WB Primary TET 2023: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ, প্রাথমিকে নিয়োগ নিয়ে!very big news

0
66

WB Primary TET 2023: প্রাথমিক স্কুলে নিয়োগ নিয়ে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সিদ্ধান্তকে মান্যতা দিয়েছিলেন তিনি। সেই নির্দেশকে আজ খারিজ করে দিল কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। ২০২২ সালের ২৯শে সেপ্টেম্বর এক নির্দেশিকায় প্রাথমিক শিক্ষা সংসদ-এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে ২০২০ – ২০২২ শিক্ষাবর্ষে ডিএলএড পাঠরতরাও চলতি প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। প্রশিক্ষণ শেষ না হলেও নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের যোগ্য বলে বিবেচিত হবে তারা।

WB Primary TET 2023

WB Primary TET 2023
WB Primary TET 2023

পর্ষদের ওই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীদের একাংশ। হাই কোর্টে মামলা করেন সৌমেন পাল-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। তাদের দাবি, ২০১৬র বিধি অনুসারে প্রশিক্ষণ শেষ না হলে কেউ নিয়োগপ্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন না। ২০১৬ সালের নিয়ম অনুযায়ী ডিএলএড প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন যাঁরা, তাঁরাই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। কিন্তু এই মামলায় সংসদের পক্ষেই রায় দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফলে তাঁরা কী ভাবে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন?

WB Primary TET 2023
WB Primary TET 2023

সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আজ অর্থাৎ মঙ্গলবার বিচারপতি তালুকদারের ডিভিশন বেঞ্চে, সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করে দেওয়া হয়! ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয়, প্রাথমিক শিক্ষা সংসদের ওই নির্দেশিকা সম্পূর্ণ অবৈধ। এর ফলে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে না ২০২০ – ২২ শিক্ষাবর্ষের পড়ুয়ারা।

এই নিয়ে কোর্টের অর্ডার কপি ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন, প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here