WBMSC Teacherer Recruitment 2023:রাজ্যে নতুন করে প্রায় 2000 শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি!, very big news

0
68

প্রায় দশ বছরের ব্যবধানে পৌনে দু’হাজার (১৭২৯) শিক্ষক-শিক্ষিকা (WBMSC Teacherer Recruitment 2023 ) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল WBMSC(পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন)। রাজ্যের প্রায় ৬১৪টি মাদ্রাসার নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে ১৭২৯টি সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্যে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন কমিশনের সচিব । কিছু দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরে থাকা এবং যে সমস্ত শূন্য পদে মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হয়েছে, সেখানে যেন তাড়াতাড়ি শিক্ষক নিয়োগ করা হয় সেই জন্য পরামর্শ দেন!

WBMSC Teacherer Recruitment 2023
(WBMSC Teacherer Recruitment 2023 )

যদিও এই বিজ্ঞপ্তি প্রকাশের পরে চাকরিপ্রার্থীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা গিয়েছে! তাঁদের দাবি, রাজ্যের সরকার পোষিত মাদ্রাসাগুলিতে মোট যে শূন্যপদ পরে রয়েছে সেখানে শুধুমাত্র ১,৭২৯টি ঘোষণা কেবল মাত্র ছলনা।

তাঁদের দাবি গত নিয়োগে অর্থদপ্তর ৩,১৮৩টি পদের অনুমোদন দিয়েছিল। কিন্তু সেখান থেকে নিয়োগ (wbmsc gazette)হয়েছিল মাত্র ১৩০০টি পদে। বাকি পদগুলিতে মেধা তালিকা থেকে নিয়োগের দাবিতে আন্দোলন চলে আসছে। নয়া নিয়োগের ঘোষণা আসলে সেই শূন্যপদ থেকেই। তারা এর বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে।

WB_Primary_TET_2022
WBMSC Teacherer Recruitment 2023

তাঁদের আরও বক্তব্য, মাদ্রাসাগুলিতে সহ শিক্ষকপদে নিয়োগের জন্য ১০ বছর পর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে সব শূন্যপদে নিয়োগের (WBMSC Teacherer Recruitment 2023 ) জন্য বিজ্ঞপ্তির তাঁরা দাবি জানাচ্ছে!প্রয়োজনে এর জন্য তাঁরা বৃহত্তর আন্দোলন করবে!

প্রায় ৪৭০০ পদে নিয়োগের অনুমোদন চেয়ে অর্থ দপ্তরের দ্বারস্থ হয়েছিল মাদ্রাসা শিক্ষা দপ্তর। কারণ, রাজ্যের ৬১৪টি মাদ্রাসায় ৪০ শতাংশের বেশি শিক্ষক পদই ফাঁকা। রাজ্যে বিভিন্ন জেলার মাদ্রাসা বন্ধ হতে চলেছে শিক্ষকের অভাবে! মাদ্রাসায় শেষ বার শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন বেরিয়েছিল ১০ বছর আগে অর্থাৎ ২০১৩ সালে। তখন শূন্যপদ ছিল ৩১৮৩টি। সেখান থেকে নিয়োগ(WBMSC Teacherer Recruitment 2023 ) পেয়েছিল প্রায় ১৫০০ জন এবং ১৬৮৩ টি শূন্য পদ পরে থেকে গিয়েছিল!

গতকালে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে, নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেণিতে বিভিন্ন বিষয়ে সহ শিক্ষক নিয়োগ করা হবে।

চাকরিপ্রার্থীরা মাদ্রাসা সার্ভিস কমিশনের নির্দিষ্ট ওয়েবসাইটে আবেদন জানাতে পারবেন। আবেদন শুরু হবে ১২ মে বিকেল ৪টে থেকে।চলবে ১২ জুন রাত ১২ টা পর্যন্ত। ১২ মে’র মধ্যেই কমিশনের ওয়েবসাইটে এসম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানানো হবে।

WBMSC Teacherer Recruitment 2023

কিছুদিন আগেই রাজ্যে মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে নিয়োগ সংক্রান্ত নতুন বিধি প্রকাশ করা হয়েছে। সেখানে শিক্ষক নিয়োগের নিয়ম একাধিক পরিবর্তন আনা হয়েছে। ইতিমধ্যেই কমিশনের তরফে এই বিষয়ক একটি গ্যাজেট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে ক্লিক করে সেই নতুন গ্যাজেট ডাউনলোড করে নিতে পারবেন!

নতুন নিয়মে বলা হয়েছে, মূল পরীক্ষা হবে ৯০ নম্বরের এবং ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য থাকবে ১০ নম্বর। সব মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বলা হয়েছে, ভবিষ্যতে মাদ্রাসা সার্ভিস কমিশন যদি মনে করে তাহলে নেগেটিভ মার্কিং-এর ব্যবস্থাও আনতে পারে। এর পাশাপাশি প্রয়োজন হলে মূল পরীক্ষা আগে একটি প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে!

NOTE- চাকরিপ্রার্থীদের আন্দোলন এবং ক্ষোভের জেরে শূন্যপদ বেড়ে ৫০০০ এর কাছাকাছি ও হতে পারে ! ২০১৩ সালে শেষ বারের জন্য শিক্ষক নিয়োগ করা হয়েছে। ফলে দীর্ঘ দিনের পরে থাকা সমস্ত শূন্য পদ একত্রিত করা হতে পারে বলে খবর পাওয়া গিয়েছে! ১২ তারিখে কমিশনের ওয়েবসাইট শূন্যপদ এবং সিলেবাস সহ বিস্তারিত আপডেট তুলে ধরা হবে বলে জানা গিয়েছে!

  • ১) প্যানেলের বৈধতা থাকবে এক বছর!
  • ২)একাডেমিক কোয়ালিফিকেশনের উপর কোনও নম্বর বরাদ্দ থাকছে না।
  • ৩) পরীক্ষা কে দুভাগে ভাগ করা হতে পারে!
  • ৪) নেগেটিভ মার্কিং এর চিন্তাভাবনা!

এতে এতদিন, যেকোনও ধর্মের জেনারেল ক্যাটিগরির প্রার্থীরা এই পরীক্ষায় বসতে পারতেন। এবার থেকে তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরাও এতে অংশ নিতে পারবেন। ফলে সব মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা কয়েক লক্ষ হতে পারে বলে ওয়াকিবহাল মহল মনে করছে!

FAQs

রাজ্যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগের শূন্য পদ কত?

মাদ্রাসাসার্ভিস কমিশন যে নোটিশ জারি করেছে কতকাল ,সেখানে ১৭২৯টি শূন্য পদের বিবরণ দেওয়া হয়েছে!

কোন কোন ক্লাসে জন্যের বিজ্ঞাপন দেওয়া হয়েছে?

মাদ্রাসা সার্ভিস কমিশন ক্লাস ৯-১০ এবং ক্লাস ১১-১২ শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে!

মাদ্রাসা সার্ভিস কমিশন কি নতুন গ্যাজেট প্রকাশিত করেছে?

হ্যাঁ, শিক্ষক নিয়োগের জন্য MSC নতুন গ্যাজেট প্রকাশিত করেছে!

ঘোষিত শূন্যপদ কি বাড়বে মাদ্রাসা সার্ভিস কমিশন?

সেটা এখনই বলা যাচ্ছে না, তবে যেহেতু চাকরি প্রার্থীরা খুশি নয় তাই বাড়লেও বাড়তে পারে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here