WB TET 2022, WBSSC: রাজ্যে বিপুল শূন্যপদ একসঙ্গে পূরণের জন্য নতুন টেট ও এসএসসি নিয়োগ প্রয়োজন!

4
86

WB TET 2022(WBSSC 5 to 12): রাজ্যে বিপুল শূন্যপদ একসঙ্গে পূরণের জন্য নতুন টেট ও এসএসসি নিয়োগ প্রয়োজন!

রাজ্যের শিক্ষক নিয়োগ নিয়ে বিরাট আপডেট সামনে এল। কিছু দিন আগেই রাজ্যের শিক্ষামন্ত্রী ঘোষণা করেছিলেন রাজ্য শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যে সমস্ত শূন্যপদ পরে রয়েছে তা একটিও ফেলে রাখা হবে না। সমস্ত শূন্যপদ আগামী কিছুদিনের মধ্যেই পূরণ করা হবে। ঠিক এর মাঝে রাজ্যের মোট কত শূন্যপদ পরে রয়েছে তা সামনে এল। জানা গিয়েছে, বিভিন্ন খবর অনুসারে রাজ্যে মোট ৩ লক্ষ ৮৮ হাজার শূন্যপদ পরে রয়েছে বিভিন্ন ক্ষেত্রে !!

WB TET 2022

WB_Primary_TET_2022
WB_Primary_TET_2022

যেখানে প্রাইমারি( Primary), আপার প্রাইমারি (Upper Primary) এবং এসএসসি(SSC)-র 9-12 নিয়োগ পরীক্ষার মাধ্যমে এই সমস্ত শূন্যপদ গুলি পূরণ করা হবে! তার জন্য রাজ্যের ফের নয়া প্রাইমারি টেট (WB Primary Tet) সহ SSC -র মাধ্যমে শিক্ষক নিয়োগ করা হতে পারে! আর শুধু তাই নয়, গোটা রাজ্যের স্কুল গুলিতে নন টিচিং স্টাফ অর্থাৎ গ্রুপ সি(WB Group C ও ডি (Group D) নিয়োগ না হওয়ায় প্রায় ৩৩ হাজার নন টিচিং স্টাফ নিয়োগ করা হবে রাজ্য SSC-র মাধ্যমে! বলে খবর সামনে এসেছে! যদিও এই নিয়োগ কবে শুরু হবে বা তার নোটিশ কবে সামনে আসবে সেই নিয়ে সঠিকভাবে কোনও ধারণা পাওয়া যায় নি। এই নিয়ে কোনও তথ্য পেলে এখানে (ক্লিক করুন)সেই আপডেট পোস্ট করে দেওয়া হবে।

WB_TET_2022
WB TET 2022

গত ২২ শে মার্চ রাজ্য বিধানসভার প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রীকে শিক্ষক নিয়োগ নিয়ে প্রশ্ন করেন ফালাকাটার বিধায়ক দীপক বর্মন, যার উত্তরে মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিছিলেন, গোটা রাজ্যে মোট ৩ লক্ষ ৮৮ হাজার শিক্ষক ও নন টিচিং স্টাফ শূন্যপদ রয়েছে। রাজ্যের প্রাইমারি(Primary) স্কুল থেকে শুরু করে আপার প্রাইমারি, হাইস্কুল প্রতিটি ক্ষেত্রেই শিক্ষকের প্রয়োজন। শিক্ষা দপ্তর ছাত্র শিক্ষক অনুপাত ঠিক রাখতে নতুন নিয়ম নিয়ে আলোচনা করছে!

738_recruitment_notice
WB TET 2022,(file image)

বিভিন্ন খবরাখবর থেকে প্রাপ্ত তথ্য অনুসারে কোন ক্ষেত্রে কত শূন্যপদ রয়েছে তা নিচে উল্লেখ করা হল –

রাজ্যে প্রাইমারি শিক্ষক (WB Primary Teachers Recruitment 2022) -শূন্যপদ প্রায় ১ লক্ষ ৯০ হাজার!
আপার প্রাইমারি ও হাইস্কুল শিক্ষক (WBSSC Upper Primary and High School Recruitment 2022) – শূন্যপদ : প্রায় ১ লক্ষ ৪০ হাজার!
উচ্চ মাধ্যমিক শিক্ষক (WBSSC Higher Secondary Teacher Recruitmeny 2022) : শূন্যপদ – প্রায় ২০ হাজার!
প্রধান শিক্ষক ( Head Teacher Vacancy In Wb) :শূন্যপদ – প্রায় ৬ হাজার!
নন টিচিং স্টাফ – গ্রুপ সি ও ডি : শূন্যপদ – প্রায় ৩০ হাজার!
(নোট:- উপরের দেওয়া সমস্ত তথ্য সংগৃহিত, তাই আমাদের এর সঙ্গে কোনও সম্পর্ক নেয়। যদি শিক্ষা দপ্তর কোনও তথ্য প্রকাশ করে অফিসিয়াল ভাবে ,তাহলে নীচে ক্লিক করে আপনারা ডাউনলোড করে নীতে পারবেন।)
WB TET 2022, Upper Primary,Scc-9,10,11,12


আপনারা জানেন যে দীর্ঘদিন ধরে wbssc এর মাধ্যমে রাজ্য শিক্ষক নিয়োগ হয়নি । উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে হয়েছে মামলার জট এ। কবে এই জট কাটবে তা নিয়ে কোনো উত্তর আমাদের কাছে নেই । প্রায় 14339 টি শূন্য পদে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া পরে রয়েছে।অপরদিকে নতুন নিয়োগ প্রক্রিয়ার জন্য মুখিয়ে আছে চাকরিপ্রার্থীরা। কবে আপার প্রাইমারির সহ নাইন টেন ইলেভেন টুয়েলভ শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ছাড়বে এসএসসি সেই নিয়ে। নতুন নিয়োগের জন্য অপেক্ষারত চাকরিপ্রার্থীরা।

এইদিকে প্রাথমিকের ক্ষেত্রে ভালো খবর রয়েছে কারণ প্রাথমিকে 2014 থেকে আরও 16500 নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষের মুখে। এবার 2017 যে রেজাল্ট প্রকাশ হয়েছে জানুয়ারি মাসে ,সেই প্রক্রিয়া প্রাথমিক পর্ষদ শুরু করবে। অর্থাৎ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া একের পর এক ,ধাপে ধাপে চলছে । কিন্তু এসএসসির ক্ষেত্রে সেই প্রক্রিয়াকে ধমকে রয়েছে মামলার জট এ বলা যেতে পারে।

Upper_Primary_Latest_update
Upper_Primary_Latest_update(WB TET 2022)

দীর্ঘদিন ধরে আপার প্রাইমারির শিক্ষক নিয়োগ না হওয়ার ফলে সমস্যায় পড়ছে স্কুল গুলো। উচ্চ প্রাথমিক সহ ক্লাস 9,10,11,12 এবং বিভিন্ন সরকারি স্কুলে পিএসসির মাধ্যমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া কবে শুরু হবে বা সেই নিয়োগ প্রক্রিয়ার জন্য যে নোটিফিকেশন হবে সেটা কবে আসবে তার জন্য অপেক্ষায় আছে লক্ষ লক্ষ চাকরিপ্রার্থীরা।

এই নিয়ে আরও বিস্তারিত খবর আপডেট পেতে এখানে ক্লিক করুন

শিক্ষক নিয়োগ এবং নতুন নোটিশ নিয়ে আপনারদের মতামত নীচে কমেন্ট বক্সে লিখুন ।

4 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here