WB Teachers Private tuition 2023: শিক্ষকদের টিউশন বন্ধের কড়া নির্দেশ আদালত, না হলে কঠোর ব্যবস্থা!

0
151

WB Teachers Private tuition 2023: রাজ্যের শিক্ষকদের টিউশন বন্ধের ব্যাপারে ফের একবার কড়া নির্দেশ দিল আদালত ! রাজ্যে সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষার দের কোলকাতা হাইকোর্টের নির্দেশ প্রাইভেট টিউশন আদৌ বৈধ নয় বলে ফের জানিয়ে দিল কোলকাতা হাইকোর্টে। শুক্রবার কোলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন। যদি কেউ পর্ষদের বিধি ভেঙে প্রাইভেট টিউশনে যুক্ত হন তাহলে এবার স্কুলশিক্ষকদের বিরুদ্ধে পর্ষদ ও সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে তিন মাসের মধ্যে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। আর যদি এই নিয়ম কার্যকর না হয় তাহলে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতই এবার কঠোর পদক্ষেপ করবে বলে জানিয়েছে!

প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে দায়ের করা একটি জনস্বার্থ মামলায় এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে! প্রসঙ্গত, সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষকদের (WB Teachers Private tuition 2023) প্রাইভেট টিউশন অবৈধ বলে আগেও নির্দেশ দিয়েছিল কোলকাতা হাইকোর্টে! এইদিকে স্কুল শিক্ষকদের আচরণবিধিতে স্পষ্ট ভাষায় লেখা রয়েছে, গৃহশিক্ষকতা করা যাবে না।

এদিন প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে আইনজীবী আদালতে জানান, কোলকাতা হাইকোর্টের আগের রায়কে উপেক্ষা করে অনেকে এখনও প্রাইভেট টিউশন নিচ্ছেন! তিনি মধ্যশিক্ষা পর্ষদের তরফে ২০১৮ সালে জারি করা রুলসকে ফের এবার স্মরণ করিয়ে দেন ! তিনি আদালতে জানান ২০১৮ সালের পর্ষদের রুল অনুযায়ী, পর্ষদের আওতাধীন স্কুলে কর্মরত শিক্ষক ও অশিক্ষক কর্মীদের প্রাইভেট টিউশন সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, বেশ কিছু স্কুলের একশ্রেণির শিক্ষক এখনও বিভিন্ন প্রাইভেট ইনস্টিটিউটেও পড়াচ্ছেন। এটা আইনত অপরাধ বলেই তিনি মনে করেন।

পয়লা মে ২০২৩, গৃহ শিক্ষক কল্যাণ সমিতির করা কেস WPA 112 of 2021 কেসের নিষ্পত্তি হলো। মহামান্য কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি বুধবার নির্দেশ দিয়েছেন, স্কুল শিক্ষকরা টিউশন করতে পারেন না! যে অভিযোগ জমা পড়েছে তাদের বিরুদ্ধেও বোর্ড স্বতঃপ্রণোদিত হয়ে ব্যবস্থা নেবে কিনা সেটা বোর্ড ঠিক করবে।

আরও পড়ুন- রাজ্যে নতুন করে প্রায় 2000 শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি!

WB Teachers Private tuition 2023
WB Teachers Private tuition 2023

যেহেতু কোলকাতা হাইকোর্টের আগেও এই একই নির্দেশ দিয়েছিল এবং পুনরায় এই নির্দেশ দিল,তাই মনে করা হচ্ছে এবার পর্ষদ কঠোর হস্তে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশন সম্পূর্ণ বন্ধের জন্য উঠে পরে লাগবে! এই দিকে মামলাকারী “প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের” পক্ষ থেকে রাজ্যের সমস্ত গৃহশিক্ষক ও গৃহশিক্ষিকাদের উদ্দেশে একটা বার্তা দেওয়া হয়েছে! সেই বার্তায় তাঁরা নিজের নিজের এলাকায় টিউশনরত স্কুল শিক্ষক-শিক্ষিকাদের নামের তালিকা তৈরি করতে বলেছেন!

আরও পড়ুন- চাকরি বাতিলের নির্দেশের উপর স্থগিতাদেশ! বিরাট রায় শীর্ষ আদালতের!

WB Teachers Private tuition 2023পর্ষদের আগের রুলস এবং কোলকাতা হাইকোর্টের একের পর অর্ডারের পরে মনে করা হচ্ছে বা নৈতিক দিক থেকেই এবার সত্যিই স্কুল শিক্ষক-শিক্ষকাদের গৃহশিক্ষকতা থেকে নিজেদেরকে সরিয়ে নেওয়া উচিত!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here