প্রাথমিক টেটের ৮২ vs ৮৩ কেসের সঠিক খবর! কারা জিতেছে? জেনে নিন! হাইকোর্টের তৃতীয় বেঞ্চে এই মামলার শুনানি শেষ!

0
6553

এই মামলার রায়ের উপর প্রায় ২০১৪ এবং ২০১৭ সালের প্রায় ১০ হাজার চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ নির্ভর করছে। গতকালকে ,বিচারপতি সৌগত ভট্টাচার্য-এর তৃতীয় বেঞ্চে,প্রাথমিক টেট-এ সংরক্ষিত প্রার্থীদের জন্য পাশ মার্ক কত হবে সেই মামলার (wb primary tet 82 vs 83 case) শুনানি শেষ হয়েছে। এর আগে টেটে সংরক্ষিত আসনের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বরকে পাশ নম্বর হিসাবে গণ্য করে পর্ষদ। সেই হিসেবে মোট ১৫০ নম্বরের পরীক্ষায় ৮২.৫ নম্বর পেলেই পাশ বলে গণ্য হওয়ার কথা।

প্রাথমিক টেটের সংরক্ষিত আসনে টেটের পাসের ন্যূনতম নম্বর কত হবে? একটি মামলার প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, প্রার্থী ১৫০-এর মধ্যে ৮২ পেলেই তাঁকে টেট পরীক্ষায় সফল বলে ধরা হবে। তিনি সে ক্ষেত্রে এলাহাবাদ হাই কোর্টের নির্দেশ ও এনসিটিই-র রিপোর্ট উল্লেখ করে এই রায় দেন। বোর্ড সেই সিদ্ধান্ত মেনে নেয়। শুরু হয় ইন্টারভিউসেই সময়েই আবার বেশ কয়েকজন চাকরিপ্রার্থী হাইকোর্টের দ্বারস্থ হন। তাঁদের দাবি, ৮২ পেলে পাস করানো যাবে না। পাসের ধার্য মার্কস ৮৩ ধরা হোক। যা নিয়ে মামলা গড়ায় ডিভিশন বেঞ্চে।

এর পর সিঙ্গেল বেঞ্চের সেই (wb primary tet 82 vs 83 case) নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলা দায়ের করা হয়! সেখানে এই মামলার শুনানির সময় দুই বিচারপতি ভিন্ন মত পোষণ করেছিলেন। বিচারপতি তালুকদার ৮২ নম্বরকে পাশ নম্বর হিসাবে গণ্য করেন। অন্যদিকে বিচারপতি ভট্টাচার্য ৮৩ নম্বরকে পাশ নম্বর হিসেবে বিবেচনা করতে বলেন। দুই বিচারপতির তরফে ভিন্ন মত উঠে আসায় মামলাটি যায় বিচারপতি সৌগত ভট্টাচার্যের কাছে অর্থাৎ তৃতীয় বেঞ্চে যায়।

বুধবার বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে মামলার শুনানিতে ববিতা সরকারের প্রসঙ্গ টেনে এনে পর্ষদের আইনজীবী লক্ষ্মী গুপ্ত বলেন, “এই নিয়োগ প্রক্রিয়া মিউজিকাল চেয়ারে পরিণত হতে পারে। নম্বরের গোলমালের ফেরে যেমনটা হয়েছিল ববিতার ক্ষেত্রে।”

wb primary tet 82 vs 83 case
wb primary tet 82 vs 83 case(ফাইল ছবি)

মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত অবশ্য বলেন, “এনসিটিই বলছে ৮২ পেলে পাশ হিসাবে গণ্য করতে হব। কমিশনও একই কথা বলছে। তাহলে এই মামলার গ্রহণযোগ্যতা কোথায়?” এর আগে টেটে সংরক্ষিত আসনের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর ধার্য ছিল। মোট ১৫০ নম্বরে হয়েছিল পরীক্ষা। সেই অর্থে ৮২.৫ নম্বর পেলেই পাস। উভয়পক্ষের বক্তব্য শোনার পর আপাতত রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি। উল্লেখ্য প্রথমে এই মামলায় ৮২ নম্বরকেই পাশ নম্বর হিসাবে গণ্য করা হয়েছিল। তারপর মামলাটি ডিভিশন বেঞ্চে যায়। তারপর এই মামলাটি এখন তৃতীয় বেঞ্চে শুনানি হচ্ছে!

wb primary tet 82 vs 83 case
wb primary tet 82 vs 83 case(ফাইল ছবি)

WB PRIMARY TET 82 VS 83 CASE

প্রাথমিক টেট-এ সংরক্ষিত প্রার্থীদের জন্য পাশ মার্ক কত হবে সেই মামলার শুনানি বুধবার শেষ হয়েছে। রায়দান আপাতত স্থগিত রেখেছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌগত ভট্টাচার্য।

[ORDER COPY] সুপ্রিম কোর্টের ছাড়পত্র বিএড চাকরি প্রার্থীদের প্রাথমিকের কাউন্সিলিং-এর জন্য! দারুণ খবর ফর BED Candidates-Click Here to Read This News

নিয়োগ দুর্নীতি কাণ্ডে সিবিআই তদন্ত! জেলায় জেলায় এবার প্রাথমিক শিক্ষকদের তলব! 2023 নিজাম প্যালেসে হাজিরা নোটিস!-Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here