WB Primary TET Case 2022-প্রাথমিকের টেট নিয়ে মামলা/টেট মামলা গ্রহণযোগ্যই নয়,জানাল রাজ্য সরকার,ডিএলএডি টেট সার্টিফিকেট,very big

0
49

WB Primary TET Case– এই মুহূর্তে রাজ্য প্রাথমিক শিক্ষক নিয়ে একাধিক মামলার আপডেট তথ্য {WB Primary TET Case}সামনে এসেছে ।প্রাথমিক টেট নিয়ে একাধিক মামলা হয়েছে সেখানে টেট না পাশ করে চাকরি করছে অনেকজন বলে অভিযোগ তুলে মামলা হয়েছে ।অপরদিকে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে এই নিয়ে ডিভিশন বেঞ্চে মামলা হয়েছে ,তার আপডেট সামনে এসেছে ।অপরদিকে d.el.ed চাকরিপ্রার্থীদের টেট সার্টিফিকেট নিয়ে মামলা হয়েছে, সেই মামলার আপডেট আমাদের সামনে এসেছে।

আজকের এই প্রতিবেদনে আপনাদের সামনে প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে যাবতীয় তথ্য সামনে আসছে তার তথ্য আপডেট নিচে শেয়ার করা হলো।

WB Primary TET Case

আজকে প্রথমে যে মামলা খবরটি সামনে আসে সেটা হচ্ছে প্রাথমিকের শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে এমনই অভিযোগ তুলে মামলা করেছে কলকাতা হাইকোর্টে। মামলাকারীদের এই নিয়ে হলফনামা দিতে বলা হয়েছে। তার সঙ্গে সঙ্গে রাজ্য সরকারের হলফনামা দিতে বলা হয়েছে ।রাজ্য সরকার গত কালকে যখন মামলাটি উঠে তখন তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন।

রাজ্যের এডভোকেট জেনারেল এই নিয়ে প্রশ্ন তোলেন।এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় তিনি জানান দীর্ঘদিন ধরে এই মামলা করা হয়নি এতদিন পর কেন হটাৎ এই নিয়ে মামলা করা হচ্ছে ।সেই নিয়ে তিনি সাবাল তোলেন। এই মামলার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন করেন। প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে মামলার কোনও গ্রহনযোগ্যতা নেই বলে পরিষ্কারভাবে জানিয়ে দেন রাজ্যের এডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় ।

WB_Primary_TET_Case
WB Primary TET Case

যদিও এই যুক্তির পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি রাজ্য সরকারকে হলফনামা দেওয়ার নির্দেশ দেন। এক সপ্তাহের মধ্যে রাজ্যকে হলফনামা দিতে হবে,ঠিক 3 দিনের মধ্যে মামলাকারীকে হলফনামা দিতে হবে। 2014 সালের টেট পরীক্ষা নিয়ে অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়েছে।যাঁর পরীক্ষা হয়েছিল 2015 সালের এবং 2017 সালের নিয়োগ প্রক্রিয়া হয়েছিল । সেখানে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে মামলাকারীরা কোর্টে জানিয়েছে। দায়ের আরও অভিযোগ যে,এপ্রিলে যে রিসেন্ট নিয়োগ-প্রক্রিয়া হয়েছে 738 জনের ,সেখানেও দুর্নীতি হয়েছে!

মামলাকারীদের অভিযোগ পরীক্ষায় পাশ না করে 2017 সাল থেকে অনেকে চাকরি করছে ।এই অভিযোগের পরিপ্রেক্ষিতে পাল্টা প্রশ্ন তোলেন পর্ষদের আইনজীবী। তিনি বলেন ৮ বছর কোনো মামলা হয়নি হঠাৎ করে এখন কেন এই মামলা হচ্ছে ।তাই এর গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ।2014 নিয়োগ প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে । তারা দীর্ঘদিন চাকরি করছেন। এতদিন পর মামলা দায়ের করা যায় না । এই মামলাটি খারিজ করার পক্ষে তিনি বক্তব্য রাখেন ।সমস্ত বক্তব্য শুনে রাজ্যকে এবং মামলাকারীদের হলফনামা দিতে নির্দেশ দেয় কোর্ট।

এই মামলার পরবর্তী শুনানি রয়েছে একুশে জুন বলে খবর আপডেট সামনে এসেছে ।

WB Primary TET Case
WB Primary TET Case 2022

WB Primary TET Case– অপরদিকে আরেকটি মামলার আপডেট তথ্য সামনে বেরিয়ে এসেছে সেটা হল প্রাথমিকে চাকরী পাস না করে চাকরী করছে এই অভিযোগ এর মামলা। আপনারা জানেন মাধ্যমিক স্তরে গ্রুপ সি ,গ্রুপ ডি, ক্লাস নাইন টেন এর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে জেরবার এসএসসি। এবার প্রাথমিকের ক্ষেত্রে সিবিআই তদন্ত বা অন্য কোনও একটি স্বাধীন তদন্ত সংস্থা দিয়ে তদন্ত করার জন্য আদালতের পর্যবেক্ষণ মামলা করেন এক মামলাকারী।

