-এ প্রাপ্য নম্বর সম্পর্কে যাতে স্বচ্ছ ধারণা করে নিতে পারেন পরীক্ষার্থীরা, তার জন্য এই ব্যবস্থা নিয়েছিল পর্ষদ। শুধু তাই নয়, উত্তর নিয়ে কোনও আপত্তি থাকলে সেটি জানানোর সুযোগও দেওয়া হয়েছিল প্রার্থীদের।

আরও পড়ুন- WB Primary 5 percentage Additional panel-অতিরিক্তি একটি প্যানেল তৈরির নির্দেশ,২০১৪ সালে টেটের সমস্ত ওএমআর শিট নষ্ট!

একাধিক পরীক্ষার্থী আদর্শ উত্তরমালা নিয়ে অভিযোগ ও দায়ের করেছে! প্রত্যেক চ্যালেঞ্জ পিছু পরীক্ষার্থীদেরকে ৫০০ টাকা করে দিতে হয়েছে! যদি চাকরি প্রার্থীদের চ্যালেঞ্জ সঠিক হয় তাহলে ঐ টাকা ফেরৎ পাবেন পরীক্ষার্থীরা। বেশ কয়েকটির উত্তর নিয়ে ইতিমধ্যেই আপত্তি এসেছে। তা নিয়ে বিশেষজ্ঞদের মতামত নেওয়া শুরু করেছে প্রাথমিক পর্ষদ বলে জানা গিয়েছে! যদি দেখা যায়, চ্যালেঞ্জকারী প্রার্থীদের দাবি সঠিক,তাহলে ওই প্রশ্নের উত্তর যাঁরা দিয়েছেন তাঁদের সবাইকেই পুরো নম্বর দেওয়া হব।

সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের অর্থাৎ ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই টেট পরীক্ষা ২০২২ এর রেজাল্ট প্রকাশিত করবে প্রাথমিক পর্ষদ!

আরও পড়ুন:- WB Teachers Recruitment 2023-very big news! রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে-বড় খবর সামনে এল, জানুয়ারি মাসেই শিক্ষক নিয়োগের মেধা তালিকা!

কর্মরত প্রায় ২৪ হাজার শিক্ষক-শিক্ষা কর্মীর তথ্য চাইলো আদালত

WB PRIMARY TET 2022
WB PRIMARY TET 2022(ফাইল)

২০১৬ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ২৩ হাজার নিয়োগের রিপোর্ট চাই! রাজ্যকে নির্দেশ আদালতের বৃহস্পতিবার একটি মামলার শুনানি চলাকালীন এই নির্দেশ দেন বিচারপতি। মামলাটি ছিল মুর্শিদাবাদ জেলার একটি স্কুলে নিয়োগ জালিয়াতি সংক্রান্ত। যার কোনও তথ্যই ছিল না জেলা স্কুল পরিদর্শকের কাছে। ২০১৬ সালের পরবর্তী সময়ে রাজ্যের স্কুলগুলিতে ধাপে ধাপে হওয়া নিয়োগের প্রক্রিয়া যথাযথ কি না, তা খতিয়ে দেখে রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলেছেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

নবম-দশম শ্রেণির শিক্ষকের সংখ্যা১১,৪২৫ জন(প্রায়)।
একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষকের সংখ্যা৫,৫০০ জন (প্রায়) ।
গ্রুপ-ডি কর্মীর সংখ্যা৪,৪৮৭ জন (প্রায়)।
গ্রুপ-সি কর্মী সংখ্যা২,০৩৭ জন (প্রায়)।
WB PRIMARY TET 2022(ফাইল)

বিচারপতি বসুর এদিনের নির্দেশ, এই সমস্ত নিয়োগ যথাযথ প্রক্রিয়া মেনে হয়েছিল কি না, তা খতিয়ে দেখবেন সংশ্লিষ্ট জেলার স্কুল পরিদর্শকরা। আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে হবে। বৃহস্পতিবার আদালতের এই নির্দেশের ফলে আতশকাচের তলায় আসতে চলেছে প্রায় সাড়ে ২৩ হাজার স্কুলের চাকরি। গত ছ’বছরে অর্থাৎ ২০১৬ সালের পর থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে স্কুলে নিয়োগের একটিই পরীক্ষা হয়েছে। তবে বেশ কয়েক দফায় নিয়োগ হয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার শিক্ষক এবং অশিক্ষক কর্মীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here