শিক্ষক নিয়োগ নিয়ে বড় খবর!- বাদ যাচ্ছে BED করা চাকরিপ্রার্থীরা! বড় সুযোগ ডিএলএড করা চাকরিপ্রার্থীরা! নোটিশ কবে?

0
2733

আপনারা জানেন যে WB TET 2023 নিয়েইতিমধ্যেই বড় খবর সামনে এসেছে! ২০২৩ সালের ডিসেম্বর মাসেই নেওয়া হবে প্রাথমিক টেট পরীক্ষা! সেই পরীক্ষা নিয়ে এবার একটি খুবই বড় খবর সামনে এসেছে ! আগেই ২০২৩ প্রাইমারি টেট পরীক্ষার সাম্ভাব্য দিনক্ষণ সামনে এসেছিলো! WB TET 2023 এর পরীক্ষার দিন জানতে এখানে ক্লিক করুন!

আজকে যে খবরটি সামনে এসেছে সেখানে থেকে জানা যাচ্ছে যে রাজ্যে ফের প্রাথমিক টেট পরীক্ষা ২০২৩ হতে চলেছে। এবার এই টেট পরীক্ষা সুপ্রিম কোর্টের রায় অনুসারে নেওয়া হবে! এই ২০২৩ (WB TET 2023) সালের টেট পরীক্ষায় কেবল ক ডিএলএড(D.El.Ed) ট্রেনিং করা চাকরিপ্রার্থীরা দিতে পারবেন! এই নিয়ে নোটিশ এই মাসেই প্রকাশিত করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ! ডিসেম্বরেই প্রাইমারি টেট পরীক্ষা নেওয়ার চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

আরও পড়ুন: ইন্টারভিউ দিতে হবে না ৩২০০০ প্রাথমিক শিক্ষকদের!বাতিল হচ্ছে না ৩২ হাজার শিক্ষকের চাকরি! স্থগিতাদেশ দিল আদালত!

আরও পড়ুন- {ব্রেকিং নিউজ} পর্ষদ সভাপতি ২০২২ সালের ১১৭৬৫ নিয়োগ সংক্রান্ত আপডট! ২০১৪ এবং ২০১৭ সালের টেট পাস নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য!

জানা যাচ্ছে যেহেতু সুপ্রিম কোর্ট গত ১১ই আগস্ট B.Ed VS D.El.Ed মামলার রায়ে জানিয়ে দিয়েছিল যে কেবল D.El.Ed ট্রেনিং প্রাপ্ত চাকরি প্রার্থীরা যোগ্য প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য! তাই এবার গত বছর ডিসেম্বরের মতো এ বছর ডিসেম্বরে প্রাইমারি টেট পরীক্ষা নিলেও , নোটিশে একাধিক পরিবর্তন করা হতে চলেছে!

গত বছর যে টেট পরীক্ষা নিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ সেখানে প্রায় ৬ লক্ষের এর কিছু চাকরিপ্রার্থী আবেদন করেছিল! কিন্তু এবার যেহেতু BED করা চাকরিপ্রার্থীদের বাদ দেওয়া হচ্ছে তাই সংখ্যা কিছুটা হলেও কমবে! কিন্তু আমাদের ইন্টারনাল ডাটা বলছে আবেদন কারীর সংখ্যা খুব একটা হেরফের হবে না!

WB TET 2023
WB TET 2023

গত বছরের ন্যায় এই বছরেও প্রাথমিক টেট পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। গত বছর ১১ই ডিসেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) প্রাইমারি টেট পরীক্ষা নিয়েছিল। তার পর থেকে এখনও পর্যন্ত পর্ষদের পক্ষ থেকে পরবর্তী টেট পরীক্ষার দিন ঘোষণা করা হয়নি। এবার সেই পরীক্ষার নোটিশ আর কিছু দিনের মধ্যেই প্রকাশ করতে চলেছে পর্ষদ! এখানে ক্লিক করে সেই নোটিশ দেখে নিতে পারবেন(যখন আসবে)!

এর আগে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন, প্রতিবছর একটি করে টেট পরীক্ষা নেওয়া হবে এবং বছরে দুইবার করে নিয়োগ করা হবে। তিনি আরও জানিয়েছিলেন যে টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেয়! তাঁর আগের বক্তব্য অনুযায়ী গত বছর ১১ ডিসেম্বর ২০২২ প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হয়েছিল।তাঁর রেজাল্ট ফেব্রুয়ারি মাসেই রেকর্ড সময়ের মধ্যে প্রকাশ করা হয়েছিল! যেখানে প্রায় ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।

সুপ্রিম কোর্টের অর্ডারের ভিত্তিতে এবারের অর্থাৎ ২০২৩ সালের প্রাইমারি টেট পরীক্ষায় B.Ed প্রশিক্ষিত প্রার্থীরা আর যোগ্য হিসেবে গণ্য হবে না। কেবলমাত্র ডিএলএড ট্রেনিং প্রাপ্ত প্রার্থীরাই প্রাইমারি টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। জার নোটিশ এই মাসের মাঝা মাঝি প্রকাশিত করবে পর্ষদ,প্রেস কনফারেন্স করে!

WB TET 2023

প্রাথমিক শিক্ষক নিয়োগ, টেট ২০২২ নিয়ে বা নতুন টেট অর্থাৎ ২০২৩ এর টেট নিয়ে কোনও মন্তব্য থাকলে নীচে কমেন্ট করুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here