প্রাথমিক এর 2014 সালের নোটিফিকেশন এবং প্রাইমারি টেট পরীক্ষা 2015 হয়। এর নিয়োগ প্রক্রিয়া হয়েছে 2017 সালে এবং কিছুদিন আগেই এ 16,500 শিক্ষক নিয়োগ সম্পন্ন হয়েছে বলে খবর! সেখানে অভিযোগ রয়েছে ,কিছু চাকরিপ্রার্থী টেট পাশ না করে চাকরি করছে । তাদের বিরুদ্ধেই মামলা করেছেন একাধিক চাকরি প্রার্থীরা। তাদের দাবি ,এই নিয়ে যাবতীয় তথ্য সামনে আনা হোক । সিবিআই বা কোন স্বাধীন তদন্ত সংস্থা দিয়ে তদন্ত করা হোক।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে আজকে তার আবার শুনানি আছে দুপুর তিনটে থেকে । অভিযোগ প্রায় এই রকম 86 জন চাকরি প্রার্থীর নাম মামলাকারীরা কোর্টে জমা দিয়েছে যারা টেট পাস না করে চাকরি করেছে বলে অভিযোগ।

কিন্তু প্রাথমিক পর্ষদ কোর্ট আবেদন করে এই মামলা এখন প্রাথমিক পর্যায়ে ,এখন সবকিছু তারা জানেন না। তার আবেদনের সময় দেওয়া হোক। আদালত সেই জন্য আজকে এই মামলার পরবর্তী শুনানি দিন ধার্য করেছে। আজকে এই মামলার বিস্তারিত আপডেট পেতে এখানে ক্লিক করুন।

এদিকে আরেকটি খবর আপডেট সামনে আসছে সেটা হচ্ছে প্রাথমিকের টেট সার্টিফিকেট মামলা। যাতে কোনোভাবেই 2019-2021 ব্যাচ প্রাথমিক এর পরবর্তী নিয়োগ প্রক্রিয়ায় ডিপ্রাইভ না হয় সেই নিয়ে মামলা। পরবর্তী যে নিয়োগ-প্রক্রিয়া করবে প্রাথমিক পর্ষদ সেখানে যাতে কোর্ট হস্তক্ষেপ করে সেই জন্য কোর্টে আবেদন করেন মামালকারীরা।


মামলাকারীদের প্রশ্ন তাদের যে কোর্স 19-21 d.el.ed কোর্সের সেটা 30/06/2021 কমপ্লিট হয়ে গেছে। কিন্তু কিছু ক্ষেত্রে কোর্স কমপ্লিট হচ্ছে না যেহেতু কোর্স কমপ্লিট এর ফাইনাল এক্সাম হয়নি ।

ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন নেক্সট রেক্রুটমেন্ট প্রসেস সেটাকে না করতে পারে সেই জন্য কোর্ট এ আর্জি করেন মামালকারীরা। কারণ যেহেতু তাদের কাছে ফাইনাল ট্রেনিং কমপ্লিট সার্টিফিকেট নেই তাই তাঁরা নেক্সট নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে না! এই দিকে যে পোর্টাল খোলা হয়েছে টেট সার্টিফিকেট এর জন্য সেখানেও ঠিক একই কারণে অ্যাপ্লাই করতে পারছে না!!

WB Primary TET Case
WB Primary TET Case

পর্ষদ আইনজীবী কোর্টে জানান, এখন কোনও নিয়োগ প্রক্রিয়া প্রাথমিক পর্ষদ চালাচ্ছে না! কিন্ত খুব তাড়াতাড়ি নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হবে । এখন টেট সার্টিফিকেট নিয়ে যে পোর্টাল খোলা সেটা মামলাকারীদের জন্য নয়। এটা তাঁদের জন্য যাঁরা ইতিমধ্যে ট্রেনিং যোগ্যতা অর্জন করেছে । যখন মামলাকারীরা এই ট্রেনিং যোগ্যতা অর্জন করবে তখন তাঁদের জন্য একটা আলাদা পোর্টাল খুলবে প্রাথমিক পর্ষদ। সেখানে মামলাকারীরা নিজের তথ্য জমা দিতে পারবে।

WB Primary TET Case-আজকে এই মামলার ফের শুনানি আছে কোর্টে।

WB Primary TET Case
প্রাথমিক টেট নিয়ে আরও বিস্তারিত আপডেট পেতে এখানে ক্লিক করুন
কোর্ট অর্ডার এর পিডিএফ পেতে এখানে ক্লিক করুন(কিছু অর্ডার দেওয়া আছে, সমস্ত অর্ডার নয়।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here