WB School Uniform Case:- স্কুলের পোশাকে কেন বিশ্ববংলা লোগো?প্রশ্ন কোর্টে, জন স্বার্থ মামলার 2022!

0
18


WB School Uniform Case:- স্কুলের পোশাকে কেন বিশ্ববংলা লোগো?প্রশ্ন কোর্টে, জন স্বার্থ মামলা দায়ের ! সেই মামলার আপডেট। ইতিমধ্যে সর্বশিক্ষা মিশন হতে একটি নোটিশ জারি করা হয়েছে এবং সেখানে বলা হয়েছে এবার থেকে নীল সাদা ড্রেস বিতরণ করা হবে স্কুলের জন্য । এই নীল সাদা ড্রেস দেওয়া হবে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য।

যে নীল সাদা ড্রেস দেওয়া হবে সেখানে সবার বুকেই থাকবে বিশ্ব বাংলা লোগো। এর সঙ্গে পড়ুয়াদের আগের মতো স্কুল ব্যাগ এবং জুতো দেওয়া হবে । একই গুণমানের পোশাক সবার কাছে পৌঁছে দিতে রাজ্য সরকারের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । সেই সিদ্ধান্তের পর অবশেষে নোটিশ জারি করা হয়েছে । সেখানে স্কুলের ছাত্র-ছাত্রীদের নীল সাদা ড্রেসের জন্য সুপারিশ করা হয়েছে ।

WB_Jobs_Updates_2022
WB School Uniform Case

স্কুলের ছাত্র-ছাত্রীদের নীল সাদা ড্রেসের উপর কেন বিশ্ব বাংলা লোগো ব্যবহার করা হবে সেই নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে সাদা প্যান্ট এবং নীল জামা পাবে স্কুলের ছাত্ররা । ছাত্রীরা পাবে সাদা ও নীল টিউনিক ফ্রক।

প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণীর ছাত্রীদের জন্য দুটি সেট করে সার্ট ও নীল টিউনিক ফ্রক । তৃতীয় ও পঞ্চম শ্রেণীর ছাত্রীরা পাবে শার্ট ও স্কার্ট । ষষ্ঠ ও অষ্টম শ্রেণীর ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে সালোয়ার কামিজ ও দুটি করে ওড়না ।

WB_School_Uniform_Case
WB School Uniform Case

ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ,রাজ্যের স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগো ব্যবহার করা,হবে। এই নিয়ে জনস্বার্থ মামলা হয়েছে । রাজ্য সরকারি স্কুলের পোশাকে কেন বিশ্ব বাংলা লোগো ব্যবহার করা হবে ? এই প্রশ্ন উঠেছে। অবিলম্বে এই বিজ্ঞপ্তির উপর যাতে স্থগিতাদেশ জারি করা হয়,সেই নিয়ে কোর্টে আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে সোমেন হালদার নামে এক ব্যক্তির পক্ষ থেকে।ঐ মামলাকারীর বক্তব্য বিশ্ব বাংলা লোগো রাজ্যের হস্তশিল্পের ও কুটির শিল্পের প্রচার করার জন্য ব্যবহার করা হয়। তাহলে এই প্রচার কেন রাজ্যের স্কুলের ইউনিফর্ম থাকবে।

WB School Uniform Case

সেটা নিয়ে তিনি জনস্বার্থ মামলা দায়ের করেছেন এই মামলাকারী। এই মামলার শুনানি হতে চলেছে খুব শীঘ্রই। মামলাকারীর আরও বক্তব্য , “প্রত্যেক স্কুলের একটা নিজস্ব লোগো থাকে এবং সেটা একটা ঐতিহ্য বহন করে । তাই এই ঐতিহ্যকে সরিয়ে কিভাবে বিশ্ব বাংলা লোগো প্রচার করা হচ্ছে। এই ঐতিহ্য যাতে নষ্ট না হয় তার জন্য অবিলম্বে যাতে স্কুলের পোশাকে বিশ্ববংলা লোগো নিয়ে নোটিশ প্রত্যাহার করা হয় ,সেই নিয়ে তিনি আর্জি জানিয়েছেন।”

WB School Uniform Case – জানা গিয়েছে যে এই যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সেটি 31 শে মার্চ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে শুনানি হবে।

সর্বশিক্ষা মিশন থেকে যে নোটিশটি প্রকাশিত করা হয়েছে তার চতুর্থ পাতায় বিশ্ব বাংলা লোগো ব্যবহার করার কথা বলা হয়েছে । এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেয়া হয়েছে সেখানে ছেলেদের এবং মেয়েদের পোশাকের জন্য ভিন্ন ভিন্ন আপডেট রয়েছে । যেমন ছেলেরা নীল ও সাদা জামা এবং মেয়েরা নীল সালোয়ার-কামিজ ও সাদা জামা পরবে। রাজ্যের সমস্ত স্কুলের এই একই পোশাক বিতরণ করার সঙ্গে সঙ্গে ব্যাগ ও জুতো ও বিতরণ করা হবে।

আপনাদের কি মতামত এই {WB School Uniform Case } আপডেট নিয়ে সেটা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। এই মামলা পরবর্তী আপডেট বেরিয়ে এলে সেটা পোস্ট করা হবে । আরোও বিস্তারিত তথ্য আপডেট পেতে এখানে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here