WB Teachers Recruitment in 2022-রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে খবর,শিক্ষক পদে নিয়োগ হবে কয়েক হাজার,very big news

WB_Teachers_Recruitment_in_2022
WB_Teachers_Recruitment_in_2022

WB Teachers Recruitment in 2022:- এই মুহূর্তে রাজ্যে অস্থায়ী শিক্ষক নিয়োগ নিয়ে একটি খবর সামনে এসেছে। যদিও এই ধরনের খবরাখবর আগেও এসেছিল কিন্তু তা বাস্তবায়ন হয়নি। সম্প্রতি মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। উচ্চ মাধ্যমিক এর রেজাল্ট 10ই জুন প্রকাশিত হবে।

এই বছরের মাধ্যমিক পরীক্ষায় পাস করেছে প্রায় 9 লক্ষ 50 হাজার পরীক্ষার্থী।এই বছরের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রতিটি স্কুলকে অতিরিক্ত ১২৫ জন পর্যন্ত পড়ুয়া ভর্তির অনুমতি দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগে যা ছিল সর্বোচ্চ ২৭৫ জন, তা বেড়ে হয়েছে ৪০০ জন। আর এই বাড়তি পড়ুয়াদের জন্য প্রয়োজন বাড়তি শিক্ষক।

WB Teachers Recruitment in 2022

জানা গিয়েছে ছাত্রছাত্রীদের এই বিপুল চাপ সামাল দিতে অস্থায়ী শিক্ষক {WB Teachers Recruitment in 2022} নিয়োগের অনুমতি দেওয়ার পথে হাঁটতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর ফলে রাজ্যে কয়েক হাজার অস্থায়ী শিক্ষক নিয়োগ হতে পারে বলে আশা ওয়াকিবহাল মহলের।

WB_Teachers_Recruitment_in_2022
WB_Teachers_Recruitment_in_2022

এই বিপুলসংখ্যক ছাত্রছাত্রীদের সামাল দিতে প্রয়োজন হাজার হাজার শিক্ষকের। বেশ কিছু বছর রাজ্যে নতুন শিক্ষক নিয়োগ হয়নি। মামলার জেরে আটকে রয়েছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া।

WB Teachers Recruitment in 2022

StateWest Bengal
DepartmentEducation
Post Name Contractual Teachers Recruitment 2022
Post TypeContractual {temporary basic}
Post Division Three Types{details share below}
Vacancy 7,000-8,000{tentative}
Salary 8,000-13,500{depending upon post}
Notice Coming soon
More News Click Here
WB Teachers Recruitment in 2022

খবর পাওয়া গিয়েছে এই শিক্ষকের অভাব পূরণ করতে অস্থায়ী শিক্ষক নিয়োগ করা হতে {WB Teachers Recruitment in 2022} পারে!সেই জন্য 10ই জুন উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের দিন এই সংক্রান্ত একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে! শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনায় বসবেন সংসদের সদস্যরা। তাতে সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যেরও থাকার কথা!

স্কুলে পড়ানোর জন্য এমনিতেই অস্থায়ী শিক্ষক নিয়োগের চল রয়েছে। আর আসনবৃদ্ধির ফলে বাড়তি শিক্ষক নিয়োগ হওয়ার সম্ভাবনাও যে রয়েছে।

WB_Teachers_Recruitment_in_2022
WB Teachers Recruitment in 2022{*file image}

জানা যাচ্ছে,তিন ধরনের এই অস্থায়ী শিক্ষক নিয়োগ করা হবেএকটা পার্ট টাইম, দ্বিতীয় টা হল চুক্তিভিত্তিক এবং তৃতীয় হল অতিথি শিক্ষক। এই তিন ধরনের অস্থায়ী শিক্ষকদের এক বছরের চুক্তি নেওয়া হবে। পারফরম্যান্স এর ভিত্তিতে স্থায়ী শিক্ষক যোগ না দেওয়া পর্যন্ত তাঁরা ক্লাস নেবেন।

যে নিয়ম চলছে সেই অনুসারে তাঁদের বেতন দেওয়া হবে। রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন এখন প্রায় ১৩,৫০০ টাকা। অতিথি শিক্ষকরা ক্লাসপিছু টাকা পানআর পার্ট টাইম শিক্ষকদের বেতন গড়ে প্রায় ৮,০০০ টাকা। জানা গিয়েছে এই অস্থায়ী শিক্ষকদের শূন্যপদ হবে প্রায় ৭,০০০-৮,০০০ এর কাছাকাছি। এই শূন্যপদে নিয়োগ করা হলে রাজ্যের উচ্চ মাধ্যমিক স্কুলগুলি গড়ে একজন করে অস্থায়ী শিক্ষক পাবে বলে অভিজ্ঞ মহল ধারণা করছে।

কবে এবং কিভাবে এই অস্থায়ী শিক্ষক নিয়োগ করা হবে??


এই পোস্টের শুরুতেই আপনাদের আমরা জানিয়েছি আগামী 10ই জুন একটা মিটিং রয়েছে সম্ভবতঃ। সেই দিন এই বিষয়ে আরও নিউজ এবং নোটিশ প্রকাশিত হতে পারে। যদি এই নিয়ে কোনও নোটিশ আসে ,তাহলে আপনারা এখানে ক্লিক করে সেই নোটিশ ডাউনলোড করে নিতে পারবেন।

এই নিয়ে লেটেস্ট নিউজ পেতে এখানে ক্লিক করুন

FAQs

এই অস্থায়ী শিক্ষক নিয়োগ করা হবে?

এখনও কোনও সঠিক তারিখ পাওয়া যায়নি! আগামী ১০ই জুন একটা মিটিং আছে বলে জানা গিয়েছে! সেই দিন হয়তোবা কোনও ঘোষণা হতে পারে !

এই অস্থায়ী শিক্ষকদের বেতন কত হবে?

আনুমানিক ১৩,৫০০ থেকে ৮,০০০ এর মধ্যে। পোস্ট অনুসারে বেতন দেওয়া হবে।

এই অস্থায়ী শিক্ষক নিয়োগর কয়টি ভাগ আছে?

তিনটি যথাক্রমে চুক্তিভিত্তিক,অতিথি এবং পার্ট টাইম ।

কতদিনের জন্য নিয়োগ করা হবে?

১ বছরের জন্য চুক্তিতে এঁদের নিয়োগ করা হবে। প্রত্যেক বছর চাকরি রিনিউ করা হবে।স্থায়ী শিক্ষক যোগ না দেওয়া পর্যন্ত তাঁরা ক্লাস নেবেন।

আনুমানিক শূন্য পদ কত এই এই অস্থায়ী শিক্ষক নিয়োগ জন্য?

প্রায় ৭ হাজার থেকে ৮ হাজারের কাছাকাছি !

রাজ্যে নতুন স্থায়ী শিক্ষক কবে নিয়োগ করা হবে ২০২২ সালে ?

রাজ্যে স্থায়ী শিক্ষক নিয়োগ করবে এসএসসি সেই নিয়ে আগেও নোটিশ জারি করেছিল। এই বছরেই সেই সংক্রান্ত নোটিশ আসতে পারে । ক্লাস ৯,১০,১১,১২ এর ক্ষেত্রে এই নিয়োগ নোটিশ আসার সম্ভবনা প্রবল। নতুন নিয়মে এই শিক্ষক নিয়োগ করবে এসএসসি । এর জন্য নিয়োগ নীতিতে পরিবর্তন করছে এসএসসি বলে খবর রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here